Advertisement
২৬ সেপ্টেম্বর ২০২২
Indian Football

Sunil Chhetri: যুবভারতীতে শেষ মুহূর্তে তিন গোলের নাটক, আফগানিস্তানের বিরুদ্ধে রুদ্ধশ্বাস জয় ভারতের

এশিয়ান কাপের যোগ্যতা অর্জন পর্বে আফগানিস্তানের বিরুদ্ধে প্রথমার্ধে গোলশূন্য ভাবে শেষ করে ভারত। দ্বিতীয়ার্ধে দুই দল মিলিয়ে তিন গোল।

গোলের পর সুনীলদের উৎসব।

গোলের পর সুনীলদের উৎসব। ছবি: টুইটার থেকে

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১১ জুন ২০২২ ২২:২৬
Share: Save:

যুবভারতীতে শেষ দশ মিনিটে তিনটি গোল। আফগানিস্তানের বিরুদ্ধে এশিয়ান কাপের যোগ্যতা অর্জন পর্বে ২-১ গোলে জিতল ভারত। সুনীল ছেত্রীর ফ্রি কিক থেকে করা দর্শনীয় গোলে এগিয়ে গিয়েছিল ভারত। এর পর গোল শোধ করে আফগানিস্তান। শেষ বেলায় আব্দুল সামাদের গোলে ম্যাচ জেতে ভারত।

আফগানিস্তানের বিরুদ্ধে উচ্চতা এবং শক্তিতে কিছুটা পিছিয়ে ছিল ভারত। ম্যাচের শুরুতে বেশ কিছু কর্নার পেলেও উচ্চতার কারণে বার বার হেডে গোল করতে ব্যর্থ হচ্ছিলেন সুনীলরা। এর মধ্যেও কিছু সুযোগ তৈরি করে ভারত। কিন্তু কখনও বারের উপর দিয়ে বল চলে যাওয়ায় আবার কখনও শেষ মুহূর্তে আফগান রক্ষণের তৎপরতায় গোল পাচ্ছিল না ভারত। ১৪ মিনিটের মাথায় আফগান রক্ষণকে বোকা বানিয়ে ঢুকে পড়েন আকাশ মিশ্র। তিনি ক্রস বাড়ান সুনীলকে। কিন্তু তাঁকে ঘিরে রাখেন দুই আফগান ডিফেন্ডার। বল ছুঁতেই পারেননি সুনীল।

প্রথমার্ধে কোনও দলই গোল করতে পারেনি। বল দখলের লড়াইয়ে ভারত এগিয়ে ছিল। আফগানিস্তানের আক্রমণ আটকাতে কখনও কখনও সুনীলকেও নিজেদের রক্ষণভাগে নামতে হয়েছে। দুই দলই একাধিক সুযোগ পেয়েও গোল করতে ব্যর্থ হয় প্রথমার্ধে।

দ্বিতীয়ার্ধের শুরুতে সুযোগ পেয়েছিল ভারত। আকাশের ক্রসে হেড করে মনবীর পাঠিয়েছিলেন সুনীলের দিকে। বলে মাথা ঠেকাতে পারলেই গোল পেত ভারত। কিন্তু সেটাই করতে পারলেন না সুনীল। খেলা যত শেষের দিকে এগোতে থাকে, ততই ড্র হওয়ার সম্ভাবনা বাড়তে থাকে। কোনও দলই গোলের মুখ খুলতে পারছিল না। শেষ মুহূর্তে সব হিসাব পাল্টে গেল।

৮৫ মিনিটের মাথায় আফগানিস্তানের গোলের সামনে ফ্রি কিক পায় ভারত। সেখান থেকে বাঁক খাওয়ানো শটে জালে বল জড়িয়ে দেন ভারতের বহু যুদ্ধের নায়ক সুনীল। তাঁর সেই দর্শনীয় গোলের সঙ্গে সঙ্গেই জেগে ওঠে যুবভারতী। ভারতীয় দলের সমর্থনে গর্জে ওঠে কলকাতা। সেই চিৎকার শেষ হওয়ার আগেই গোল হজম করে ভারত। আফগানিস্তানের আমিরি কর্নার থেকে আসা বলে হেড দিয়ে গোল করে যান। জয়ের আলো দেখতে থাকা যুবভারতী চুপ করে যায়। কিন্তু খেলা যে তখনও শেষ হয়নি।

ফুটবলারদের মধ্যে বার বার ঝামেলা হওয়ায় বেশ কিছু ক্ষণ সময় নষ্ট হয়। পাঁচ মিনিট অতিরিক্ত সময় দিয়েছিলেন রেফারি। সেটাকেই কাজে লাগাল ভারত। আশিক কুরুনিয়ান এবং সামাদের যুগলবন্দী দেখল যুবভারতী। আফগান গোল বক্সের মধ্যে ছোট ছোট কিছু পাস খেলে চকিতে শট নেন সামাদ। গোলরক্ষক ডান দিকে ঝাঁপিয়ে বল আটকানোর চেষ্টা করেও ব্যর্থ হন। ফের সমর্থকদের চিৎকারে ভরে যায় যুবভারতী।

কম্বোডিয়ার বিরুদ্ধে ২-০ ব্যবধানে জয়ের পর ফের রবিবার আফগানিস্তানের বিরুদ্ধে জয়। দুই ম্যাচে ৬ পয়েন্ট তুলে নিল ভারত। ভারতের পরের ম্যাচ হংকংয়ের বিরুদ্ধে। ১৪ জুন খেলবে দুই দল।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.