×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

০৩ অগস্ট ২০২১ ই-পেপার

গোলাপি বলের টেস্টে এগিয়ে বিরাটের ভারত, মনে করছেন সৌরভ

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২৪ ফেব্রুয়ারি ২০২১ ১৭:১৮
সৌরভের মতে তৃতীয় টেস্টে ফেভারিট ভারত।

সৌরভের মতে তৃতীয় টেস্টে ফেভারিট ভারত।
ফাইল চিত্র

গোলাপি বলের টেস্টে ভারতীয় দলের রেকর্ড আহামরি নয়। মাত্র দুটো দিন-রাতের টেস্টর অভিজ্ঞতা রয়েছে বিরাট কোহালির দলের। ২০১৯-এর নভেম্বরে ইডেন গার্ডেন্সে বাংলাদেশকে অনায়াসে হারালেও, গত বছর অস্ট্রেলিয়া সফরে অ্যাডিলেডে মাত্র ৩৬ রানে শেষ হয়ে গিয়েছিল ভারতীয় দলের ইনিংস। যদিও সৌরভ গঙ্গোপাধ্যায় মনে করেন নরেন্দ্র মোদী স্টেডিয়ামে গোলাপি বলের টেস্টে ভারতের দিকেই পাল্লা ভারী।

বুধবার বিসিসিআই সভাপতি বলেছেন, “ক্রিকেটে আগে থেকে কিছু বলা সম্ভব নয়। তবুও আমার মন বলছে ভারত এই টেস্টে এগিয়ে। বিরাট কোহালির দল দারুণ ছন্দে রয়েছে। তা ছাড়া গত কয়েক বছরে ওদের মানসিকতায় অনেক বদল এসেছে। তাই যোগ্যতা অনুসারে খেলতে পারলে এই টেস্টে ভারতই এগিয়ে থাকবে।”

চিপকে প্রথম টেস্টে ২২৭ রানে হেরে গেলেও সেই মাঠেই ৩১৭ রানে ইংল্যান্ডের বিরুদ্ধে জিতে সিরিজে সমতা ফিরিয়েছিল ‘মেন ইন ব্লু’। শুধু তাই নয়। সিরিজের তৃতীয় ও চতুর্থ টেস্টে জিতলে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে চলে যাবে ভারত। ফাইনালে কেন উইলিয়ামসনের নিউজিল্যান্ডের বিরুদ্ধে খেলবেন কোহালিরা।

Advertisement

একই সঙ্গে মহারাজ ফের জানিয়ে দিলেন যে সনাতন ক্রিকেটকে বাঁচাতে হলে গোলাপি বলে দিন-রাতের টেস্টই একমাত্র পথ। সেই বিষয় নিয়ে আবার মুখ খুললেন সৌরভ। বোর্ড প্রধান বলেন, “আধুনিক যুগে টেস্ট ক্রিকেটকে এগিয়ে নিয়ে যেতে হলে গোলাপি বলের টেস্ট হওয়া খুবই জরুরি। ২০১৯ সালে আমরা ইডেনে বাংলাদেশের বিরুদ্ধে গোলাপি বলের টেস্ট আয়োজন করেছিলাম। সেই টেস্টে দর্শকদের উন্মাদনা ছিল চোখে পড়ার মতো।”

নতুন স্টেডিয়াম নিয়েও উল্লসিত সৌরভ। তিনি বলেন, “নতুন মোতেরা ক্রিকেট স্টেডিয়াম বিশ্বে আলাদা নজির গড়ল। শুধু মাঠ নয়, স্টেডিয়ামের অন্যান্য ব্যবস্থাও অসাধারণ। আমার ধারণা ভবিষ্যতে এই স্টেডিয়ামে অন্য খেলাধুলাও আয়োজিত করা যাবে।”

Advertisement