Advertisement
১৯ এপ্রিল ২০২৪
ICC World Test Championship

সাদাম্পটন, ওভালের পর লর্ডস! বার বার ইংল্যান্ডেই বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল কেন?

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের লিগের ম্যাচগুলি মার্চ, এপ্রিল মাসের মধ্যে শেষ হয়। এর পর জুন মাসে হয় ফাইনাল। কিন্তু বার বার সেই ম্যাচ ইংল্যান্ডে হয় কেন?

Oval

ওভালে মুখোমুখি ভারত এবং অস্ট্রেলিয়া। ছবি: রয়টার্স।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০৭ জুন ২০২৩ ২০:৪০
Share: Save:

আরও একটি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল শুরু হল। বুধবার ওভালে মুখোমুখি ভারত এবং অস্ট্রেলিয়া। প্রথম বার এই প্রতিযোগিতার ফাইনাল হয়েছিল ইংল্যান্ডের সাদাম্পটনে। এ বার হচ্ছে ওভালে। পরের বার হবে লন্ডনে। অর্থাৎ পর পর তিনটি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল হবে ইংল্যান্ডে। বার বার এই প্রতিযোগিতার ফাইনাল ইংল্যান্ডের মাঠে কেন হয়?

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের লিগের ম্যাচগুলি মার্চ, এপ্রিল মাসের মধ্যে শেষ হয়। জুন মাসের মধ্যে এই প্রতিযোগিতার ফাইনাল খেলা হয়, যাতে পরের মরসুমের ম্যাচগুলি শুরু করা যায়। পরের টেস্ট চ্যাম্পিয়নশিপের মরসুম শুরু হবে অ্যাশেজ দিয়ে। ১৬ জুন থেকে শুরু হবে প্রথম টেস্ট।

আইসিসি কর্তা ওয়াসিম খান বলেন, “বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ এখন যে ভাবে হয় তাতে উত্তর গোলার্ধে ফাইনাল হচ্ছে। এখন ইংল্যান্ডে হচ্ছে। আমরা এ বারেই লর্ডসে ফাইনাল ম্যাচ করব বলে ঠিক করেছিলাম। কিন্তু পরে ওভালে ম্যাচ করার সিদ্ধান্ত নেওয়া হয়। দু’বছর অন্তর ফাইনাল হয়। ইংল্যান্ডে সেই ম্যাচ করা সুবিধার।”

জুন মাসে খেলা হলে অস্ট্রেলিয়ায় ম্যাচ করা কঠিন। ভারতে এই সময় বৃষ্টি হয়। সেই কারণেই ম্যাচটি ইংল্যান্ডে করা হয়। ২০২৫ সালে ফাইনাল হবে লর্ডসে। ২০২৭ সালে কোথায় হবে, তা এখনও ঠিক হয়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE