Advertisement
২৯ নভেম্বর ২০২২
UEFA Nations League

উয়েফা নেশনস লিগের শেষ চারে নেদারল্যান্ডস, ক্রোয়েশিয়া, অবনমন বাঁচল ফ্রান্সের

গ্রুপের শেষ ম্যাচেও ডেনমার্কের কাছে হারল ফ্রান্স। অন্য দিকে অস্ট্রিয়াও হেরে যাওয়ায় উয়েফা নেশসনস লিগে অবনমন বেঁচে গেল বিশ্ব চ্যাম্পিয়নদের। বিশ্বকাপের আগে এমবাপেদের নিয়ে উঠে গেল প্রশ্ন।

কোনও রকমে অবনমন বাঁচল এমবাপেদের।

কোনও রকমে অবনমন বাঁচল এমবাপেদের। ছবি: টুইটার।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৬ সেপ্টেম্বর ২০২২ ১৭:১৮
Share: Save:

উয়েফা নেশসনস লিগের সেমিফাইনালে উঠল ক্রোয়েশিয়া এবং নেদারল্যান্ডস। অন্য দিকে ডেনমার্কের কাছে হেরেও অবনমন বাঁচাল বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্স। রবিবার ০-২ গোলে হারলেন কিলিয়ন এমবাপেরা। ক্রোয়েশিয়ার কাছে অস্ট্রিয়া হেরে যাওয়ায় প্রতিযোগিতার দ্বিতীয় স্তরে নেমে যেতে হল না ফ্রান্সকে।

Advertisement

গ্রুপের শেষ ম্যাচে বেলজিয়ামকে ১-০ ব্যবধানে হারিয়ে উয়েফা নেশসনস লিগের শেষ চারে জায়গা করে নিল নেদারল্যান্ডস। ম্যাচের ১৭ মিনিটে হেড থেকে এক মাত্র গোলটি করেন ভার্জিল ফান ডাইক। বেলজিয়ামের রক্ষণের ভুলের সুযোগ কাজে লাগিয়ে গোল করেন তিনি। সে সময় বক্সে ডাইক ছিলেন সম্পূর্ণ অরক্ষিত। ছ’টি ম্যাচ খেলে ১৬ পয়েন্ট নিয়ে গ্রুপের শীর্ষে থেকে শেষ করল নেদারল্যান্ডস। সম সংখ্যক ম্যাচে ১০ পয়েন্ট পেয়ে দ্বিতীয় স্থানে থাকল বেলজিয়াম।

অন্য ম্যাচে ক্রোয়েশিয়া ৩-১ ব্যবধানে অস্ট্রিয়াকে হারিয়ে সেমিফাইনালে জায়গা নিশ্চিত করে নিল। গ্রুপের শীর্ষে থাকার জন্য অস্ট্রিয়ার বিরুদ্ধে জিততেই হত ক্রোয়েশিয়াকে। তাই শুরু থেকেই আক্রমণের ঝড় তোলে তারা। ছয় মিনিটে গোল করে দলকে এগিয়ে দেন লুকা মদ্রিচ। পাল্টা আক্রমণের ঝড় তুলে তিন মিনিট পরেই অবনমনের আওতায় থাকা অস্ট্রিয়াকে সমতায় ফেরান ক্রিস্টোফ বামগার্টনার। আক্রমণ-প্রতি আক্রমণে খেলা জমে উঠলেও দীর্ঘ সময় গোল করতে পারেনি কোনও পক্ষই। ৬৯ মিনিটে গোল করে ক্রোয়েশিয়াকে আবার এগিয়ে দেন মার্কো লিভাজ়া। দু’মিনিটে পরেই তৃতীয় গোল করে দলের জয় নিশ্চিত করেন দেজান লভরেন। এই জয়ের ফলে ছয় ম্যাচে ১৩ পয়েন্ট নিয়ে গ্রুপের শীর্ষে থেকে সেমিফাইনালে চলে গেল ক্রোয়েশিয়া।

এই গ্রুপের অন্য ম্যাচে ডেনমার্কের কাছে ০-২ ব্যবধানে হেরে গেল ফ্রান্স। ৩৩ মিনিটে ডেনমার্কের পক্ষে প্রথম গোলটি করেন ক্যাসপার ডলবার্গ। ৩৯ মিনিটে দ্বিতীয় গোল আসে আন্দ্রেস ওলসেনের পা থেকে। গোটা ম্যাচে অনেক চেষ্টা করেও গোল দিতে পারেননি এমবাপেরা। তবে অস্ট্রিয়াও হেরে যাওয়ায় অবনমন বাঁচালেন তাঁরা। ছ’টি ম্যাচ খেলে প্রতিযোগিতায় মাত্র একটি ম্যাচে জয় পেয়েছেন বিশ্ব চ্যাম্পিয়নরা। ডেনমার্ক জিতেও গ্রুপে দ্বিতীয় হওয়ায় প্রতিযোগিতার শেষ চারে পৌঁছতে পারল না। ছয় ম্যাচে ১২ পয়েন্ট তাদের।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.