Advertisement
১২ জুলাই ২০২৪
FC Barcelona

ভারতের চারটি অ্যাকাডেমিই বন্ধ করে দিল বার্সেলোনা, ১৪ বছর পর কী কারণে এই সিদ্ধান্ত

ভারতে চারটি অ্যাকাডেমি ছিল বার্সেলোনার। সব ক’টি অ্যাকাডেমিই বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে লিয়োনেল মেসির প্রাক্তন ক্লাব।

football

বার্সেলোনার অ্যাকাডেমি থেকে উত্থান লিয়োনেল মেসির। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২০ জুন ২০২৪ ১৮:৩৯
Share: Save:

১৪ বছরের সম্পর্ক শেষ। ভারতে চারটি অ্যাকাডেমি ছিল বার্সেলোনার। সব ক’টি অ্যাকাডেমি বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে লিয়োনেল মেসির প্রাক্তন ক্লাব। ১ জুলাই থেকে বন্ধ হয়ে যাবে অ্যাকাডেমিগুলি।

২০১০ সালে ভারতে চারটি অ্যাকাডেমি খুলেছিল ‘লা মাসিয়া’। স্পেনের ক্লাব বার্সেলোনার অ্যাকাডেমি লা মাসিয়া থেকেই উঠে এসেছেন মেসি, ইনিয়েস্তা, জাভিদের মতো তারকা ফুটবলার। অনেক অল্প বয়স থেকে সেখানে ফুটবলের প্রশিক্ষণ দেওয়া হয়। ভারতেও অল্প বয়স থেকে ফুটবলার তুলে আনার কাজ শুরু করেছিল তারা। দিল্লি এনসিআর, মুম্বই, বেঙ্গালুরু ও পুণেতে ছিল এই চারটি অ্যাকাডেমি। সেগুলিই বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

ক্লাবের ওয়েবসাইটে বলা হয়েছে, “দিল্লি, মুম্বই, বেঙ্গালুরু ও পুণের অ্যাকাডেমির দায়িত্বে থাকা আধিকারকদের জানিয়ে দেওয়া হয়েছে, ১ জুলাই থেকে অ্যাকাডেমি বন্ধ করা হচ্ছে। ২০১০ সাল থেকে শুরু হয়েছিল এই চারটি অ্যাকাডেমি। ভারতের হাজার হাজার বাচ্চা ছেলে সেখানে ভর্তি হয়েছিল। ২০১৯ ও ২০২০ সালে বার্সেলোনার অ্যাকাডেমিগুলোর মধ্যে ফুটবল প্রতিযোগিতার আয়োজনও করা হয়েছিল ভারতে।”

কেন এই অ্যাকাডেমি বন্ধ করা হয়েছে তার কোনও কারণ জানায়নি বার্সেলোনা। তবে সূত্রের খবর, এর পিছনে আর্থিক কারণ রয়েছে। বার্সার অ্যাকাডেমিতে ফুটবল শেখার খরচ অনেক। ভারতের মতো দেশে অত টাকা খরচ করার সামর্থ্য সকলের থাকে না। তাই ধীরে ধীরে অ্যাকাডেমিতে ফুটবলারের সংখ্যা কমছিল। ফলে খরচ চালাতে সমস্যা হচ্ছিল। সেই কারণেই এই সিদ্ধান্ত নিয়েছে তারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

FC Barcelona Lionel Messi La Masia
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE