×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

০৩ মার্চ ২০২১ ই-পেপার

শীর্ষে বিরাট, দ্বিতীয় রোহিত, প্রকাশিত আইসিসি-র একদিনের র‍্যাঙ্কিং

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ১০ ডিসেম্বর ২০২০ ২০:১৩
শীর্ষস্থান ধরে রেখেছেন ভারত অধিনায়ক বিরাট কোহালি।

শীর্ষস্থান ধরে রেখেছেন ভারত অধিনায়ক বিরাট কোহালি।

বৃহস্পতিবার আইসিসি একদিনের ক্রিকেটের র‍্যাঙ্কিং প্রকাশ করল। তাতে ভারত অধিনায়ক বিরাট কোহালি শীর্ষে ধরে রেখেছেন। চোটের জন্য অস্ট্রেলিয়ার বিরুদ্ধে রোহিত শর্মা একদিনের সিরিজে না খেললেও র‍্যাঙ্কিংয়ে দ্বিতীয় স্থান ধরে রেখেছেন তিনি।

ব্যাটিংয়ে প্রথম ১০-এ বিরাট (৮৭০) এবং রোহিত (৮৪২) ছাড়া অন্য কোনও ভারতীয় নেই। ৩ নম্বরে রয়েছেন পাকিস্তানের বাবর আজম (৮৩৭)। প্রথম পাঁচে জায়গা করে নিয়েছেন অস্ট্রেলিয়ার অধিনায়ক অ্যারন ফিঞ্চ। ৭৯১ পয়েন্ট নিয়ে তিনি রয়েছেন পঞ্চম স্থানে। চতুর্থ স্থানে নিউজিল্যান্ডের রস টেলর (৮১৮)।

Advertisement



গ্রাফিক-শৌভিক দেবনাথ।

বোলারদের র‍্যাঙ্কিংয়ে এক ধাপ নেমে ৩ নম্বরে ভারতীয় পেসার যশপ্রীত বুমরা (৭০০)। শীর্ষে রয়েছেন নিউজিল্যান্ড পেসার ট্রেন্ট বোল্ট (৭২২)। দ্বিতীয় স্থানে উঠে এসেছেন আফগানিস্তানের মুজিবউর রহমান (৭০১)। চতুর্থ এবং পঞ্চম স্থানে যথাক্রমে ইংল্যান্ডের ক্রিস ওকস (৬৭৫) এবং দক্ষিণ আফ্রিকার কাগিসো রাবাদা (৬৬৫)।

আরও পড়ুন: স্টিভ স্মিথ নিজেই চিন্তিত অস্ট্রেলিয়ার ব্যাটিং নিয়ে

অলরাউন্ডারের তালিকায় শীর্ষ স্থান ধরে রেখেছেন বাংলাদেশের শাকিব আল হাসান (৩৭৩)। প্রথম দশে এক মাত্র ভারতীয় রবীন্দ্র জাদেজা (২৫৩) রয়েছেন অষ্টম স্থানে। তালিকায় দ্বিতীয় স্থানে আফগানিস্তানের মহম্মদ নবি (৩০১)। ইংল্যান্ডের ক্রিস ওকস (২৮১), বেন স্টোকস (২৭৬), পাকিস্তানের ইমাদ ওয়াসিম (২৭১), নিউজিল্যান্ডের কলিন ডি’গ্র্যান্ডহম (২৬৫) এবং আফগানিস্তানের রশিদ খান (২৫৩) রয়েছেন জাদেজার ওপরে। নবম এবং দশম স্থানে রয়েছেন নিউজিল্যান্ডের মিচেল স্যান্টনার (২৫১) এবং জিম্বাবয়ের শন উইলিয়ামস (২৩৮)।

Advertisement