Advertisement
০১ ফেব্রুয়ারি ২০২৩
Elina Svitolina

ফরাসি ওপেনে তদন্ত গড়াপেটা নিয়ে, নতুন মুখ নাদিয়ার ইতিহাস

নামী তারকাদের পাশাপাশি এ বার ফরাসি ওপেনে অনেক নতুন নাম গড়ছেন নতুন কীর্তি। মঙ্গলবার যেমন পুরুষ ও মেয়েদের কোয়ার্টার ফাইনালে দুই আর্জেন্টিনীয় খেলোয়াড়ের দাপট দেখা গেল— নাদিয়া পোদোরস্কা ও দিয়েগো শোয়ার্ৎজ়ম্যানের।

স্বপ্নপূরণ: সেমিফাইনালে ওঠার পরে উচ্ছ্বসিত নাদিয়া। মঙ্গলবার। রয়টার্স

স্বপ্নপূরণ: সেমিফাইনালে ওঠার পরে উচ্ছ্বসিত নাদিয়া। মঙ্গলবার। রয়টার্স

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০৭ অক্টোবর ২০২০ ০৫:১৫
Share: Save:

ফরাসি ওপেনে নতুন তারাদের উঠে আসার দিন ‘ম্যাচ গড়াপেটা’-র অভিযোগ নিয়ে হইচই। যার তদন্ত শুরু হয়েছে। ফরাসি তদন্তকারীরা জানিয়েছেন, মেয়েদের ডাবলসে প্রথম রাউন্ডের একটি ম্যাচে গড়াপেটা হয়েছে বলে অভিযোগ উঠেছে।

Advertisement

৩০ সেপ্টেম্বরের ওই ম্যাচে রোমানিয়ার আন্দ্রিয়া মিতু-পাত্রিচা মারিয়া চিগ বনাম রাশিয়ার ইয়ানা সিজ়িকোভা-যুক্তরাষ্ট্রের ম্যাডিসন ব্র্যাঙ্গলের লড়াই ছিল। এমনটাই দাবি, ফরাসি ও জার্মান সংবাদমাধ্যমের। সন্দেহ রয়েছে দ্বিতীয় সেটের পঞ্চম গেম নিয়ে।

আরও পড়ুন: ম্যান ইউয়ে কাভানি, ব্যস্ত ছিলেন ব্যালে নিয়ে​

যে গেম ৪০-০ জেতেন রোমানিয়ার জুটি। সিজ়িকোভা দুটি ডাবল ফল্টও করেন সার্ভিস করতে গিয়ে। ফরাসি সংবাদমাধ্যম জানাচ্ছে, এই ম্যাচে রোমানিয়ার জুটির জেতার উপরে প্রচুর টাকা বাজি ধরা হয়েছিল। স্ট্রেট সেটে ম্যাচ জেতেন তাঁরা। প্যারিসের একটি সংস্থার মাধ্যমে বিভিন্ন দেশে অর্থ তোলা হয়েছিল এই উদ্দেশে।

Advertisement

আরও পড়ুন: শ্রেয়সের নেতৃত্ব মুগ্ধ করেছে সচিনকেও

নামী তারকাদের পাশাপাশি এ বার ফরাসি ওপেনে অনেক নতুন নাম গড়ছেন নতুন কীর্তি। মঙ্গলবার যেমন পুরুষ ও মেয়েদের কোয়ার্টার ফাইনালে দুই আর্জেন্টিনীয় খেলোয়াড়ের দাপট দেখা গেল— নাদিয়া পোদোরস্কা ও দিয়েগো শোয়ার্ৎজ়ম্যানের। তৃতীয় বাছাই ও গত দু’বারের রানার্স ডমিনিক থিমকে ছিটকে দিলেন দিয়েগো।

আরও পড়ুন: নানা প্রশ্নে বিদ্ধ কার্তিকের বড় পরীক্ষার ধ্বনি​

প্রথমে ফিলিপ শাতিয়ে কোর্টে মেয়েদের সিঙ্গলসের কোয়ার্টার ফাইনালে ইতিহাস গড়লেন নাদিয়া। তৃতীয় বাছাই ইউক্রেনের এলিনা সোয়াইতোলিনাকে বিশ্বের ১৩১ নম্বর স্ট্রেট সেটে হারান ৬-২, ৬-৪। প্যারিসে প্রথম নেমেই সেমিফাইনাল। ওপেন যুগে এর আগে কেউ ফরাসি ওপেনে মেয়েদের সিঙ্গলসে যোগ্যতা অর্জন পর্ব থেকে এসে শেষ চারে ওঠেননি। ১৯৬৮ সালে পেশাদার যুগ শুরু হওয়ার পরে ১৯৯৭ সালে বেলজিয়ামের ফিলিপ ডেলফ প্রথম এই নজির গড়েন ফরাসি ওপেনে। তাঁর দেশের মানুষের খুশি হওয়ার আরও বাকি ছিল। কারণ এর পরেই থিমকে ৭-৬ (৭-১), ৫-৭, ৬-৭ (৬-৮), ৭-৬ (৭-৫), ৬-২ হারান দিেয়গো। যুক্তরাষ্ট্র ওপেন চ্যাম্পিয়নকে ছিটকে দেওয়ার লড়াই চলে পাঁচ ঘণ্টা ৮ মিনিট। প্রথম সেমিফাইনালে উঠলেন তিনি। রোম ওপেনে রাফায়েল নাদালও হারেন দিয়েগোর কাছে। ‘‘ডমিনিক এই মুহূর্তে বিশ্বের অন্যতম সেরা। আমরা ভাল বন্ধু।’’ বলেছেন দিয়েগো।

মঙ্গলবারের ফল: পুরুষদের সিঙ্গলসে পাবলো কারেনিয়ো বুস্তা ৬-২, ৭-৫, ৬-২ ড্যানিয়েল আলতমেয়ারকে হারিয়ে শেষ আটে। মেয়েদের সিঙ্গলসে চতুর্থ রাউন্ডে যুক্তরাষ্ট্রের ড্যানিয়েল কলিন্স ৬-৪, ৪-৬, ৬-৪ ফলে মঙ্গলবার থমিয়ে দেন টিউনিশিয়ার অনস জাবারের দৌড়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.