Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Oinam Bembem Devi

ব্রাজিলে গিয়ে শেখার পরামর্শ বেমবেমের

২৫ নভেম্বর ব্রাজিলের বিরুদ্ধে খেলবেন সঙ্গীতা বাসফোররা। ২৮ নভেম্বর পরের ম্যাচে তাঁদের প্রতিপক্ষ চিলি।

স্বীকৃতি: আপ্লুত বেমবেম দেবী।

স্বীকৃতি: আপ্লুত বেমবেম দেবী। ছবি: টুইটার।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৩ নভেম্বর ২০২১ ০৭:০৭
Share: Save:

পদ্মশ্রী সম্মান পাওয়া প্রথম ভারতীয় মহিলা ফুটবলার তিনি। রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের হাত থেকে পুরস্কার গ্রহণের পর থেকেই শুভেচ্ছার জোয়ারে ভাসছেন বেমবেম দেবী। তিনি অবশ্য বেশি উচ্ছ্বসিত এএফসি এশিয়ান কাপের প্রস্তুতি হিসেবে চলতি মাসেই ব্রাজিল, চিলি ও ভেনেজ়ুয়েলার বিরুদ্ধে ভারতের মহিলা ফুটবল দল খেলার সুযোগ পাওয়ায়। শুক্রবার বিকেলে ভিডিয়ো কনফারেন্সে সংবাদমাধ্যমের মুখোমুখি ভারতীয় ফুটবলের ‘দুর্গা’।

২৫ নভেম্বর ব্রাজিলের বিরুদ্ধে খেলবেন সঙ্গীতা বাসফোররা। ২৮ নভেম্বর পরের ম্যাচে তাঁদের প্রতিপক্ষ চিলি। ১ ডিসেম্বর ভেনেজ়ুয়েলার বিরুদ্ধে শেষ ম্যাচ খেলবে ভারতীয় দল। অদিতি চৌহান, সুইটি সিংহদের প্রতি বেমবেমের পরামর্শ, ‘‘বিশ্ব ক্রমতালিকায় ব্রাজিলের মহিলা ফুটবল দল এই মুহূর্তে সপ্তম স্থানে রয়েছে। বিশ্বকাপেও চ্যাম্পিয়ন হয়েছে। আমার প্রিয় ফুটবলার কিংবদন্তি মার্তাও এই প্রতিযোগিতায় ব্রাজিলের হয়ে খেলবে। আমাদের মেয়েদের সৌভাগ্য এ রকম সুযোগ পেয়েছে। আমি মনে করি, এখন সব চেয়ে জরুরি হচ্ছে ওদের শান্ত থাকা। এই তিনটি ম্যাচ থেকে শেখার চেষ্টা করা মূল উদ্দেশ্য হওয়া উচিত। ভাল করে লক্ষ্য করতে হবে, ওদের খেলা।’’

ব্রাজিল, চিলি ও ভেনেজ়ুয়েলার মতো শক্তিশালী প্রতিপক্ষের বিরুদ্ধে লড়াই কতটা কঠিন ভারতের? বেমবেম বললেন, ‘‘লড়াই কঠিন ঠিকই, কিন্তু ভয় পেলে চলবে না। আত্মবিশ্বাসী থাকতে হবে। আদর্শ ফুটবলারদের সঙ্গে খেলার সুযোগের সদ্ব্যবহার করা উচিত। শক্তিশালী প্রতিপক্ষের বিরুদ্ধে খেললেই উন্নতি হবে।’’ এশিয়ান কাপে ভারতের গ্রুপেই রয়েছে ইরান, চিন ও চিনা তাইপে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Oinam Bembem Devi India Brazil
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE