Advertisement
০৬ মে ২০২৪
Lionel Messi

‘বিশ্বকাপের মতোই নেতৃত্ব দিচ্ছে’, মেসির প্রশংসা করলেন নতুন ক্লাবের কোচ

বিশ্বকাপে আর্জেন্টিনাকে নেতৃত্ব দিয়ে চ্যাম্পিয়ন করেছেন মেসি। নতুন ক্লাব ইন্টার মায়ামিকেও সে ভাবেই নেতৃত্ব দিচ্ছেন। এই কথা বললেন কোচ জেরার্দো মার্তিনো।

messi

লিয়োনেল মেসি। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১১ অগস্ট ২০২৩ ২১:৫৭
Share: Save:

কাতার বিশ্বকাপে আর্জেন্টিনাকে ট্রফি জেতাতে গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছিলেন লিয়োনেল মেসি। কার্যত একার কাঁধে গোটা দলকে চ্যাম্পিয়ন করেছিলেন। নতুন ক্লাব ইন্টার মায়ামিকেও সে ভাবেই নেতৃত্ব দিচ্ছেন মেসি। আর্জেন্টিনার ফুটবলারকে নিয়ে এ কথাই বলেছেন কোচ জেরার্দো মার্তিনো।

লিগস কাপে ইন্টার মায়ামির পরের ম্যাচের আগে মার্তিনো বলেছেন, “বিশ্বকাপে আর্জেন্টিনার হয়ে যে মেসিকে নেতৃত্ব দিতে দেখেছিলাম, এখানেও একই মেসিকে দেখছি। গত কয়েক বছরে মাঠে এবং মাঠের বাইরে মেসির নেতৃত্ব খুবই ভাল। বিশ্বকাপে ও কী করেছে সবাই দেখেছে। তাই মেসি কেমন নেতা এটা আলাদা করে আর বলার দরকার নেই।”

বার্সেলোনায় বেশ কিছু দিন মেসির কোচ ছিলেন মার্তিনো। পরে তাঁকে আর্জেন্টিনার জাতীয় দলের হয়েও কোচিং করিয়েছেন। সেই সুবাদে মেসিকে কাছ থেকে দেখেছেন অনেক দিন ধরেই। এমএলএসে মেসির নেতৃত্বে মুগ্ধ তিনি। বলেছেন, “কেরিয়ারের প্রথম দিকে মেসি শুধু ফুটবলের ক্ষেত্রে দলকে নেতৃত্ব দিত। এখন শুধু মাঠেই নয়, অনুশীলনের সময়েও ওর প্রভাব অনেকটাই থাকে। দলের তরুণ খেলোয়াড়দের সঙ্গে সব সময় কথা বলে। কী ভাবে কোনও পরিকল্পনা কাজে লাগানো যাবে, সেই নিয়ে আলোচনা করে।”

মার্তিনো আরও বলেছেন, “মেসি এই ক্লাবে আসার আগে বলেছিল ও জিততে এসেছে। ডালাসের বিরুদ্ধে চতুর্থ গোলটা আমার মতে সেই কথার একটা স্পষ্ট ইঙ্গিত। গোলের পর উচ্ছ্বাস করছিল ঠিকই। তার ফাঁকেই বলছিল, দ্রুত বলটা নিয়ে চলে এসো। দেখা যাক আমরা পঞ্চম গোলটা করতে পারি কি না। এতেই ওর মানসিকতা বোঝা যায়। সেই মানসিকতা দলের বাকিদের মধ্যেও সংক্রামিত হয়ে গিয়েছে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Lionel Messi Inter Miami
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE