Advertisement
০১ মে ২০২৪
ISL 2023-24

জয় দিয়ে আইএসএল শুরু মোহনবাগানের, ঘরের মাঠে আই লিগ সেরাদের হারাল সবুজ-মেরুন ব্রিগেড

আইএসএলে নিজেদের প্রথম ম্যাচ জিতল মোহনবাগান। ঘরের মাঠে গত বারের আই লিগ চ্যাম্পিয়ন পঞ্জাব এফসিকে হারালেন জেসন কামিংস, দিমিত্রি পেত্রাতোসেরা।

Mohun Bagan

গোল করে উল্লাস মোহনবাগানের জেসন কামিংসের। ছবি: টুইটার

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৩ সেপ্টেম্বর ২০২৩ ২২:৩৬
Share: Save:

গত বারের আইএসএল চ্যাম্পিয়ন মোহনবাগানের প্রতিপক্ষ ছিল গত বারের আই লিগ চ্যাম্পিয়ন পঞ্জাব এফসি। দুই চ্যাম্পিয়নের লড়াইয়ে শেষ হাসি হাসল মোহনবাগান। ঘরের মাঠে পঞ্জাবকে ৩-১ গোলে হারাল তারা। মোহনবাগানের হয়ে গোল করলেন জেসন কামিংস, দিমিত্রি পেত্রাতোস ও মনবীর সিংহ। ম্যাচে কয়েকটা মুহূর্ত বাদ দিলে বাকি সময়ে দাপট দেখাল বাগান। আরও বেশি গোলে জিততে পারত তারা। সুযোগ নষ্ট করায় ৩-১ গোলে জিতেই সন্তুষ্ট থাকতে হল সবুজ-মেরুন ব্রিগেডকে।

খেলার শুরু থেকেই মাঝমাঠের দখল নেওয়ার চেষ্টা শুরু করে দু’দল। অনিরুদ্ধ থাপা না থাকায় মাঝমাঠে বাড়তি দায়িত্ব ছিল সাহাল আব্দুল সামাদের উপর। এই ম্যাচে শুরু থেকেই আক্রমণে কামিংস ও পেত্রাতোসকে নামিয়েছিলেন বাগান কোচ জুয়ান ফেরান্দো। প্রথম কয়েক মিনিটের চাপ কাটিয়ে আক্রমণ বাড়াতে শুরু করে মোহনবাগান। ১০ মিনিটেই তার ফল পায় তারা। ডান প্রান্তে গ্লেন মার্টিন্সের কাছ থেকে বল পেয়ে বক্সে ক্রস বাড়ান আশিস রাই। সাহালের ডান পায়ের শট দুর্বল হলেও বল পেয়ে যান কামিংস। বাঁ পায়ে গোল করে বাগানকে এগিয়ে দেন কামিংস।

মোহনবাগান মূলত দুই প্রান্ত দিয়েই বার বার আক্রমণে উঠছিল। বেশ কয়েক বার প্রতিপক্ষ বক্সে ঢুকে পড়লেও গোল করতে পারছিলেন না পেত্রোতোসেরা। মাঝে মাঝে প্রতি-আক্রমণ থেকে ওঠার চেষ্টা করছিল পঞ্জাব। ৩৫ মিনিটের মাথায় ব্যবধান বাড়ায় বাগান। কামিংসের থ্রু ধরে বক্সে ঢোকেন লিস্টন কোলাসো। গোলরক্ষক সামনে একাই ছিলেন। তিনি নিজে শট না নিয়ে পাস দেন পেত্রাতোসকে। বাঁ পায়ের শটে গোল করেন পেত্রাতোস। তার কয়েক মিনিট পরেই তৃতীয় গোল করার সুযোগ পান লিস্টন। তাঁর ডান পায়ের শট ভাল বাঁচান পঞ্জাবের গোলরক্ষক। প্রথমার্ধে ২-০ এগিয়ে বিরতিতে যায় সবুজ-মেরুন ব্রিগেড।

দ্বিতীয়ার্ধে অনেক বেশি আক্রমণাত্মক শুরু করে পঞ্জাব। ৫৩ মিনিটের মাথায় নিজেদের ভুলে গোল খায় বাগান। গোলরক্ষক বিশাল কাইথের দিকে ব্যাক পাস করেন মার্টিন্স। তিনি দেখেননি পঞ্জাবের অধিনায়ক লুকা মাজসেন কাছেই রয়েছেন। বিশাল বল ধরার আগেই মাজসেন ছোট টোকায় বল জালে জড়িয়ে দেন। ৬০ মিনিটের মাথায় জুয়ান মেরার ফ্রি কিক থেকে গোল করেন আশিস প্রধান। কিন্তু তিনি অফসাইডে থাকায় গোল বাতিল হয়।

শুভাশিস বসুর দিক থেকে বার বার আক্রমণ হচ্ছিল। সেটা দেখে বাগান কোচ ফেরান্দো শুভাশিসকে তুলে নামান মনবীর সিংহকে। নেমেই গোল করেন তিনি। বাঁ প্রান্ত ধরে এগিয়ে বক্সে ক্রস দেন পেত্রাতোস। ডিফেন্ডারকে পরাস্ত করে ডান পায়ে টোকায় গোল করেন মনবীর। ৩-১ এগিয়ে যায় বাগান।

দুই গোলে এগিয়ে থাকায় জোড়া পরিবর্তন করেন ফেরান্দো। দুই গোলদাতা কামিংস ও পেত্রাতোসকে তুলে আর্মান্দো সাদিকু ও হুগো বুমোসকে নামিয়ে দেন তিনি। মাঝমাঠে বল ধরে খেলার জন্য নামানো হয় বুমোসকে। ৩-১ গোলে এগিয়ে থাকার পরেও চাপ বাড়াচ্ছিল মোহনবাগান। আরও গোল তুলে নিতে চাইছিল তারা। ৮৫ মিনিটের মাথায় গোলরক্ষককে একা পেয়েও গোল করতে পারেননি সাদিকু।

বাকি সময়ে আক্রমণ প্রতি-আক্রমণের খেলা চলে। পঞ্জাবও গোল শোধ করার আপ্রাণ চেষ্টা করে। কিন্তু বাগানের রক্ষণের সামনে সুযোগ পাচ্ছিল না তারা। ৬ মিনিট সংযুক্ত সময়েও গোল আসেনি। শেষ পর্যন্ত ৩-১ গোলেই শেষ হয় খেলা। প্রথম ম্যাচ জিতে মাঠ ছাড়ে সবুজ-মেরুন ব্রিগেড।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

ISL 2023-24 Mohun Bagan Kolkata Football
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE