×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১১ মে ২০২১ ই-পেপার

অখুশি কোহলীরা, তবু ‘আম্পায়ার্স কল’ নিয়মেই আস্থা রাখছে কুম্বলে, দ্রাবিড়দের কমিটি

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ২৪ মার্চ ২০২১ ১৬:১৫
কোহলী অখুশী হলেও নিয়ম বদল করছে না আইসিসি।

কোহলী অখুশী হলেও নিয়ম বদল করছে না আইসিসি।
ফাইল ছবি

চারদিক থেকে উঠছে প্রশ্ন। তৈরি হচ্ছে বিতর্ক। তবু মাঠে থাকা আম্পায়ারদের সিদ্ধান্তেই ভরসা রাখতে চলেছে আইসিসি। আগামী সপ্তাহে মুখ্য কার্যনির্বাহী কমিটির বৈঠক রয়েছে। সেখানেই এই নিয়মকে সমর্থন জানানো হবে বলে খবর।

সম্প্রতি কিছু সিদ্ধান্তকে কেন্দ্র করে বিতর্কে ‘আম্পায়ার্স কল’। ডিআরএস নেওয়ার ক্ষেত্রে যে ভাবে আম্পায়ার্স কল দেওয়া হচ্ছে, তাতে উষ্মা প্রকাশ করেছেন খোদ বিরাট কোহলীও

কিন্তু অনিল কুম্বলের নেতৃত্বাধীন কমিটির যুক্তি, বল ট্র্যাকিং প্রযুক্তি কখনওই ১০০ শতাংশ সঠিক হয় না। তাই মাঠে থাকা আম্পায়ারদের উপরে ভরসা রাখতেই হবে। কুম্বলে ছাড়াও ওই কমিটিতে রয়েছেন রাহুল দ্রাবিড়, অ্যান্ড্রু স্ট্রস, মাহেলা জয়বর্ধনে, শন পোলকের মতো প্রাক্তন ক্রিকেটাররা।

Advertisement

কিছুদিন আগে ভারতীয় আম্পায়ার নীতীন মেনন এক সাক্ষাৎকারে জানিয়েছিলেন, যে সব ক্ষেত্রে সিদ্ধান্ত যে কোনও দিকে যেতে পারে, সেগুলিতেই মূলত আম্পায়ার্স কল দেওয়া হয়। যেহেতু প্রযুক্তি ১০০ শতাংশ নিখুঁত হয়, তাই মাঠে থাকা আম্পায়ারদের সিদ্ধান্তকেও গ্রাহ্য করা হয় বলে জানিয়েছেন তিনি। তাঁর কথায়, “মানুষ জানেই না ডিআরএসে আম্পায়ার্স কল জিনিসটা কী? সেটা জানলেই আর কোনও প্রশ্ন উঠবে না।”

Advertisement