Advertisement
২৪ জুলাই ২০২৪
UEFA Euro 2024

অপরাজিত থাকার লক্ষ্যে সোমবার নামছে স্পেন, ইউরোর নকআউটে ওঠার লড়াই ইটালি-ক্রোয়েশিয়ার

প্রি-কোয়ার্টার আগেই নিশ্চিত হয়ে গিয়েছে। সোমবার আলবেনিয়ার বিরুদ্ধে স্পেন নামছে অপরাজিত থাকার লক্ষ্য নিয়ে। অন্য ম্যাচে, ইটালি এবং ক্রোয়েশিয়া একে অপরের মুখোমুখি। যে দল জিতবে, তারাই পরের রাউন্ডে ওঠার ব্যাপারে অনেকটা এগিয়ে যাবে।

football

স্পেনের খেলোয়াড়দের উল্লাস। ছবি: রয়টার্স।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৪ জুন ২০২৪ ২২:৪২
Share: Save:

গ্রুপ পর্বের প্রথম দু’টি ম্যাচে জিতে প্রি-কোয়ার্টার আগেই নিশ্চিত হয়ে গিয়েছে। সোমবার স্পেন নামছে অপরাজিত থাকার লক্ষ্য নিয়ে। সামনে দুর্বল আলবেনিয়া। অন্য ম্যাচে, ইটালি এবং ক্রোয়েশিয়া একে অপরের মুখোমুখি। যে দল জিতবে, তারাই পরের রাউন্ডে ওঠার ব্যাপারে অনেকটা এগিয়ে যাবে।

প্রথম ম্যাচে আলবেনিয়াকে ২-১ হারানোর পর দ্বিতীয় ম্যাচে স্পেনের কাছে হেরেছে ইটালি। ক্রোয়েশিয়া প্রথম ম্যাচে হারার পর দ্বিতীয় ম্যাচে ড্র করেছে। স্বাভাবিক বেশি চাপে থাকবে লুকা মদ্রিচের দেশ। পরের রাউন্ডে যাওয়ার জন্য ইটালির পক্ষে ড্র-ই যথেষ্ট। তবে স্পেনের বিরুদ্ধে খারাপ খেলার পর লুসিয়ানো স্পালেত্তির ছেলেরা চাইবেন জিতেই গ্রুপ পর্বের খেলা শেষ করতে। সেই ম্যাচে ইটালি মাত্র এক গোলে হারলেও গোলকিপার জিয়ানলুইগি ডোনারুম্মা না থাকলে ছ’-সাত গোলে হারের লজ্জা নিয়ে মাঠ ছাড়তে হত।

ক্রোয়েশিয়ার ভরসা সেই মদ্রিচই। এটাই হয়তো তাঁর শেষ ইউরো কাপ। ক্রোয়েশিয়া জিততে পারলে গ্রুপে দ্বিতীয় স্থানে শেষ করতে পারে। ক্রোয়েশিয়ার পক্ষে অসুবিধা হল, তাদের অনেক প্লেয়ার অতীতে ইটালিতে খেলেছেন। বিপক্ষ কোচ স্পালেত্তি ইন্টার মিলানের কোচ থাকাকালীন ইভান পেরিসিচ, মার্সেলো ব্রোজোভিচকে কোচিং করিয়েছেন। ফলে তাঁদের আটকানোর কৌশলও জানেন।

পায়ের পেশির চোটের কারণে ইটালির ফেডেরিকো ডিমার্কো এই ম্যাচে অনিশ্চিত। চোট পাওয়ায় দল ছেড়ে চলে গিয়েছেন ক্রোয়েশিয়ার নিকোলা ভ্লাসিচ। শনিবার অনুশীলনে দেখা যায়নি ডিফেন্ডার ডোমাগোজ ভিদাকেও।

ম্যাচের আগে ক্রোয়েশিয়ার মিডফিল্ডার মারিয়ো পাসালিচ বলেছেন, “ইটালির কোচকে আমি চিনি। ওরা অনেক সংগঠিত হয়ে নামবে। কঠিন ম্যাচ হতে চলেছে। আশা করি আমরা কঠিন পরিস্থিতি সামলে দিতে পারব এবং জিতে মাঠ ছাড়ব।” পাল্টা ইটালির ডিফেন্ডার মাত্তেয়ো ডারমিয়ান বলেছেন, “ক্রোয়েশিয়া শক্তিশালী। অনেক অভিজ্ঞ ফুটবলার রয়েছে ওদের দলে। আমাদের সাবধানে থাকতে হবে। নিজেদের শক্তি কাজে লাগাতে হবে। আমি নিশ্চিত ওদের সমস্যায় ফেলতে পারব।”

এ দিকে, প্রথম দু’টি ম্যাচের খেলা দেখে অনেকেই স্পেনকে ট্রফির দাবিদার বলছেন। দু’টি ম্যাচেই প্রচুর সুযোগ তৈরি করেছে তারা। যে হেতু তৃতীয় স্থানাধিকারী চারটি দল প্রি-কোয়ার্টারে যাবে, তাই স্পেনের বিরুদ্ধে ড্র করলেও সুযোগ থাকছে আলবেনিয়ার। তার জন্য অবশ্য অনেক ফলাফল তাদের পক্ষে যেতে হবে। শক্তিশালী স্পেনকে হারিয়ে দেবে, এমন স্বপ্ন আলবেনিয়াও দেখছে না।

আলবেনিয়ার পক্ষে দুঃসংবাদ হল, ক্রোয়েশিয়ার ম্যাচে খারাপ আচরণ এবং জাতীয়তাবাদী স্লোগান দেওয়ার কারণে দু’ম্যাচ নির্বাসিত করা হয়েছে ফরোয়ার্ড মিরলিন্দ ডাকুকে।

কার্ড সমস্যায় স্পেনের রদ্রি এই ম্যাচে খেলবেন না। তাঁর জায়গায় নতুন কাউকে সুযোগ দেওয়ার কথা। তা ছাড়া, নিয়মরক্ষার এই ম্যাচে স্পেনের কোচ লুই দে লা ফুয়েন্তে আরও কিছু ফুটবলারকে বিশ্রাম দিতে পারেন। তার মধ্যে দানি কার্ভাহাল, রবিন লে নরমান্ড রয়েছে, যাঁরা ইতিমধ্যেই একটি করে কার্ড দেখেছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

UEFA Euro 2024 Spain Italy Croatia
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE