Advertisement
২০ এপ্রিল ২০২৪
AIFF

মাসে কত টাকা বেতন পাবেন চুক্তিবদ্ধ রেফারিরা, জানিয়ে দিল ফুটবল ফেডারেশন

ভারতীয় রেফারিদের মান নিয়ে প্রায়শই প্রশ্ন ওঠে। আইএসএল বা আই লিগের বিদেশি কোচরা অসন্তোষ প্রকাশ করেন। তাই ভারতীয় রেফারিদের মান বাড়াতে চাইছে ফুটবল ফেডারেশন।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৮ নভেম্বর ২০২২ ২২:২৭
Share: Save:

রেফারিদের জন্য গুরুত্বপূর্ণ পদক্ষেপ করল ভারতীয় ফুটবল ফেডারেশন বা এআইএফএফ। ৫০ জন রেফারির সঙ্গে বার্ষিক চুক্তির কথা সোমবারেই জানিয়ে ছিলেন ফুটবল কর্তারা। মঙ্গলবার চুক্তির অঙ্কও জানিয়ে দেওয়া হল।

রেফারিদের পাশে থাকতে এবং ভারতীয় ফুটবলে রেফারিংয়ের মান বাড়াতে গুরুত্বপূর্ণ পদক্ষেপ করল ফেডারেশন। রেফারিদের আর্থিক নিশ্চয়তা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন এআইএফএফ কর্তারা। সারা দেশ থেকে বেছে নেওয়া হয়েছে ৫০ জন রেফারিকে। তাঁদের প্রত্যেককে মাসে ৮০ হাজার টাকা পর্যন্ত দেবে ফেডারেশন। রেফারিদের আয়ের চিন্তা দূর করতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ফেডারেশন কর্তাদের মতে, আয়ের নিশ্চয়তা থাকলে রেফারিরা আরও বেশি করে রেফারিংয়ে মন দিতে পারবেন।

ফেডারেশন সভাপতি কল্যাণ চৌবে বলেছেন, ‘‘আমরা ভারতীয় রেফারিদের মান বৃদ্ধি করতে চাইছি। পরিবার প্রতিপালনের জন্য পর্যাপ্ত আয়ের নিশ্চয়তা থাকলে রেফারিরা তাঁদের কাছে আরও বেশি মনযোগ দিতে পারবেন। প্রতি বছর ভারতীয় রেফারিদের মান নিয়ে আমাদের নানা অভিযোগ শুনতে হয়। আইএসএল, আই লিগ বা সন্তোষ ট্রফি— সব প্রতিযোগিতাতেই অভিযোগ ওঠে। রেফারিদের ভুল সিদ্ধান্তের জন্য অনেক সময় দলগুলিকে ক্ষতিগ্রস্ত হতে হয়। আশা করি এ বার সমস্যার সমাধান হবে।’’

ফেডারেশন সভাপতি আরও বলেছেন, ‘‘এখন ম্যাচ প্রতি রেফারিদের পারিশ্রমিক খুবই কম। রাজ্যের লিগগুলোয় ২৫০০ থেকে ৫০০০ টাকা করে পান। জাতীয় স্তরের লিগে ম্যাচ প্রতি আট থেকে ১০ হাজার টাকা পান রেফারিরা। বছরে এক জন রেফারি আড়াই থেকে তিন লাখ টাকা আয় করেন। এই টাকায় সংসার প্রতিপালন করা খুবই কঠিন। এখন থেকে ৫০ জন রেফারির সঙ্গে ফেডারেশন চুক্তি করবে। তাঁরা মাসে ৫০ থেকে ৮০ হাজার টাকা করে পাবেন। এই টাকাটা এখনকার থেকে অনেকটাই বেশি। আশা করি রেফারিরা ভাল ভাবে সংসার প্রতিপালন করতে পারবেন।’’

যে রেফারিদের বয়স ১৮ থেকে ৪৫-র মধ্যে তাঁদের থেকে ৫০ জনকে বেছে নিয়ে চুক্তি করা হবে। চুক্তির জন্য রেফারিদের যোগ্যতা মাপকাঠি নির্ণয় করার কাজ চলছে। ফেডারেশনের প্রধান রেফারিং আধিকারিক এবং সচিব রেফারি কমিটির সঙ্গে আলোচনা করে মাপকাঠি ঠিক করবেন বলে জানিয়েছেন কল্যাণ। যোগ্য প্রার্থীরা ফেডারেশনের কাছে চুক্তিবদ্ধ হওয়ার জন্য আবেদন করতে পারবেন। পুরুষদের পাশাপাশি মহিলা রেফারিরাও আসবেন ফেডারেশনের চুক্তির আওতায়। চাইলে প্রাক্তন ফুটবলাররাও রেফারিং করার জন্য আবেদন করতে পারবেন বলে জানিয়েছেন ফেডারেশন সভাপতি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

AIFF referee Contract Salary
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE