Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০১ ডিসেম্বর ২০২১ ই-পেপার

ভারতের ‘সাংঘাতিক’ প্রতিভা নিয়ে সতর্ক অজি অধিনায়ক পেন

সংবাদ সংস্থা
মেলবোর্ন ২৫ ডিসেম্বর ২০২০ ১৭:০৮
সতর্ক টিম পেন। ছবি: সোশ্যাল মিডিয়া

সতর্ক টিম পেন। ছবি: সোশ্যাল মিডিয়া

প্রথম টেস্টে আড়াই দিনে ভারতকে উড়িয়ে দিয়েছিল তাঁর দল। মেলবোর্নে দ্বিতীয় টেস্টে ভারতীয় দলে নেই অধিনায়ক বিরাট কোহালি এবং পেসার মহম্মদ শামি, তবু সতর্ক অস্ট্রেলিয়ার অধিনায়ক টিম পেন। নিজের দলকে সাবধান থাকতে বলছেন তিনি।

গোলাপি বলের লড়াইয়ে জিতে সিরিজে ১-০ এগিয়েই বক্সিং ডে টেস্ট খেলতে নামবে অস্ট্রেলিয়া। ৩৬ রানে ভারতকে উড়িয়ে দেওয়ার পর বেশ আত্মবিশ্বাসী আয়োজক দেশ। অস্ট্রেলিয়ার অধিনায়ক যদিও বলছেন, “ক্রিকেটের গর্বিত দেশ ভারত। ওদের দলে বেশ কিছু ‘সাংঘাতিক’ প্রতিভাবান ক্রিকেটার রয়েছে। মানসিক ভাবে ওরা বিপর্যস্ত, এমন ভাবার কারণ নেই।”

অ্যাডিলেডে হারের পর ভারতীয় দলের যেমন আত্মবিশ্বাস ভেঙে যাওয়ার কথা, তেমনই অতিরিক্ত আত্মবিশ্বাসী হয়ে পড়ার সম্ভাবনা রয়েছে অস্ট্রেলিয়ার। সেই কথা মনে করিয়ে দিয়ে পেন বলেন, “যখনই মনে হবে সব ঠিক চলছে, তখনই কিন্তু বিপদ ঘটে। ইংল্যান্ডে পঞ্চম টেস্টে যেমন হয়েছিল। তার পর থেকেই আমরা অনেক বেশি সতর্ক। অ্যাডিলেডে আমরা যে ভাবে জিতেছি, দ্বিতীয় টেস্টেও সেই চেষ্টা করতে হবে। তার পর তৃতীয় এবং চতুর্থ টেস্ট নিয়ে ভাবা যাবে।”

Advertisement



জৈব সুরক্ষা বলয় মানসিক চাপ বাড়িয়ে দেয়, মানছেন পেন। তিনি মনে করেন, যে দল হারছে তাদের পক্ষে আরও যেন কঠিন হয়ে যায় সুরক্ষা বলয়ের নিয়ম। পেন বলেন, “ভীষণ কঠিন। যখন জিতছ, তখন ঠিক আছে। কিন্তু হারার সময় বেশ কঠিন জৈব সুরক্ষা বলয়ে থাকা।”


বিরাট কোহালি পিতৃত্বকালীন ছুটি নিয়ে দেশে ফিরে আসায় দলকে নেতৃত্ব দেবেন অজিঙ্ক রাহানে। এখনও অবধি সব ফরম্যাট মিলিয়ে ৭টি ম্যাচে ভারতকে নেতৃত্ব দিয়েছেন তিনি। যার মধ্যে ৬টিতেই ভারত জিতেছে। একটি মাত্র ম্যাচে হেরেছিল ভারত। মেলবোর্নে ভারতীয় দলকে তিনি জয়ের রাস্তা দেখাতে পারেন কিনা, তা সময় বলবে।

আরও পড়ুন: বক্সিং ডে টেস্ট থেকে বাদ ঋদ্ধি, বড়দিনে বড় দুঃখের দিন বাঙালির

আরও পড়ুন: রঞ্জির আশা এখনও ছাড়ছে না সৌরভের ভারতীয় বোর্ড​



গ্রাফিক্স: শৌভিক দেবনাথ

আরও পড়ুন

Advertisement