Advertisement
০২ মে ২০২৪
AFC Asian Cup

ভারতীয় দল ঘোষণা, দুই প্রধান থেকে কত জন সুযোগ পেলেন এশিয়ান কাপের দলে?

এশিয়ান কাপ ফুটবলের দল ঘোষণা করে দিলেন ভারতীয় দলের কোচ ইগর স্তিমাচ। শনিবার তিনি ২৬ জনের দল ঘোষণা করেছেন। ইস্টবেঙ্গল এবং মোহনবাগান থেকে ক’জন সুযোগ পেয়েছেন?

cricket

ভারতের অধিনায়ক সুনীল ছেত্রী। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩০ ডিসেম্বর ২০২৩ ১৮:১৬
Share: Save:

এশিয়ান কাপ ফুটবলের দল ঘোষণা করে দিলেন ভারতীয় দলের কোচ ইগর স্তিমাচ। শনিবার তিনি ২৬ জনের দল ঘোষণা করেছেন। কলকাতার দুই প্রধান ইস্টবেঙ্গল এবং মোহনবাগান থেকে অনেক ফুটবলারই সুযোগ পেয়েছেন। চোট থাকা সাহাল আব্দুল সামাদকেও দলে রাখা হয়েছে।

ইস্টবেঙ্গল থেকে দু’জন ফুটবলার সুযোগ পেয়েছেন। তাঁরা হলেন লালচুংনুঙ্গা এবং নাওরেম মহেশ সিংহ। মোহনবাগান থেকে সুযোগ পাওয়া সাত ফুটবলার হলেন বিশাল কায়েথ, শুভাশিস বসু, অনিরুদ্ধ থাপা, দীপক টাংরি, লিস্টন কোলাসো, সাহাল আব্দুল সামাদ এবং মনবীর সিংহ। অধিনায়ক হিসেবে কারওর নাম ঘোষণা করা না হলেও সুনীল ছেত্রীই যে নেতৃত্ব দেবেন, তা এক প্রকার নিশ্চিত। শনিবার রাতেই কাতারের রাজধানী দোহায় চলে আসার কথা ভারতের ফুটবলারদের।

এই নিয়ে পঞ্চম বার এশিয়ান কাপ খেলছে ভারত। এশিয়া মহাদেশে এটাই সবচেয়ে বড় ফুটবল প্রতিযোগিতা। তবে এ বার ভারতের কাছে লড়াই কঠিন। বিশ্বকাপে নিয়মিত খেলা অস্ট্রেলিয়ার বিরুদ্ধে আগামী ১৩ জানুয়ারি অভিযান শুরু ভারতের। বিকেল ৫টা থেকে খেলা। এর পর ১৮ জানুয়ারি প্রতিপক্ষ উজ়‌বেকিস্তান (রাত ৮টা)। গ্রুপের শেষ ম্যাচে ২৩ জানুয়ারি সিরিয়ার বিরুদ্ধে খেলবে ভারত (রাত ৮টা)।

এশিয়ান কাপের আগে এক মাসের প্রস্তুতি শিবির চেয়েছিলেন স্তিমাচ। কিন্তু আইএসএল চলার কারণ অর্ধেকের বেশি কম সময় পাচ্ছেন। দল ঘোষণার পরে তাঁর হুঁশিয়ারি, “যাদের দলে নিয়েছি প্রত্যেকের মানই একই রকম। আমরা একটা পরিবারের মতো। তবে প্রতিভা যতই থাক, চারিত্রিক দৃঢ়তা না থাকলে কিছুই অর্জন করতে পারব না।”

কোথায় কোথায় উন্নতি দরকার সে প্রসঙ্গে তিনি বলেছেন, “রক্ষণ অটুট রাখা, আক্রমণের সময় খেলা ছড়িয়ে দেওয়া, সেট পিস— এগুলোর দিকে নজর দিতে হবে। বক্সের ভিতরে ম্যান-মার্কিংটাও দেখতে হবে। এই ব্যাপারটায় এমনিতেই আমরা অনেকটা পিছিয়ে। গত কয়েকটা ম্যাচে বক্সের ভেতরে খারাপ গোল খেয়েছি।”

পুরো দল:

অমরিন্দর সিংহ, গুরপ্রীত সিংহ, বিশাল কায়েথ (গোলকিপার); আকাশ মিশ্র, লালচুংনুঙ্গা, মেহতাব সিংহ, নিখিল পূজারি, প্রীতম কোটাল, রাহুল ভেকে, সন্দেশ জিঙ্ঘন, শুভাশিস বসু (ডিফেন্ডার); অনিরুদ্ধ থাপা, ব্রেন্ডন ফের্নান্দেস, দীপক টাংরি, লালেংমাউইয়া রালতে, লিস্টন কোলাসো, নাওরেম মহেশ সিংহ, সাহাল আব্দুল সামাদ, সুরেশ সিংহ, উদান্তা সিংহ (মিডফিল্ডার); ঈশান পন্ডিতা, লালিয়ানজুয়ালা ছাংতে, মনবীর সিংহ, রাহুল প্রবীণ, সুনীল ছেত্রী এবং বিক্রম প্রতাপ সিংহ (ফরোয়ার্ড)।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE