Advertisement
২৫ এপ্রিল ২০২৪
ATK Mohun Bagan

ISL 2021-22: খালিদের মস্তিষ্ক ও চোটই কাঁটা আজ মোহনবাগানে

এফসি গোয়া ছেড়ে মোহনবাগানের দায়িত্ব যখন নিয়েছিলেন জুয়ান, রীতিমতো বেহাল অবস্থা ছিল দলের।

অস্ত্র: নর্থ ইস্ট ম্যাচের প্রস্তুতিতে মগ্ন লিস্টন। শুক্রবার।

অস্ত্র: নর্থ ইস্ট ম্যাচের প্রস্তুতিতে মগ্ন লিস্টন। শুক্রবার। ছবি টুইটার।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১২ ফেব্রুয়ারি ২০২২ ০৯:০৭
Share: Save:

এটিকে-মোহনবাগানের কোচ হিসেবে নর্থ ইস্ট ইউনাইটেডের বিরুদ্ধেই অভিষেক হয়েছিল জুয়ান ফেরান্দোর। তাঁর হাত ধরেই ঘুরে দাঁড়িয়ে টানা চার ম্যাচ পরে জয়ের সরণিতে ফিরেছিলেন রয় কৃষ্ণরা। আজ, শনিবার মোহনবাগানের প্রতিপক্ষ আইএসএল টেবলে সবার শেষে থাকা খালিদ জামিলের দল। কিন্তু অভিষেকের সেই ম্যাচের মতো এ বারও প্রচণ্ড উদ্বেগের মধ্যে রয়েছেন স্পেনীয় কোচ!

এফসি গোয়া ছেড়ে মোহনবাগানের দায়িত্ব যখন নিয়েছিলেন জুয়ান, রীতিমতো বেহাল অবস্থা ছিল দলের। এ বারও সমস্যা দলের একাধিক ফুটবলারের চোট। হায়দরাবাদ এফসি-র বিরুদ্ধে আগের ম্যাচে তিন তারকা হুগো বুমোস, কার্ল ম্যাকহিউ, ও ডেভিড উইলিয়ামস চোট পেয়েছেন। রয় কৃষ্ণ দীর্ঘ দিন ধরেই মাঠের বাইরে রয়েছেন। পরিস্থিতি এমন যে, প্রথম একাদশ নির্বাচন করতেই নাজেহাল হয়ে যাচ্ছেন তিনি। যদিও বিশেষজ্ঞরা টানা ন’টি ম্যাচে অপরাজিত মোহনবাগানকেই এগিয়ে রাখছেন। কিন্তু জুয়ান পরিসংখ্যানকে একেবারেই গুরুত্ব দিচ্ছেন না। তাঁর কথায়, ‘‘এই মুহূর্তে লিগের যা পরিস্থিতি, সব দলই তিন পয়েন্ট অর্জনের জন্য মরিয়া হয়ে খেলবে। আপাতত ছ’টি দল শেষ চারে থাকার দৌড়ে রয়েছে। আরও কয়েকটি দলের সামনেও সুযোগ রয়েছে।’’ আরও বললেন,‘‘ভবিষ্যতের কথা ভেবে ফুটবলাররাও শেষ পর্বে নিজেদের উজাড় করে দেওয়ার চেষ্টা করে। তাই সব ম্যাচই খুব কঠিন।’’ এর পরেই মোহনবাগান কোচ যোগ করেন, ‘‘টানা খেলতে হচ্ছে আমাদের। নর্থইস্টের বিরুদ্ধে ম্যাচের পর রবিবার রিকভারি সেশন হবে। সোমবার অনুশীলন। মঙ্গলবার ফের ম্যাচ। এই পরিস্থিতিতে অনুশীলনে দলকে তৈরি করা খুবই কঠিন। ফুটবলাররা প্রত্যেকেই প্রচণ্ড ক্লান্ত। আমাদের সতর্ক থাকতে হবে।’’

অষ্টম আইএসএলে নর্থ ইস্ট শেষ জিতেছিল ২০২১-র ১৭ ডিসেম্বর। এসসি ইস্টবেঙ্গলকে ২-০ হারিয়েছিলেন ভি পি সুহেররা। তার পরে ন’টি ম্যাচের মধ্যে ছ’টিতেই হেরেছেন তাঁরা। ১৬ ম্যাচে ১০ পয়েন্ট নিয়ে একাদশতম স্থানে রয়েছে নর্থ ইস্ট। শনিবার জিতলে শেষ চারে থাকা অনেকটাই নিশ্চিত হয়ে যাবে মোহনবাগানের। জুয়ানের ধারণা, এই ম্যাচে জয়ের জন্য মরিয়া হয়ে ঝাঁপাবেন সুহেররা। কারণ, নর্থ ইস্টের হারানোর কিছু নেই। মোহনবাগানের ফুটবলারদের কেউ কেউ বললেন, ‘‘ভুলে গেলে চলবে না নর্থ ইস্টের কোচের নাম খালিদ জামিল।’’ স্পেনীয় কোচ জুয়ান বলছিলেন, ‘‘আমাদের চোট-আঘাতের সমস্যা রয়েছে। রয়, উইলিয়ামস, কার্ল, হুগো, সুসাইরাজ, অমরিন্দর, টাংরির(দীপক) কুঁচকিতে সমস্যা। কিয়ানও পুরো সুস্থ নয়। কয়েক জনের কোয়রান্টিন থেকে বেরিয়ে অনুশীলনের তীব্রতার সঙ্গে মানিয়ে নিতে সমস্যা হচ্ছে। পর্যাপ্ত বিশ্রামের সুযোগ নেই।।’’বুমোসের খেলার সম্ভাবনা ক্ষীণ।

হায়দরাবাদের বিরুদ্ধে গোল না পেলেও কিয়ান দুর্দান্ত খেলেছেন। নর্থ ইস্টের বিরুদ্ধে কি শুরু থেকে খেলতে দেখা যাবে মোহনবাগানের নতুন তারকাকে? জুয়ান বললেন, ‘‘আমি খুশি যে, কিয়ান ধীরে ধীরে উন্নতি করছে। আগের ম্যাচে কার্লের পরিবর্তে ওকে নামিয়ে আমরা ৪-৪-২ ছকে চলে যাই। কিয়ানকে বুঝিয়েছিলাম, এই রণকৌশলে ওর ভূমিকা কতটা গুরুত্বপূর্ণ। বলেছিলাম, বিপক্ষের সেন্টার ব্যাকের পিছনে থাকার চেষ্টা করতে। ও দুর্দান্ত ভাবে নিজের কাজটা করেছে।’’ আরও বললেন,‘‘লিস্টন ও মনবীরকে জায়গা করে দেওয়ার জন্য যে ভাবে খেলা দরকার ছিল, সেগুলো নিখুঁত ভাবেই করেছে কিয়ান। ডার্বিতে হ্যাটট্রিক করার জন্য সমর্থকেরা যে ওকে নিয়ে উচ্ছ্বসিত, জানি। হায়দরাবাদের বিরুদ্ধে আমাদের সেরা তিন ফুটবলারের মধ্যে ওকে রাখতে পেরে আমিও খুশি।’’ কিয়ান-মুগ্ধ জুয়ান আরও বললেন, ‘‘বিপক্ষকে চাপে রাখার জন্য ওকে আরও উন্নতি করতে হবে। অনুশীলনে ছোটখাটো ব্যাপারগুলো খুব দ্রুত বুঝে নেয় কিয়ান।’’ মোহনবাগান কোচ উচ্ছ্বসিত লিস্টনকে নিয়েও। সন্দেশ জিঙ্ঘন কি তৈরি? জুয়ানের কথায়, ‘‘ও অনুশীলনে পরিশ্রম করছে। সন্দেশকে একটা সুযোগ দেওয়ার কথা ভেবে দেখা যেতে পারে।’’

শনিবার আইএসএলে: এটিকে-মোহনবাগান বনাম নর্থ ইস্ট ইউনাইটেড (সন্ধে ৭.৩০, স্টার স্পোর্টস টু চ্যানেলে)।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

ATK Mohun Bagan ISL 2021-22
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE