Advertisement
০২ মে ২০২৪
IPL 2023

৫ ক্রিকেটার: নিলামে কোটি কোটি টাকায় কেনা হলেও মাঠে হতশ্রী পারফরম্যান্স

বছরের শুরুতে আইপিএলের মিনি নিলামে ঝড় উঠেছিল। ক্রিকেটার কেনার লড়াইয়ে অতীতের অনেক রেকর্ড ভেঙে যায়। আইপিএলের ইতিহাসে সবচেয়ে বেশি দাম ওঠে এই নিলামেই। তাঁদের পারফরম্যান্স কেমন?

IPL

আইপিএলে দামী ক্রিকেটারদের পারফরম্যান্স কেমন? — ফাইল চিত্র

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১৪ মে ২০২৩ ১৯:৪৪
Share: Save:

বছরের শুরুতে আইপিএলের মিনি নিলামে ঝড় উঠেছিল। ক্রিকেটার কেনার লড়াইয়ে অতীতের অনেক রেকর্ড ভেঙে যায়। আইপিএলের ইতিহাসে সবচেয়ে বেশি দাম ওঠে এই নিলামেই। যাঁদের কেনা হয়েছিল কোটি কোটি টাকা দিয়ে, তাঁরা কি সেই দাম দিতে পারলেন? আনন্দবাজার অনলাইন সবচেয়ে দামী পাঁচ ক্রিকেটারের পারফরম্যান্স তুলে ধরল।

স্যাম কারেন (পঞ্জাব, ১৮.৫ কোটি): আইপিএলের ইতিহাসে সবচেয়ে দামী ক্রিকেটার। গত বছরের টি-টোয়েন্টি বিশ্বকাপে প্রতিযোগিতার সেরা হওয়ার পর নিলামে তাঁকে নিয়ে কাড়াকাড়ি পড়েছিল। সব রেকর্ড ভেঙে দিয়ে তাঁকে দলে নেয় পঞ্জাব কিংস। কিন্তু আইপিএলে এখনও পর্যন্ত বলার মতো কিছুই করতে পারেননি। না ব্যাট হাতে, না বল হাতে। অন্তত পাঁচটি ম্যাচে চার ওভারে ৪০-এর বেশি রান দিয়েছেন। ইকনমি রেট ১০-এর উপরে। ১২টি ম্যাচ খেলে মোটে ২১৬ রান করেছেন। স্ট্রাইক রেট ১২৯.৩৪। বল হাতে নিয়েছেন ৭ উইকেট।

ক্যামেরন গ্রিন (মুম্বই, ১৭.৫ কোটি): আইপিএলের শুরুটা ভাল হয়নি। পরের দিকে ছন্দ ফিরে পান। দু’-একটি ম্যাচে গুরুত্বপূর্ণ সময়ে ভাল খেলেছেন। কিন্তু বেশির ভাগ ম্যাচেই তাঁর পারফরম্যান্স চোখে দেখার মতো নয়। বল হাতেও প্রতি ওভারে নিয়মিত দশের উপর রান দিয়েছেন। তবে ধৈর্য রাখলে হয়তো সাফল্য মিলতে পারে। এখনও পর্যন্ত ১২টি ম্যাচে ১৪৮.৯২ স্ট্রাইক রেটে ২৭৭ রান করেছেন। সঙ্গে রয়েছে ৬টি উইকেট।

বেন স্টোকস (চেন্নাই, ১৬.২৫ কোটি): এত দাম দিয়ে কিনেও তাঁকে খুব বেশি ম্যাচে খেলায়নি চেন্নাই। মূলত খারাপ পারফরম্যান্সের কারণেই। চেন্নাইয়ের তুরুপের তাস হতে পারতেন তিনি। কিন্তু আইপিএলে তাঁকে পুরো ফিট অবস্থায় এখনও পাওয়া যায়নি। চেন্নাই দল সঠিক বিনিয়োগের ব্যাপারে বিখ্যাত। এ ক্ষেত্রে তাদের হিসাবে গোলমাল হয়ে গিয়েছে। স্টোকস ২টি ম্যাচে খেলে মাত্র ১৫ রান করেছেন। একটি ওভারও বল করেননি।

নিকোলাস পুরান (লখনউ, ১৬ কোটি): শনিবারই হায়দরাবাদের বিরুদ্ধে ১৩ বলে অপরাজিত ৪৪ করে দলকে জিতিয়েছেন। কিন্তু পুরানের থেকে যে পারফরম্যান্স পাওয়া প্রত্যাশিত ছিল, তা দেখা যায়নি। ১২ ম্যাচে মাত্র ২৯২ রান করেছেন। আরসিবি এবং পঞ্জাব ম্যাচেও খুব একটা খারাপ খেলেননি পুরান।

হ্যারি ব্রুক (হায়দরাবাদ, ১৩.২৫ কোটি): এ বারের আইপিএলের সুপার ফ্লপ বলা চলে। ইডেন গার্ডেন্সে এসে শতরান করা ছাড়া আর কোনও অবদান নেই। সেটাই এ বারের আইপিএলের প্রথম শতরান ছিল। বলা হচ্ছিল, তিনি নাকি ক্রিকেটের ভবিষ্যৎ তারকা। তার ছিটেফোঁটাও দেখা যায়নি আইপিএলে। শতরানের পর তাঁর সর্বোচ্চ রান ১৮! ৯টি ম্যাচে মাত্র ১৬৩ রান করেছেন। এর মধ্যে পাঁচটি ম্যাচে দু’অঙ্কের রান পেরোতে পারেননি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

IPL 2023 Sam Curran Nicholas Pooran Ben Stokes
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE