Advertisement
২৭ এপ্রিল ২০২৪
West Indies

জোড়া দেশের হয়ে টেস্ট শতরান, ড্র ম্যাচে নজির গড়লেন গ্যারি ব্যালান্স

এক সময় ইংল্যান্ডের হয়ে খেলতেন গ্যারি ব্যালান্স। সেই দেশের হয়ে চারটি শতরান করেছিলেন তিনি। এ বার জ়িম্বাবোয়ের হয়ে খেলতে নেমেও শতরান করলেন ব্যালান্স।

Gary Ballance scored century for two different country

—ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৮ ফেব্রুয়ারি ২০২৩ ২২:৪৩
Share: Save:

ইংল্যান্ডের পর এ বার জ়িম্বাবোয়ের হয়ে খেলতে নেমেও টেস্ট শতরান। ড্র ম্যাচে নজির গড়লেন গ্যারি ব্যালান্স। ওয়েস্ট ইন্ডিজ় বনাম জ়িম্বাবোয়ের ম্যাচ শেষ হল অমীমাংসিত ভাবে। সেই ম্যাচে প্রথম ইনিংসে ১৩৭ রান করেন ব্যালান্স। যিনি এক সময় ইংল্যান্ডের হয়ে খেলতে নেমেও শতরান করেছিলেন।

ব্যালান্সের আগে দু’টি আলাদা দেশের হয়ে শতরান করার কৃতিত্ব ছিল কেপলার ওয়েসেলসের। অস্ট্রেলিয়া এবং দক্ষিণ আফ্রিকার হয়ে টেস্টে শতরান রয়েছে তাঁর। ক্রিকেটের ইতিহাসে দ্বিতীয় ব্যক্তি হিসাবে এই নজির গড়লেন ব্যালান্স। যদিও তাঁর দল জিততে পারেনি। ওয়েস্ট ইন্ডিজ় প্রথমে ব্যাট করে ৪৪৭ রান তোলে। ৬ উইকেট হারিয়ে এই রান তুলে ডিক্লেয়ার করে দেয় ওয়েস্ট ইন্ডিজ়। জবাবে ব্যালান্সের শতরানের উপর ভর করে ৯ উইকেটে ৩৭৯ রান তুলে ডিক্লেয়ার করে দেয় জ়িম্বাবোয়ে।

ক্রিকেটে সাধারণত পিছিয়ে থাকা অবস্থায় ইনিংস ডিক্লেয়ার করতে দেখা যায় না কোনও দলকে। জ়িম্বাবোয়ে চেষ্টা করেছিল ম্যাচ জেতার। সেই কারণেই ওয়েস্ট ইন্ডিজ় ৬৮ রানে এগিয়ে থাকা অবস্থায় ডিক্লেয়ার দেয় তারা। ওয়েস্ট ইন্ডিজ় ২০৩ রান তুলে নিজেদের দ্বিতীয় ইনিংস ডিক্লেয়ার করে দেয়। জয়ের জন্য জ়িম্বাবোয়ের প্রয়োজন ছিল ২৭২ রান। কিন্তু পঞ্চম দিনের শেষে ১৩৪ রানে থেমে যায় তাদের ইনিংস। হাতে তখনও ৪ উইকেট। ড্র হয়ে যায় ম্যাচটি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

West Indies Zimbabwe-cricket
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE