Advertisement
০১ মে ২০২৪
Rahul Dravid

৩ কোচ: দ্রাবিড় দায়িত্বে না থাকলে ভারতের কোচ হওয়ার দৌড়ে রয়েছেন কারা?

জল্পনা প্রবল যে কোনও আইসিসি-ট্রফি দিতে না পারায় চাকরি পাকাপাকি যেতে পারে রাহুল দ্রাবিড়ের। তাঁর জায়গায় তাঁরই তিন সতীর্থের মধ্যে এক জন ভারতের নতুন কোচ হতে পারেন।

india cricket

রাহুল দ্রাবিড়। —ফাইল চিত্র

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২১ নভেম্বর ২০২৩ ১৯:৫১
Share: Save:

বিশ্বকাপের ফাইনালে হারের পর সাংবাদিক বৈঠকে অন্তত পাঁচ বার তাঁকে প্রশ্ন করা হয়েছিল, এর পরেও কি ভারতীয় দলের কোচ থাকবেন? প্রতি বারই সেই প্রশ্ন এড়িয়ে গিয়েছিলেন রাহুল দ্রাবিড়। বোর্ডও জানিয়েছে, এখনও কোনও সিদ্ধান্ত নেয়নি তারা। কিন্তু জল্পনা প্রবল যে আইসিসি ট্রফি দিতে না পারায় চাকরি পাকাপাকি যেতে পারে দ্রাবিড়ের। তাঁর জায়গায় তাঁরই তিন সতীর্থের মধ্যে এক জন ভারতের নতুন কোচ হতে পারেন।

ভিভিএস লক্ষ্মণ: ভারতের পরবর্তী কোচ হওয়ার দৌড়ে সব থেকে এগিয়ে লক্ষ্মণ। এখন বেঙ্গালুরুর জাতীয় ক্রিকেট অ্যাকাডেমির প্রধান তিনি। দ্রাবিড় জাতীয় দলের কোচ হওয়ার আগে এই দায়িত্বেই ছিলেন। দ্রাবিড় কোচ থাকাকালীনও কয়েকটি সফরে লক্ষ্মণ জাতীয় দলের কোচের দায়িত্ব পালন করেছেন। বৃহস্পতিবার থেকে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে যে টি-টোয়েন্টি সিরিজ় শুরু হতে চলেছে সেখানেও কোচ লক্ষ্মণ। তাই তাঁকেই পাকাপাকি ভাবে দায়িত্ব দেওয়া হতে পারে।

অনিল কুম্বলে: আগেও ভারতীয় দলে কোচিং করিয়েছেন কুম্বলে। দলের বেশ কয়েক জন ক্রিকেটারকে চেনেন। কুম্বলের অধীনে দেশের মাটিতে মাত্র একটি ম্যাচ হেরেছিল ভারত। তাই চেনা কুম্বলের উপরেই ভরসা রাখতে পারে ভারতীয় ক্রিকেট বোর্ড। আবার পুরনো মুখ দেখা যেতে পারে ভারতের সাজঘরে।

বীরেন্দ্র সহবাগ: তালিকায় নতুন নাম সহবাগ। আইপিএলে কোচিং করানোর অভিজ্ঞতা রয়েছে তাঁর। এখন কোনও আইপিএল দলের সঙ্গে যুক্ত নন তিনি। ২০১৭ সালে ভারতের কোচ হওয়ার ইচ্ছা প্রকাশ করেছিলেন সহবাগ। সেই সময় কুম্বলেকে কোচ করা হয়েছিল। এ বার আরও এক বার ভারতের কোচ হওয়ার দৌড়ে দেখা যেতে পারে এই বিধ্বংসী প্রাক্তন ওপেনারকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Rahul Dravid India Cricket Indian Cricket team
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE