Advertisement
১৮ এপ্রিল ২০২৪
Stuart Broad

‘যুবরাজের জন্যেই আমি এত সফল’, অবসরের আগে ভারতীয় ক্রিকেটারকে কেন ধন্যবাদ দিলেন ব্রড

টেস্টে ছ’শোর বেশি উইকেট নিলেও অনেকে মনে করছেন, যুবরাজ সিংহের কাছে ছয় ছক্কার জন্যেই মনে থেকে যাবেন ব্রড। সে কথা অস্বীকার করলেন না ইংরেজ পেসার নিজেও।

cricket

যুবরাজ সিংহ। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ৩০ জুলাই ২০২৩ ১৫:০১
Share: Save:

চলতি অ্যাশেজ় টেস্টই তাঁর শেষ। শনিবারই স্টুয়ার্ট ব্রড জানিয়ে দিয়েছেন, পঞ্চম টেস্ট শেষ হলেই তিনি আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেবেন। সীমিত ওভারের ক্রিকেট থেকেই আগেই সরে গিয়েছিলেন তিনি। টেস্টে ছ’শোর বেশি উইকেট নিলেও অনেকে মনে করছেন, যুবরাজ সিংহের কাছে ছয় ছক্কার জন্যেই মনে থেকে যাবেন ব্রড। সে কথা অস্বীকার করেননি ইংরেজ পেসার নিজেও। জানিয়েছেন, যুবরাজের জন্যেই আজ তাঁর এই সাফল্য।

ম্যাচের পর সাংবাদিক বৈঠকে ব্রডের মন্তব্য, “সত্যি সেই দিনটা খুব কঠিন ছিল। তখন কত বয়স আমার? ২১, ২২। অনেক কিছু শিখেছিলাম সেই ম্যাচের পর। একটা মানসিক ধাক্কার মধ্যে দিয়ে যেতে হয়েছিল আমাকে। বুঝতে পেরেছিলাম, আন্তর্জাতিক ক্রিকেটে ম্যাচ জেতাতে গেলে এখনও অনেক পথ চলা বাকি আমার। নিজের প্রস্তুতি আরও বাড়িয়ে দিই। আগে আমার ফোকাস ছিল না। ম্যাচের আগে বল নিয়ে অনুশীলনও করতাম না। কিন্তু ওই ম্যাচের পর সব বদলে ফেলি।”

২০০৭-এর ১৯ সেপ্টেম্বর টি-টোয়েন্টি বিশ্বকাপে ওই ঘটনা ঘটেছিল। ভারতের মুখোমুখি হয়েছিল ইংল্যান্ড। ব্রড তখন তরুণ পেসার। ওই ওভারের আগেই অ্যান্ড্রু ফ্লিনটফের সঙ্গে ঝামেলা হয়েছিল যুবরাজের। সেই রাগেই ছ’টা ছয় মেরেছিলেন তিনি। পরের ওভারে ফ্লিনটফকেও ছয় মারেন।

সেই ঘটনা নিয়ে ব্রড আরও বলেছেন, “কখনওই চাইনি এমন দিন আমাকে দেখতে হোক। তবে একটু শান্তি পেয়েছিলাম এটা ভেবে যে ম্যাচটার কোনও গুরুত্ব ছিল না। ওই ম্যাচটা হেরে বিশ্বকাপ থেকে ছিটকে যাইনি। কিন্তু ওই ঘটনার জন্যেই আজ আমি এতটা সফল। আমায় প্রতিযোগী বানাতে সাহায্য করেছে ওই ঘটনা। আজ আমি যেখানে, তা ওই ম্যাচের জন্যেই।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Stuart Broad Yuvraj Singh Ashes 2023
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE