×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৫ জুন ২০২১ ই-পেপার

সেই ভারতীয় অক্ষর পড়তে না পেরে কোহালিদের বিরুদ্ধে কোণঠাসা জো রুটের ইংল্যান্ড

সংবাদ সংস্থা
আমদাবাদ ০৪ মার্চ ২০২১ ১৮:১৯
উইকেট নেওয়ার পর ভারতীয় দলের উচ্ছ্বাস।

উইকেট নেওয়ার পর ভারতীয় দলের উচ্ছ্বাস।
ছবি: টুইটার থেকে

এ যেন প্রথম টেস্টের পুনঃসম্প্রচার। তৃতীয় টেস্টের মতোই এই সিরিজের শেষ টেস্টেও প্রথম দিনেই শেষ হয়ে গেল ইংল্যান্ডের ইনিংস। ঘাতক সেই ভারতীয় স্পিনাররাই। জো রুটদের প্রথম ইনিংস শেষ হয় ২০৫ রানে। ব্যাট করতে নেমে ভারতের স্কোর ২৪/১।

টেস্ট ক্রিকেটে ৬০তম ম্যাচে অধিনায়কত্ব করতে নামেন বিরাট কোহালি। রুট নামেন ৫০তম ম্যাচে। টসে জেতেন ইংরেজ অধিনায়ক। ব্যাটিং করার সিদ্ধান্তই নেন তিনি। ইংল্যান্ডের ২ ওপেনার জ্যাক ক্রলি (৩০ বলে ৯ রান) এবং ডোম সিবলিকে (৮ বলে ২ রান) শুরুতেই ফিরিয়ে দেন অক্ষর পটেল। মধ্যাহ্নভোজের আগে রুটকে (৯ বলে ৫ রান) ফিরিয়ে দেন মহম্মদ সিরাজ। সেই ধাক্কা কিছুটা সামলে দেন জনি বেয়ারস্টো এবং বেন স্টোকস। তবে মধ্যাহ্নভোজ থেকে ফিরেই বেয়ারস্টোর উইকেট তুলে নেন সিরাজ।

অলি পোপ এবং স্টোকস লড়াই চালিয়ে যান। তাঁদের ৪৩ রানের জুটি ভাঙেন ওয়াশিংটন সুন্দর। স্টোকসকে (১২১ বলে ৫৫ রান) এলবিডব্লিউ-র ফাঁদে ফেলেন তিনি। ড্যান লরেন্সকে নিয়ে ফের জুটি গড়ার চেষ্টা করেন পোপ। ৪৫ রানের সেই জুটি ভেঙে দেন অভিজ্ঞ রবিচন্দ্রন অশ্বিন। পোপ ফেরেন ৮৭ বলে ২৯ রান করে। তার পর নিয়মিত ব্যবধানে উইকেট পড়তে থাকে ইংল্যান্ডের।

Advertisement

একে একে ফিরে যান বেন ফোকস (১২ বলে ১ রান), লরেন্সরা (৭৪ বলে ৪৬ রান)। একজন অতিরিক্ত ব্যাটসম্যান দলে নিয়েও খুব বেশি সুবিধা করতে পারেনি ইংল্যান্ড। ডোম বেস (১৬ বলে ৩ রান) এবং জ্যাক লিচকেও (১৭ বলে ৭ রান) দ্রুত ফিরিয়ে দেন অশ্বিনরা।

৫ উইকেট নেওয়ার খুব কাছে এসেও সফল হলেন না অক্ষর। ৪ উইকেট নিয়েই শেষ করেন প্রথম ইনিংস। ৩ উইকেট নেন অশ্বিন। স্পিনারদের দাপটের মাঝে ২ উইকেট নিয়ে যান সিরাজ। একটি নেন সুন্দর।

ব্যাট করতে নেমে জেমস অ্যান্ডারসনের প্রথম ওভারে আউট হন শুভমন গিল। কোনও রান করেননি তিনি। দিনের শেষে অপরাজিত রয়েছেন রোহিত শর্মা (৩৪ রানে ৮ রান) এবং চেতেশ্বর পূজারা (৩৬ বলে ১৫ রান)।

Advertisement