Advertisement
২৪ জুন ২০২৪
Cristiano Ronaldo

উলটপুরাণ! বিশ্বকাপে গোল নিয়ে কাড়াকাড়ি করা রোনাল্ডো এ বার কী করলেন সতীর্থের সঙ্গে?

কাতার বিশ্বকাপে সতীর্থের সঙ্গে গোল নিয়ে কাড়াকাড়ি করেছিলেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। সেই সময় অনেক সমালোচনা হয়েছিল তাঁর। এ বার ক্লাবের হয়ে পেনাল্টি নেওয়া নিয়ে কী করলেন সিআর৭?

Picture of Cristiano Ronaldo

সৌদি প্রো-লিগে আল নাসেরের হয়ে ঘরের মাঠে প্রথম গোল করেছেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। সব মিলিয়ে ৯টি গোল হয়েছে তাঁর। —ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৯ মার্চ ২০২৩ ২০:৪০
Share: Save:

এ কোন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো! যে রোনাল্ডো বিশ্বকাপে একটি গোল নিয়ে কাড়াকাড়ি করেছিলেন, সেই রোনাল্ডো ক্লাবের হয়ে সতীর্থকে বললেন পেনাল্টি নিতে। নিজে গোল করার সহজতম সুযোগ ছেড়ে দিলেন তিনি।

আভার বিরুদ্ধে সৌদি প্রো-লিগের ম্যাচে ১-১ থাকা অবস্থায় পেনাল্টি পায় আল নাসের। রোনাল্ডো দলে থাকা মানে তিনিই পেনাল্টি নেবেন। কিন্তু এ ক্ষেত্রে রোনাল্ডো পেনাল্টি নিলেন না। চোট সারিয়ে ফেরা সতীর্থ ব্রাজিলের অ্যান্ডারসন টালিস্কার হাতে বল তুলে দিলেন তিনি। টালিস্কা গোল করে দলকে জেতালেন।

ম্যাচ শেষে রোনাল্ডোর প্রশংসা শোনা গিয়েছে টালিস্কার মুখে। তিনি বলেছেন, ‘‘আমরা একটা পরিবারের মতো। এখানে সবাই সবাইকে সম্মান করে।’’ আর রোনাল্ডো কী বলছেন? খেলা শেষে সিআর৭-এর কথায়, ‘‘আমরা দল হিসাবে খেলি। দিনের শেষে দলের ভাল-মন্দ আসল। আমি বা কোনও ফুটবলার দলের থেকে বড় নয়। আসল হচ্ছে গোল করে দলকে জেতানো। সেই চেষ্টাই করি আমরা।’’

কয়েক মাস আগে কাতার বিশ্বকাপে ছবিটা কিন্তু এ রকম ছিল না। গ্রুপ পর্বে উরুগুয়ের বিরুদ্ধে ব্রুনো ফের্নান্দেসের ক্রস রোনাল্ডোর মাথার পাশ দিয়ে বেরিয়ে গোলে চলে যায়। নিজের গোল হিসাবে উল্লাস শুরু করেন সিআর৭। প্রথমে তাঁর নামেই গোল দেওয়া হয়। কিন্তু পরে রিপ্লেতে দেখা যায়, বল রোনাল্ডোর মাথায় লাগেনি। এক চুল পাশ দিয়ে বেরিয়ে গিয়েছে। তাই ব্রুনোর নামে গোল দেওয়া হয়। এই সিদ্ধান্ত মানতে পারেননি রোনাল্ডো। খেলার মাঝে আপত্তি জানান তিনি। খেলা শেষে রেফারির সঙ্গে কথা বলতে দেখা যায় তাঁকে। শোনা গিয়েছিল, রোনাল্ডোর নামে যাতে গোল দেওয়া হয় তার জন্য নাকি ফিফার কাছে আবেদন করবে পর্তুগাল। কিন্তু শেষ পর্যন্ত তা হয়নি। এই ঘটনার জন্য অবশ্য রোনাল্ডোর অনেক সমালোচনা হয়েছিল।

তবে এ বার ছবিটা অন্য রকম। নিজের গোল সতীর্থকে দিয়ে দিলেন রোনাল্ডো। তবে কী দেশের হয়ে বিশ্বকাপে গোল করার লোভ সামলাতে পারেননি রোনাল্ডো! সেই কারণে তখন গোল নিয়ে কাড়াকাড়ি করেছিলেন। কিন্তু ক্লাব ফুটবলে অসংখ্য নজিরের মালিক রোনাল্ডো। তাই একটি গোল তিনি উপহার দিলেন সিআর৭-কে।

ম্যাচে অবশ্য গোল করেছেন রোনাল্ডো। ফ্রিকিক থেকে দলের প্রথম গোল করেছেন তিনি। ঘরের মাঠে ৭৮ মিনিট পর্যন্ত পিছিয়ে ছিল আল নাসের। প্রথমার্ধেই গোল করে আভা। বল দখলের লড়াইয়েও পিছিয়ে ছিলেন রোনাল্ডোরা। সেই সময় বক্সের বাইরে ফ্রি কিক পায় তারা। শট মারতে এগিয়ে যান রোনাল্ডো। প্রতিপক্ষের তিন জন ফুটবলার সামনে দেওয়াল তৈরি করেছিলেন। রোনাল্ডোর শক্তিশালী শট সেই দেওয়াল ভেদ করে চলে যায়। বলের নাগাল পাননি প্রতিপক্ষ দলের গোলরক্ষকও। পোস্টের বাঁ দিকের কোণ দিয়ে বল জড়িয়ে যায় জালে। সৌদিতে যাওয়ার পর থেকে এখনও পর্যন্ত ৯টি গোল করেছেন রোনাল্ডো। তবে ঘরের মাঠে এটাই তাঁর প্রথম গোল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cristiano Ronaldo Al Nassr Portugal Football
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE