Advertisement
০৩ মে ২০২৪
Asian Champions Trophy Hockey

মাঠে নামার আগে পাক হকি দলকে ‘দুর্বল’ বলেও কথা ঘোরালেন ভারত অধিনায়ক

এখন হকিতে খাতায়-কলমে পাকিস্তানের থেকে ভারত বেশি শক্তিশালী। এশিয়ান চ্যাম্পিয়ন্স ট্রফিতে পাকিস্তানের বিরুদ্ধে নামার আগে তাদের ঘুরিয়ে দুর্বল বললেন ভারত অধিনায়ক হরমনপ্রীত সিংহ।

Harmanpreet Singh

হরমনপ্রীত সিংহ। —ফাইল চিত্র

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০৯ অগস্ট ২০২৩ ১৮:৫৭
Share: Save:

বুধবার রাতে এশিয়ান চ্যাম্পিয়ন্স ট্রফি হকিতে মুখোমুখি ভারত-পাকিস্তান। খাতায়-কলমে এখন পাকিস্তানের থেকে অনেকটাই এগিয়ে ভারত। এ বারের প্রতিযোগিতাতেও ভারতকে অনেক বেশি শক্তিশালী দেখাচ্ছে। পাকিস্তানের বিরুদ্ধে নামার আগে ঘুরিয়ে সেই দলকে দুর্বল বলেও কথা ঘোরালেন ভারতের অধিনায়ক হরমনপ্রীত সিংহ।

ম্যাচের আগে সাংবাদিক বৈঠকে হরমনপ্রীত বলেন, ‘‘ভারত-পাক লড়াই এখন কিছুটা বদলে গিয়েছে। আগে দুটো দলই খুব শক্তিশালী ছিল। এখন ওরা পিছিয়ে পড়েছে।’’ তার পরেই কিছুটা থেমে ভারত অধিনায়ক বলেন, ‘‘আমি বলছি না ওরা খুব খারাপ দল। ওদের বিরুদ্ধে জিততে গেলেও আমাদের লড়তে হবে। ওদের মানসিকতা এখনও আক্রমণাত্মক। নতুন খেলোয়াড়দের সুযোগ দিচ্ছে। তাই লড়াই কঠিন হবে।’’

ভারত ও পাকিস্তানের মধ্যে সব ধরনের খেলাধুলোতেই দ্বিপাক্ষিক সিরিজ় এখন বন্ধ। শুধু বড় প্রতিযোগিতাতেই দেখা হয়। দু’দলের মধ্যে খেলা কম হওয়া জন্য দু’দলেরই ক্ষতি হয়েছে বলে মনে করেন হরমনপ্রীত। তিনি বলেন, ‘‘প্রতিটা দলের কাছে মাঠে নেমে খেলা খুব গুরুত্বপূর্ণ। আগে আমাদের মধ্যে অনেক বেশি খেলা হত। এখন সেটা কমে গিয়েছে। আমার মনে হয় ভারত-পাকিস্তান ম্যাচ বেশি হলে তাতে আমাদেরই লাভ হত।’’

ভারত ও পাকিস্তান দু’দলই তিন বার করে এশিয়ান চ্যাম্পিয়ন্স ট্রফি জিতেছে। কিন্তু এখন দু’দলের মধ্যে অনেক পার্থক্য। ভারত ক্রমতালিকায় চার নম্বরে। সেখানে পাকিস্তান ১৬ নম্বরে। এ বারের প্রতিযোগিতাতেও তার প্রতিফলন দেখা যাচ্ছে। ছ’দলের প্রতিযোগিতায় এখনও পর্যন্ত অপরাজিত রয়েছে ভারত। তিনটি ম্যাচ জিতেছে ও একটি ড্র করেছে। অন্য দিকে পাকিস্তান তিনটি ম্যাচের মধ্যে একটি জিতেছে, দু’টি ড্র করেছে ও একটি হেরেছে। ভারত ইতিমধ্যেই সেমিফাইনালে উঠে গিয়েছে। কিন্তু পাকিস্তান সেমিফাইনালে উঠতে পারবে কি না সেটা নির্ভর করছে এই ম্যাচের উপরে। ১০ পয়েন্ট নিয়ে সবার উপরে ভারত। দ্বিতীয় স্থানে থাকা মালয়েশিয়ার পয়েন্ট ৯। দক্ষিণ কোরিয়া ও পাকিস্তান ৫ পয়েন্ট নিয়ে তৃতীয় ও চতুর্থ স্থানে রয়েছে। ২ পয়েন্ট নিয়ে পাঁচ নম্বরে জাপান। সবার শেষে চিন। তাদের পয়েন্ট ১।

চিনের বিরুদ্ধে কোনও রকমে জিতে সেমিফাইনালের দৌড়ে নিজেদের রেখেছে পাকিস্তান। ভারতকে যদি তারা হারাতে পারে তা হলে প্রথম চারে শেষ করতে পারবে। কিন্তু ভারতের বিরুদ্ধে যদি তারা ড্র করা বা হারে তা হলে অন্য দলের দিকে তাকিয়ে থাকতে হবে তাদের। সে ক্ষেত্রে যদি চিন জাপানকে হারায় ও মালয়েশিয়া দক্ষিণ কোরিয়াকে বড় ব্যবধানে হারায় তবেই চার নম্বরে শেষ করতে পারবে তারা।

যদি পাকিস্তান চার নম্বরে শেষ করে আর ভারত শীর্ষে থাকে তা হলে প্রতিযোগিতার সেমিফাইনালেও এই দুই দল মুখোমুখি হবে। কারণ, সেমিফাইনালে একের বিরুদ্ধে চার খেলবে। অন্য দিকে দুই নম্বরে থাকা দলের বিরুদ্ধে নামবে তৃতীয় স্থানে থাকা দল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE