Advertisement
২৪ জুলাই ২০২৪
UEFA Euro 2024

ইউরো শুরুর চার দিনের মাথায় বিতর্ক, শাস্তি পেয়ে প্রতিযোগিতা থেকে নাম তুলে নেওয়ার হুমকি সার্বিয়ার

ইংল্যান্ডের বিরুদ্ধে খেলার সময় সার্বিয়া দু’টি নিয়ম ভেঙেছিল। সেই কারণে ১২ লক্ষ টাকা জরিমানা করা হয়েছে সার্বিয়ার ফুটবল সংস্থাকে। শাস্তি হয়েছে আলবেনিয়ারও। কিন্তু সার্বিয়া চায় ক্রোয়েশিয়ারও শাস্তি হোক।

Serbia

হতাশ সার্বিয়ার ফুটবলারেরা। ছবি: রয়টার্স।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২০ জুন ২০২৪ ১৭:১৫
Share: Save:

ইউরোর মাঝেই শাস্তি দেওয়া হয়েছে সার্বিয়া এবং আলবেনিয়াকে। ইংল্যান্ডের বিরুদ্ধে গত রবিবার খেলার সময় সার্বিয়া দু’টি নিয়ম ভেঙেছিল। সেই কারণে ১২ লক্ষ টাকা জরিমানা করা হয়েছে সার্বিয়ার ফুটবল সংস্থাকে। শাস্তি হয়েছে আলবেনিয়ারও। কিন্তু সার্বিয়া চায় ক্রোয়েশিয়ারও শাস্তি হোক। না হলে ইউরো কাপে আর না খেলার হুমকি দিল সার্বিয়া।

ইংল্যান্ডের বিরুদ্ধে জুড বেলিংহ্যামের গোলে হেরে যায় সার্বিয়া। সেই ম্যাচে সার্বিয়ার সমর্থকদের বিরুদ্ধে জিনিসপত্র ছোড়া এবং গালিগালাজ করার অভিযোগ উঠেছিল। তদন্তের পর সেই দোষেই শাস্তি পেল সার্বিয়ার ফুটবল সংস্থা। ১২ লক্ষ টাকা জরিমানাও হল তাদের।

শুধু সার্বিয়া নয়, শাস্তি পেয়েছে আলবেনিয়াও। তাদের বিরুদ্ধেও একই অভিযোগ উঠেছিল। ইটালির বিরুদ্ধে মাঠে জিনিসপত্র ছোড়ার অভিযোগ ছিল। মাঠের মধ্যে বাজিও ফাটিয়েছিল। আলবেনিয়ার সমর্থকেরা একটি ব্যানার নিয়ে ঢুকেছিলেন। তাতে সার্বিয়াকে উদ্দেশ্য করে লেখা ছিল, “গণহত্যাকারী দেশের সঙ্গে সহযোগিতা নয়।” যে কারণে আলবেনিয়ার ফুটবল সংস্থাকে মোট প্রায় ৬৩ লক্ষ টাকা জরিমানা করেছে উয়েফা।

সার্বিয়ার দাবি, তারা যদি শাস্তি পায়, তা হলে একই অপরাধের জন্য শাস্তি দিতে হবে আলবেনিয়া এবং ক্রোয়েশিয়াকেও। না হলে ইউরো থেকে নাম তুলে নেওয়ার হুমকি দিয়েছে সার্বিয়া। আলবেনিয়ার শাস্তি হলেও এখনও শাস্তি পায়নি ক্রোয়েশিয়া। ক্রোয়েশিয়ার বিরুদ্ধে কী অভিযোগ তা এখনও জানা যায়নি। তবে ক্রোয়েশিয়া শাস্তি না পেলে সার্বিয়া ইউরো খেলবে কি না তা এখনও জানায়নি।

সার্বিয়া এবং ইংল্যান্ডের গ্রুপে স্লোভেনিয়া এবং ডেনমার্ক রয়েছে। প্রতিটি দলই এখনও পর্যন্ত একটি করে ম্যাচ খেলেছে। ইংল্যান্ড তিন পয়েন্ট নিয়ে গ্রুপের শীর্ষে রয়েছে। সার্বিয়া কোনও পয়েন্ট পায়নি। বাকি দু’টি দল এক পয়েন্ট করে পেয়েছে।

আলবেনিয়া এবং ক্রোয়েশিয়া রয়েছে গ্রুপ বি-তে। দু’টি করে ম্যাচ খেলেছে তারা। এক পয়েন্টের বেশি পায়নি। ওই গ্রুপে স্পেন এবং ইটালি রয়েছে। দু’টি দলই একটি করে ম্যাচ খেলেছে। নিজেদের ম্যাচ জিতেছে তারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

UEFA Euro 2024 Serbia Football Croatia Football
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE