Advertisement
২৯ সেপ্টেম্বর ২০২২
Iga Swiatek

French Open 2022: ভিনাস, শারাপোভাদের পাশে কী ভাবে জায়গা করে নিলেন লাল মাটির রানি শিয়নটেক

ফাইনালে আমেরিকার কোকো গফকে হারিয়ে ফরাসি ওপেন জিতেছেন পোল্যান্ডের ইগা শিয়নটেক। বেশ কয়েকটি নজিরও গড়েছেন তিনি।

খেতাব জয়ের পাশাপাশি নজিরও গড়েছেন শিয়নটেক

খেতাব জয়ের পাশাপাশি নজিরও গড়েছেন শিয়নটেক ছবি: রয়টার্স

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০৫ জুন ২০২২ ১৩:০৩
Share: Save:

শনিবার ফরাসি ওপেনের ফাইনালে আমেরিকার কোকো গফকে গুঁড়িয়ে দিয়েছেন পোল্যান্ডের ইগা শিয়নটেক। দ্বিতীয় বার ফরাসি ওপেন খেতাব জিতেছেন বিশ্বের এক নম্বর টেনিস তারকা। গফের বিরুদ্ধে জিতে মারিয়া শারাপোভা, ভিনাস উইলিয়ামসদের নজির ছুঁয়েছেন শিয়নটেক।

২০০৬ সালে শারাপোভার পরে শিয়নটেক দ্বিতীয় মহিলা টেনিস খেলোয়াড়, যিনি সব থেকে কম বয়সে একের বেশি গ্র্যান্ড স্ল্যামের মালকিন হয়েছেন। শারাপোভা ১৯ বছর বয়সে একটি উইম্বলডন ও একটি ইউএস ওপেন জিতেছিলেন। শিয়নটেক ২১ বছর বয়সে জোড়া ফরাসি ওপেন জিতেছেন।

এক টানা ম্যাচ জয়ের নিরিখে ভিনাসকে ছুঁয়েছেন শিয়নটেক। ২০০০ সালে টানা ৩৫টি ম্যাচ জিতেছিলেন ভিনাস। শিয়নটেকও টানা ৩৫টি ম্যাচ জিতলেন। শুধু তাই নয়, এক বছরে প্রতিযোগিতা জয়ের নিরিখেও দুই প্রাক্তন চ্যাম্পিয়নের কীর্তি ছুঁয়েছেন শিয়নটেক। চলতি বছরে তিনি টানা ছ’টি প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয়েছেন। ২০০০ সালে ভিনাস ও ২০০৭ সালে জাস্টিন এনা আর্দেন এই কীর্তি গড়েছিলেন।

২০২০ সাল থেকে টানা ন’টি প্রতিযোগিতার ফাইনালে উঠে জিতেছেন শিয়নটেক। তাও আবার স্ট্রেট সেটে। শনিবারের ফাইনালেও স্ট্রেট সেটে উড়ে গিয়েছেন গফ। চলতি বছর অ্যাশ বার্টি অবসর নেওয়ার পরে মহিলাদের শীর্ষস্থান দখল করেন শিয়নটেক। তার পরে থেকে তিনি ক্রমাগত নিজের পয়েন্ট বাড়িয়ে চলেছেন। দ্বিতীয় স্থানে থাকা অ্যানেট কন্টাভেটের (৪৩২৫) প্রায় দ্বিগুণ পয়েন্ট শিয়নটেকের (৮৬৩১)।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.