Advertisement
০৩ মে ২০২৪
Divya Deshmukh

মেয়ে মানেই যৌন আবেদন নিয়ে চর্চা, বিদেশে খেলতে গিয়ে দর্শকের ‘কুনজরে’ ১৮-র ভারতীয় তরুণী

প্রতিযোগিতা শেষ হতেই দর্শকদের বিরুদ্ধে অভিযোগ তুললেন মহিলা খেলোয়াড়। সদ্য ১৮ বছর বয়স পার করেছেন দিব্যা। কিন্তু তাঁর অভিযোগ, খেলা নয়, তাঁর রূপ নিয়ে বেশি মত্ত দর্শকেরা।

divya deshmukh

ভারতীয় দাবাড়ু দিব্যা দেশমুখ। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩০ জানুয়ারি ২০২৪ ১৫:০৯
Share: Save:

নেদারল্যান্ডসে একটি প্রতিযোগিতায় খেলতে গিয়েছিলেন ভারতীয় দাবাড়ু দিব্যা দেশমুখ। সেই প্রতিযোগিতা শেষ হতেই দর্শকের বিরুদ্ধে অভিযোগ তুললেন তিনি। সদ্য ১৮ বছর বয়স পার করেছেন দিব্যা। কিন্তু তাঁর অভিযোগ, খেলা নয়, তাঁর রূপ নিয়ে বেশি মত্ত দর্শকেরা। দিব্যার মোদ্দা কথা, মহিলা খেলোয়াড় মানেই তাঁর খেলা নয়, চর্চিত হয় তাঁর যৌন আবেদন।

প্রতিযোগিতায় ১২ নম্বরে শেষ করেছেন দিব্যা। ১৩-র মধ্যে ৪.৫ পয়েন্ট পেয়েছেন তিনি। প্রতিযোগিতা শেষ হতেই সমাজমাধ্যমে একটি পোস্ট করেন দিব্যা। তরুণ দাবাড়ু বলেন, “আমি অনেক দিন ধরেই এই বিষয় নিয়ে কথা বলব ভাবছিলাম। অপেক্ষা করছিলাম এই প্রতিযোগিতাটা শেষ হওয়ার। অনেকেই আমাকে বলেছেন এবং আমি নিজেও দেখেছি কী ভাবে মহিলা দাবাড়ুদের খেলাকে গুরুত্বহীন ভাবে দেখা হয়। আমাদের কেমন দেখতে সেটা দর্শকের কাছে বেশি আলোচনার বিষয় হয়ে যায়।”

দিব্যার মতে তিনি কেমন খেলছেন সেটা নিয়ে দর্শকের মাথাব্যথা নেই। তিনি বলেন, “এখানে বেশ কিছু ম্যাচ এমন খেলেছি, যা নিয়ে আমি গর্বিত। কিন্তু সে সব নিয়ে কথা হয় না। দর্শক দেখে আমি কী পরেছি, আমার চুল কেমন, আমি কী ভাবে কথা বলি। কিন্তু এই সব জিনিস গুরুত্বহীন। আমি কেমন খেলি সেটা গুরুত্বপূর্ণ। কিন্তু দর্শক সেটা দেখে না। আমার এগুলো শুনে খারাপ লেগেছে।”

ছেলেদের ক্ষেত্রে সেটা হয় না বলেও দাবি করেছেন দিব্যা। তিনি বলেন, “আমার সঙ্গে যদি কোনও ছেলে খেলোয়াড়ের সাক্ষাৎকার নেওয়া হয়, তাঁর সঙ্গে খেলা নিয়ে কথা বলা হয়। কিন্তু মেয়েরা যেন খেলে না। তাঁদের সঙ্গে কথা বলা হয় রূপ নিয়ে। এটা হওয়া উচিত নয়। আমার মতে মেয়েদের সমান প্রাধান্য পাওয়া উচিত।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Divya Deshmukh Chess Player Indian Chess
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE