Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Rahul Dravid

‘কিছুদিন পরে ব্যাটসম্যানরা শুধুই চার, ছয় মারবে’, কেন এমন বললেন রাহুল দ্রাবিড়?

এখনকার ক্রিকেটে তথ্যের গুরুত্ব কতটা তা বিশদে বোঝালেন রাহুল দ্রাবিড়।

রাহুল দ্রাবিড়।

রাহুল দ্রাবিড়। ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০৯ এপ্রিল ২০২১ ১৮:৪০
Share: Save:

আধুনিক ক্রিকেটে পরিসংখ্যান এবং তথ্যের গুরুত্ব অপরিসীম। যত দিন যাচ্ছে তত গুরুত্ব বাড়ছে। এমনকি, তথ্যের সাহায্যে অনায়াসে তৈরি হয়ে যাচ্ছে দল। এখনকার ক্রিকেটে তথ্যের গুরুত্ব কতটা তা বিশদে বোঝালেন রাহুল দ্রাবিড়

ম্যাসাচুসেটস ইউনিভার্সিটি অফ টেকনোলজি একটি সম্মেলন আয়োজন করেছিল। সেখানেই বক্তব্য রাখতে গিয়ে দ্রাবিড় বলেছেন, “বেসবলের মতো ক্রিকেটও বরাবরই তথ্য নির্ভর। কিন্তু গত ১৫ বছরে তা অনেকটাই এগিয়ে গিয়েছে। এখন শুধুমাত্র তথ্যের সাহায্যে গড়ের পরিমাপ করা হয় না, ক্রিকেটারদের নির্বাচনেও সাহায্য করে।”

বৈঠকে ছিলেন প্রাক্তন ক্রিকেটার তথা কোচ গ্যারি কার্স্টেন এবং মহিলা ক্রিকেটার ইশা গুহও। সম্মেলনে দেখানো হয়েছে, কী ভাবে চার এবং ছয় মারার ঝোঁক বাড়ছে ক্রিকেটারদের মধ্যে। দ্রাবিড় বলেছেন, “সেই দিন আর দূরে নেই যখন ক্রিকেটাররা খুচরো রান নেওয়াই ছেড়ে দেবে। কারণ তারা জানে আগামী দু-তিন বলে ছয় মারতে পারবে।” তাঁর সংযোজন, “তথ্যের সাহায্যে ক্রিকেটে ব্যাট-বলের লড়াই আরও বাড়ছে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cricket Data Rahul Dravid Analysis
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE