Advertisement
২৫ এপ্রিল ২০২৪
AIFF

এ বার ভারতীয় ফুটবলেও সুপ্রিম কোর্ট, সংবিধান তৈরির কাজ দ্রুত শেষ করতে চায় শীর্ষ আদালত

এআইএফএফ-এর সংবিধান এখনও তৈরি হয়নি। মূলত খসড়া সংবিধান নিয়ে অনেকের আপত্তির জেরে সেই কাজ এখনও হয়নি। সেই কাজই এ বার শেষ করার নির্দেশ দিল সুপ্রিম কোর্ট।

football

সুপ্রিম কোর্টের নির্দেশানুযায়ী, এআইএফএফ-এর চূড়ান্ত সংবিধান সম্পর্কে একটি বিস্তারিত রিপোর্ট আগামী ৩১ জুলাইয়ের মধ্যে জমা দিতে হবে। — প্রতীকী চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৪ মে ২০২৩ ১৬:৫৭
Share: Save:

সর্বভারতীয় ফুটবল সংস্থার (এআইএফএফ) নির্বাচন অনেক দিন হয়ে গিয়েছে। সভাপতি কল্যাণ চৌবে ফুটবলের উন্নতির স্বার্থে বেশ কিছু কাজও করেছেন। কিন্তু এআইএফএফ-এর সংবিধান এখনও তৈরি হয়নি। মূলত খসড়া সংবিধান নিয়ে অনেকের আপত্তির জেরে সেই কাজ এখনও হয়নি। সেই কাজই এ বার শেষ করার নির্দেশ দিল সুপ্রিম কোর্ট। এই কাজের দায়িত্ব দেওয়া হয় সুপ্রিম কোর্টের অবসরপ্রাপ্ত বিচারপতি এল নাগেশ্বর রাওকে।

সুপ্রিম কোর্টের নির্দেশানুযায়ী, এআইএফএফ-এর চূড়ান্ত সংবিধান সম্পর্কে একটি বিস্তারিত রিপোর্ট আগামী ৩১ জুলাইয়ের মধ্যে জমা দিতে হবে। বিচারপতি রাওয়ের প্যানেলের এই কাজ করতে যে অর্থ খরচ হবে, তা বহন করবে ফুটবল স্পোর্টস ডেভেলপমেন্ট লিমিটেড, যারা আইএসএল আয়োজন করে।

সুপ্রিম কোর্টের মুখ্য বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় এবং বিচারপতি জে বি পারদিওয়ালার বেঞ্চ এই নির্দেশ দিয়েছে। তাঁদের নির্দেশ, এআইএফএফ-এর সংবিধান নিয়ে যার যা বক্তব্য রয়েছে সেগুলি শুনবেন বিচারপতি রাও। তার পরে চূড়ান্ত সংবিধানের রিপোর্ট তৈরি করবেন তিনি। এর আগে সুপ্রিম কোর্টের নির্দেশে ভারতের অলিম্পিক্স সংস্থার সংবিধানও চূড়ান্ত করেছিলেন তিনি।

সুপ্রিম কোর্ট বিচারপতি রাওকেই এই কাজের জন্য সবচেয়ে ভাল বলে মনে করেছে, যে হেতু অতীতে তিনি এ ধরনের কাজের সঙ্গে যুক্ত ছিলেন। সুপ্রিম কোর্টের অনুরোধ, খসড়া সংবিধান নিয়ে বিভিন্ন পক্ষ, রাজ্য ফুটবল সংস্থা, ফিফা এবং এফএসডিএলের যা বক্তব্য রয়েছে সব শোনা হবে। তার পরেই চূড়ান্ত রিপোর্ট তৈরি করা হবে। একই সঙ্গে আগামী দু’সপ্তাহের জন্য বিচার রাওয়ের প্যানেলকে ২৫ লক্ষ টাকা প্রাথমিক ভাবে জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে এফএসডিএলকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

AIFF Constitution Supreme Court
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE