Advertisement
০৭ মে ২০২৪
FIFA World Cup 2022

কমলা-ঝড়ে উড়ে গেল আমেরিকা, বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে নেদারল্যান্ডস

প্রত্যাশামতোই বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে উঠে গেল নেদারল্যান্ডস। শনিবার প্রথম প্রি-কোয়ার্টার ফাইনালে আমেরিকাকে ৩-১ গোলে হারিয়ে দিল তারা।

গোলের পর নেদারল্যান্ডসের উল্লাস।

গোলের পর নেদারল্যান্ডসের উল্লাস। ছবি: রয়টার্স

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৩ ডিসেম্বর ২০২২ ২২:২৪
Share: Save:

নেদারল্যান্ডস ৩ (দেপাই, ব্লিন্দ, ডামফ্রিস)

আমেরিকা ১ (রাইট)

প্রত্যাশামতোই বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে উঠে গেল নেদারল্যান্ডস। শনিবার প্রথম প্রি-কোয়ার্টার ফাইনালে আমেরিকাকে ৩-১ গোলে হারিয়ে দিল তারা। গোল করলেন মেম্ফিস দেপাই, দালে ব্লিন্দ এবং ডেঞ্জেল ডামফ্রিস। আমেরিকার একমাত্র গোল হাজি রাইটের। কোয়ার্টার ফাইনালে আর্জেন্টিনা বনাম অস্ট্রেলিয়া ম্যাচের বিজয়ীর বিরুদ্ধে খেলবে তারা।

গ্রুপ পর্বে খুব একটা আহামরি খেলেনি আমেরিকা। তবে প্রি-কোয়ার্টারে ওঠায় অনেকে মনে করেছিলেন, কিছুটা হয়তো লড়াই দিতে পারবে তারা। কিন্তু ডাচ বাহিনির বিরুদ্ধে বিন্দুমাত্র লড়াই দেখা গেল না। আমেরিকাকে ডোবাল তাদের রক্ষণ। যে তিনটি গোল দিল নেদারল্যান্ডস, প্রতিটি ক্ষেত্রে গোলদাতারা অরক্ষিত অবস্থায় দাঁড়িয়েছিলেন। কেউ তাঁদের ঘিরে রাখেননি। আলাদা করে বলতেই হবে ডামফ্রিসের কথা। আমেরিকার রক্ষণকে একার প্রচেষ্টায় ফালাফালা করে দিলেন তিনি। দু’টি অ্যাসিস্ট এবং নিজের গোল, তিনটি গোলের পিছনেই তাঁর অবদান।

ম্যাচের শুরু থেকেই আধিপত্য ছিল কমলা বাহিনীর। বল ছিল তাদেরই নিয়ন্ত্রণে। তিন মিনিটের মাথায় এক বার আমেরিকা আক্রমণ করে। ক্রিশ্চিয়ান পুলিসিচের শট বাঁচিয়ে দেন ডাচ গোলরক্ষক নোপার্ট। ১০ মিনিটেই এগিয়ে যায় নেদারল্যান্ডস। গোলটা হল দুর্দান্ত পাসিং ফুটবলের সৌজন্যে। দেপাই পাস বাড়িয়েছিলেন ডান দিকে ডামফ্রিসকে। গোললাইনের কাছ থেকে ডামফ্রিস ক্রস করেন বক্সের মধ্যে। অরক্ষিত অবস্থায় থাকা দেপাই বল জালে জড়াতে ভুল করেননি।

গোলের পর উচ্ছ্বাস ব্লিন্দ, দেপাইয়ের।

গোলের পর উচ্ছ্বাস ব্লিন্দ, দেপাইয়ের। ছবি: রয়টার্স

এর পর বার বারই আমেরিকার বক্সে হানা দিতে থাকে নেদারল্যান্ডস। কিছু ক্ষণ পরেই দেপাইয়ের পাস পেয়ে আক্রমণে উঠেছিলেন ব্লিন্দ। তাঁর শট ক্রস বারের উপর দিয়ে বেরিয়ে যায়। ২১ মিনিটে ভার্জিল ফান ডাইকের পাস পেয়ে সুযোগ নষ্ট করেন দেপাই। প্রথমার্ধের অতিরিক্ত সময়ে দ্বিতীয় গোল করে নেদারল্যান্ডস। থ্রো-ইন থেকে বল পেয়ে আবার আমেরিকার রক্ষণকে ঘোল খাওয়ান ডামফ্রিস। এক ঝাঁক ডিফেন্ডারের মাঝ থেকে পাস বাড়ান অরক্ষিত থাকা ব্লিন্দকে। চলতি বলে শট নিয়ে গোল করেন ব্লিন্দ।

দ্বিতীয়ার্ধের শুরুতে পর পর দুটো সুযোগ পেয়েছিল আমেরিকা। কিন্তু টার্নার এবং রিমের শট বাঁচিয়ে দেন নোপার্ট। আমেরিকার খেলায় কিছুটা বদল লক্ষ্য করা যায় এই পর্বে। খোলস ছেড়ে বেরিয়ে এসে পুলিসিচরা আক্রমণ করতে থাকেন নাগাড়ে। কিছুটা ব্যস্তই হয়ে পড়েছিল নেদারল্যান্ডসের রক্ষণ। তার মাঝেই নেদারল্যান্ডসের আক্রমণ রুখে দেয় আমেরিকা। ৭২ মিনিটের মাথায় পর পর দু’টি সেভ করেন আমেরিকার গোলকিপার। তবে চার মিনিট পরে এক গোল শোধ দেয় আমেরিকা। পুলিসিচের পাস থেকে গোল করেন সদ্য পরিবর্ত হিসাবে নামা নোপার্ট।

কিন্তু ৮১ মিনিটে আমেরিকার প্রত্যাবর্তনের স্বপ্ন চুরমার করে দেন ডামফ্রিস। দু’টি অ্যাসিস্টের পর নিজেই গোল করেন। তাঁকে পাস বাড়ান ব্লিন্দ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

FIFA World Cup 2022 Netherlands Memphis Depay usa
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE