Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Axar Patel

জো রুটের আউট হওয়ার কারণ ফাঁস করলেন টেস্টে অভিষেককারী অক্ষর পটেল

অধিনায়ক বিরাট কোহালির প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করলেন আবেগপ্রবণ অলরাউন্ডার।

প্রথম টেস্ট উইকেট। জো রুটকে ফিরিয়ে হুঙ্কার দিচ্ছেন অক্ষর পটেল।

প্রথম টেস্ট উইকেট। জো রুটকে ফিরিয়ে হুঙ্কার দিচ্ছেন অক্ষর পটেল। ছবি - টুইটার

নিজস্ব সংবাদদাতা 
কলকাতা শেষ আপডেট: ১৪ ফেব্রুয়ারি ২০২১ ২৩:২৯
Share: Save:

সবকিছু ঠিক থাকলে চিপকের প্রথম টেস্টে তাঁর অভিষেক হতে পারত। তবে হাঁটুর চোটের জন্য একেবারে শেষ মুহূর্তে ছিটকে যান এই তরুণ অলরাউন্ডার। কদিন বাদে সেই চিপকেই ঘটালেন স্বপ্নের টেস্ট অভিষেক। স্পিনের ছোবলে বধ করলেন ফর্মে থাকা জো রুটকে। প্রথম টেস্ট উইকেট হিসেবে এর চেয়ে ভাল আর কিছু যে হতে পারে না, সেটা স্বীকার করলেও অধিনায়ক বিরাট কোহালির প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করলেন অক্ষর পটেল। দিনের খেলার শেষে সিনিয়র সতীর্থ চেতেশ্বর পূজারার সঙ্গে আড্ডায় উঠে এল একাধিক প্রসঙ্গ। বিসিসিআই.টিভিতে দেওয়া সেই সাক্ষাৎকার তুলে ধরা হল.....

চেতেশ্বর পূজারা: এই মুহূর্তে আমার সঙ্গে রয়েছেন এমন একজন মানুষ যার বাড়ি আমার থেকে বেশি দূরে নয়। আমি রাজকোটে থাকি। আর ও থাকে আমদাবাদে। গুজরাতকে অনেক ম্যাচ জেতানোর পর এবার ভারতের হয়ে টেস্ট অভিষেক ঘটাল। অক্ষর তোমার প্রথম টেস্টের অনুভুতি কেমন?

অক্ষর পটেল: টেস্ট অভিষেক হওয়ার ব্যাপারটা ইনস্টাগ্রামেও লিখেছিলাম। এই স্বাদের ভাগ হবে না। এরপর শনিবার সকালে বিরাট ভাই ‘টেস্ট ক্যাপ’ দেওয়ার পর হেড কোচ রবি শাস্ত্রী যখন আমাকে জড়িয়ে ধরলেন তখন খুবই আবেগপ্রবণ হয়ে পড়েছিলাম। সেটা পরে সবাইকে বলেছি।

পূজারা: ‘টেস্ট ক্যাপ’ হাতে তোলার পর তুমি কিছু বক্তব্য রেখেছিলে। সেটা বলো।

অক্ষর: আমাদের দেশে প্রতিটা ছেলে ক্রিকেট খেলা শুরু করলেই দেশের হয়ে খেলার স্বপ্ন দেখে। আর টেস্ট ক্রিকেটে খেলা তো আরও বড় স্বপ্ন। সেটাই সবার সাথে আলোচনা করলাম।

পূজারা: তুমি গুজরাত, ভারত এ ছাড়াও অনেক বছর আইপিএল খেলেছ। সেই অভিজ্ঞতা এখানে কতটা কাজে এল?

অক্ষর: গুজরাত, আইপিএল কিংবা ভারত ' দলের হয়ে খেলার সময় এই পিচগুলোতেই খেলে অভ্যস্ত। তাছাড়া এর আগে ভারত এ দলের হয়ে একাশিক বিদেশ সফরে গিয়েছি। সেখানে বিপক্ষ দলে কিন্তু একাধিক আন্তর্জাতিক ক্রিকেটার থাকে। এটাই এখন নিয়ম। ফলে অভিষেক টেস্ট ম্যাচে চাপ অনুভব করিনি।

পূজারা: প্রথম টেস্ট খেলতে নেমেই উইকেট পেলে। তাও আবার জো রুটের। কেমন অনুভুতি হচ্ছে?

অক্ষর: এই চেন্নাইতে প্রথম টেস্ট চলার সময় ওর ব্যাটিং খুব মন দিয়ে দেখছিলাম। সেই ইনিংসে রুট প্রচুর সুইপ ও রিভার্স সুইপ করেছিল। সেটাও নোটবুকে তুলে রেখেছিলাম। আমিও বেশ জোরে বোলিং করি। তখন থেকেই মনে মনে ঠিক করেছিলাম যে রুটের উইকেটই নেব। যদি ও সুইপ মারতে যায় তাহলে লেগ বিফোর করে ওকে ফেরাব। তবে সেটা হয়নি। যে সুইপ মেরে রুট গত টেস্টে রান করেছিল, সেই সুইপ শট এবার ওকে ডোবাল। ভুল শট বাছাই করার জন্য রুট আউট হয়েছে। রুট গত ম্যাচে দ্বিশতরান করেছে। ইংল্যান্ডের সবচেয়ে ফর্মে থাকা ব্যাটসম্যান। তাই ওকে আউট করে বাড়তি আনন্দ তো হবেই। সেটা নিশ্চয়ই সবাই ভিডিয়োতেও দেখেছে।

পূজারা: পরের টেস্ট ম্যাচ তোমার শহর আমদাবাদে। নতুন স্টেডিয়ামে প্রথম ম্যাচ আয়োজিত হবে। তা-ও আবার গোলাপি বলে খেলা। সব মিলিয়ে তুমি কতটা উচ্ছস্বিত?

অক্ষর: নিজের শহরে, নতুন স্টেডিয়ামে টেস্ট খেলার অনুভুতি অবশ্যই আলাদা। তা-ও আবার সেটা যদি কেরিয়ারের দ্বিতীয় টেস্ট হয় তাহলে তো সোনায় সোহাগা। যদি সুযোগ পাই তাহলে নিজেকে উজার করে দেব। আর সেই টেস্টে খেলার অনুভুতি না হয় তখনই বলা যাবে।

পূজারা: অক্ষর, আমিও কিন্তু আমদাবাদে খেলার জন্য মুখিয়ে আছি। কারণ ওটাও তো আমার একরকম ‘ঘরের মাঠ’। দিন-রাতের টেস্ট জিতে সিরিজ দখল করতে চাই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE