Advertisement
১২ জুলাই ২০২৪
UEFA Euro 2024

হাঙ্গেরিকে হারিয়ে শেষ ১৬ নিশ্চিত করতে চায় জার্মানি, জয়ে ফিরতে মরিয়া মদ্রিচের ক্রোয়েশিয়া

বুধবার রাতে হাঙ্গেরির বিরুদ্ধে খেলতে নামছে আয়োজক দেশ জার্মানি। হাঙ্গেরিকে হারিয়ে প্রি কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করতে চায় তারা। অন্য দিকে জয়ে ফিরতে মরিয়া ক্রোয়েশিয়া।

football

জার্মানি ফুটবল দল। ছবি: রয়টার্স।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৯ জুন ২০২৪ ১০:০৪
Share: Save:

শুরুতেই ইউরো কাপ জমিয়ে দিয়েছে জার্মানি। প্রথম ম্যাচে স্কটল্যান্ডকে ৫-১ গোলে হারিয়েছে তারা। বুধবার রাতে হাঙ্গেরির বিরুদ্ধে খেলতে নামছে তারা। গ্রুপের দ্বিতীয় ম্যাচ জিতে প্রি কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করতে চায় আয়োজক দেশ। দলের ভরসা দুই তরুণ ফুটবলার।

প্রথম ম্যাচে নজর কেড়েছেন ফ্লোরিয়ান উইর্ৎজ ও জামাল মুসিয়ালা। ইউরোর ইতিহাসে জার্মানির হয়ে প্রথম বার এক ম্যাচে দু’টি গোল করেছেন ২১ বছর বয়সি দুই ফুটবলার। তাঁদের গতি ও বলের নিয়ন্ত্রণ অবাক করেছে। প্রতিপক্ষ হিসাবে স্কটল্যান্ড খুব খারাপ না হলেও তাদের মাটি ধরিয়েছে জার্মানি। তার জন্য সবচেয়ে বড় কৃতিত্ব প্রাপ্য এই দুই ফুটবলারের। শুরুতেই যে খেলা তাঁরা দেখিয়েছেন তাতেই ধাক্কা খেয়েছে স্কটল্যান্ড।

এ বারের জার্মান দলে বেশ কয়েক জন তরুণ ফুটবলার রয়েছেন। উইর্ৎজ ও মুসিয়ালা ছাড়াও কাই হাভার্ৎজ ও নিকলাস ফুলক্রুগও প্রথম ম্যাচে গোল পেয়েছেন। তাঁদের আত্মবিশ্বাস চরমে। বড় জয়ের পরেও শান্ত জার্মানির কোচ জুলিয়ান নাগেলসম্যান। দলকেও শান্ত থাকতে বলেছেন তিনি। কারণ, তিনি জানেন, এখনও অনেক পথ বাকি। স্কটল্যান্ডকে হারিয়ে নাগেলসম্যান বলেন, “গোটা দল জানে যে সবে প্রথম ধাপ পেরোলাম আমরা। এই পারফরম্যান্স খুশি করবে আমাদের। আগামী দিনে এই পারফরম্যান্সের উপর ভিত্তি করে এগোতে পারব আমরা।”

Euro Schedule

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

প্রথম ম্যাচে ৫-১ গোলে জিতবেন, এমনটা আশা করেননি নাগেলসম্যান। দলের খেলার প্রশংসা করেছেন তিনি। জার্মানির কোট বলেন, “বিপক্ষকে গোল করার কোনও সুযোগ দিইনি আমরা। একটা গোল খাওয়ার পর গোটা দল নিজেদের উপরেই রেগে গিয়েছিল। এতেও বোঝা যায় নিখুঁত ভাবে জয়ের জন্য দলের ছেলেরা কতটা ক্ষুধার্ত।” এই খিদেটাই প্রতিটা ম্যাচে ধরে রাখতে চাইবেন তিনি।

জার্মানির তরুণ ফুটবলারেরা গোল করলেও গোল করানোর কাজ করছেন দলের অভিজ্ঞ ফুটবলার টনি ক্রুজ়। স্কটল্যান্ডের বিরুদ্ধে তিনি রক্ষণের ঠিক সামনে খেলছিলেন। গোটা দলকে খেলান তিনি। পরিসংখ্যান বলছে স্কটল্যান্ডের বিরুদ্ধে ১০১টি পাস বাড়িয়েছেন তিনি। তাঁর বাড়ানো পাস ধরেই গোল হয়েছে। ক্রুজ় পাসে পাচ্ছেন ইলকাই গুন্ডোয়ানকে। এই দুই ফুটবলার দলের মেরুদণ্ড। তাঁদের ফর্ম স্বস্তি দিচ্ছে দলকে।

হাঙ্গেরি প্রথম ম্যাচে সুইৎজ়ারল্যান্ডের কাছে ১-৩ গোলে হেরেছে। স্বাভাবিক ভাবেই আত্মবিশ্বাসে ঘাটতি থাকবে তাদের। তাই জার্মানির বিরুদ্ধে তাদের লড়াই সহজ হবে না। হাঙ্গেরিতে হারাতে পারলে গ্রুপ পর্বে দুই জয়ের সঙ্গে শেষ ১৬ প্রায় পাকা করে ফেলবে জার্মানি। সেই লক্ষ্যেই নামবে তারা।

গ্রুপ এ-র অপর ম্যাচে স্কটল্যান্ড নামবে সুইৎজ়ারল্যান্ডের বিরুদ্ধে। প্রথম ম্যাচ জিতেছে সুইৎজ়ারল্যান্ড। তাই তাদের আত্মবিশ্বাসও বেশি। স্কটল্যান্ড জয়ে ফিরতে চাইবে। ফলে এই ম্যাচে টান টান লড়াই দেখা যেতে পারে।

বুধবার একটি ম্যাচ রয়েছে। গ্রুপ বি-র ম্যাচে খেলতে নামবে ক্রোয়েশিয়া ও আলবেনিয়া। দু’দলই তাদের প্রথম ম্যাচ হেরেছে। স্পেনের কাছে ০-৩ গোলে হেরেছে লুকা মদ্রিচের ক্রোয়েশিয়া। অন্য দিকে ইটালির বিরুদ্ধে ইউরোর দ্রুততম গোল করেও ১-২ গোলে হারতে হয়েছে আলবেনিয়াকে। তাই দুই দলই জয়ে ফিরতে চাইবে। খাতায়-কলমে কিছুটা হলেও এগিয়ে ক্রোয়েশিয়া। স্পেনের কাছে হারের ধাক্কা কাটিয়ে জয়ে ফিরতে মরিয়া তারা। তাই লড়াইটা সহজ হবে না আলবেনিয়ার পক্ষে।

বুধবার, প্রথম ম্যাচ ক্রোয়েশিয়া বনাম আলবেনিয়ার। ভারতীয় সময় সন্ধ্যা সাড়ে ৬টায় শুরু খেলা। দ্বিতীয় ম্যাচ জার্মানি বনাম হাঙ্গেরির। এই ম্যাচ শুরু ভারতীয় সময় রাতে সাড়ে ৯টায়। ভারতীয় সময় রাত সাড়ে ১২টায় শুরু স্কটল্যান্ড বনাম সুইৎজ়ারল্যান্ডের ম্যাচ। প্রতিটি ম্যাচ দেখা যাবে সোনি স্পোর্টস চ্যানেলে। ডিজিটাল মাধ্যমে খেলা দেখা যাবে সোনি লিভ-এ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE