Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Mukesh Choudhary

IPL 2022: ক্রিকেটার হবেন কোনও দিন ভাবেনইনি রোহিতদের মাটি ধরানো মুকেশ

মুকেশের জন্ম রাজস্থানে। কিন্তু তাঁর বেড়ে ওঠা বেশির ভাগটাই মহারাষ্ট্রে। একটা সময় পরে মুকেশের পরিবারও মহারাষ্ট্রে চলে যায়। ফলে তাঁর খেলাও শুরু পশ্চিমের এই রাজ্যে। প্রথমে স্কুল, তার পর জুনিয়র স্তর পেরিয়ে ২০১৭ সালে প্রথম মহারাষ্ট্রের রঞ্জি দলে সুযোগ পান মুকেশ।

ধোনির সঙ্গে মুকেশ

ধোনির সঙ্গে মুকেশ ছবি: টুইটার

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২২ এপ্রিল ২০২২ ১২:২২
Share: Save:

ন্যূনতম ২০ লক্ষ টাকায় তাঁকে কেনার পরে প্রথম একাদশে সুযোগ পাবেন, তা ভাবেননি চেন্নাই সুপার কিংসের বাঁ হাতি পেসার মুকেশ চৌধরী। শুধু সুযোগ পাওয়া নয়, তার পর থেকে প্রতি ম্যাচে খেলছেন মুকেশ। মুম্বই ইন্ডিয়ান্সের বিরুদ্ধে ম্যাচের সেরাও হয়েছেন তিনি। অথচ এই মুকেশ কোনও দিন ভাবেনইনি যে তিনি ক্রিকেটার হবেন।
রোহিতদের বিরুদ্ধে ম্যাচের সেরা হওয়ার পরে মুকেশ জানিয়েছেন সে কথা। তিনি বলেন, ‘‘কোনও দিন ক্রিকেটার হব ভাবিনি। পুণেতে আবাসিক স্কুলে পড়তাম। সেখানে এক ঘণ্টা খেলার পিরিয়ড ছিল। সেই সময় সব ধরনের খেলা খেলতাম। আবাসিক স্কুলেই ক্রিকেট খেলি। ভাল লাগে। তার পরে থেকে ক্রিকেটকেই পেশা হিসাবে বেছে নিই।’’

মুকেশের জন্ম রাজস্থানে। কিন্তু তাঁর বেড়ে ওঠা বেশির ভাগটাই মহারাষ্ট্রে। একটা সময় পরে মুকেশের পরিবারও মহারাষ্ট্রে চলে যায়। ফলে তাঁর খেলাও শুরু পশ্চিমের এই রাজ্যে। প্রথমে স্কুল, তার পর জুনিয়র স্তর পেরিয়ে ২০১৭ সালে প্রথম মহারাষ্ট্রের রঞ্জি দলে সুযোগ পান মুকেশ। ২০১৯ সালের ৭ অক্টোবর মহারাষ্ট্রের হয়েই প্রথম বিজয় হজারে খেলেন। সেই বছরই টি২০ ক্রিকেটেও অভিষেক হয় মুকেশের। সৈয়দ মুস্তাক আলিতে মহারাষ্ট্রের হয়ে খেলেন এই দীর্ঘদেহী পেসার।

২০২২ সালের আইপিএলের নিলামে চেন্নাই ছাড়া কোনও দল তাঁকে নিতে আগ্রহ দেখায়নি। দলের প্রধান বোলার দীপক চাহার চোটের কারণে বাইরে থাকায় সুযোগ পান মুকেশ। প্রথম কয়েকটি ম্যাচে সে রকম ভাল বল করতে পারেননি। মুকেশকে নিয়ে সমালোচনা শুরু হলেও তাঁকে বসিয়ে দেয়নি চেন্নাই। তাঁর উপর ভরসা রেখেছে। তার প্রতিদান তিনি দিয়েছেন রোহিত শর্মাদের বিরুদ্ধে।

মুকেশের সেরা অস্ত্র ডান হাতি ব্যাটারদের ক্ষেত্রে ভিতরে ঢুকে আসা বল। এমনিতেই ডান হাতি ব্যাটারদের বিপরীতে বাঁ হাতি বোলাররা একটি কোণের সুবিধা পেয়ে থাকেন। বল বাইরের দিকে যাবে না পিচে পড়ার পরে ভিতরের দিকে ঢুকবে তা বুঝতে অনেক সময় সমস্যা হয় ব্যাটারদের। তা ছাড়া ভাল ইয়র্কারও করতে পারেন মুকেশ। ঈশান কিশনকে যে দুরন্ত ইয়র্কারে মুকেশ আউট করেছেন সেটা থেকেই তা পরিষ্কার।

এই মরসুমে চোটের কারণে চাহারকে পাবে না চেন্নাই। তাই আরও অনেক বেশি সুযোগ পাবেন মুকেশ। তিনি যদি সেই সুযোগ কাজে লাগাতে পারেন তা হলে আগামী মরসুমে চাহারের সঙ্গে জুটি হিসাবে দেখা যেতে পারে তাঁকে। ভারতীয় দলে বাঁ হাতি পেসার খুব বেশি নেই। আইপিএলে ভাল খেললে সেই সুযোগও আসতে পারে মহারাষ্ট্রের এই বোলারের সামনে। তবে এখন সেই সব নিয়ে ভাবতে রাজি নন মুকেশ। এই সময়টা উপভোগ করে ভাল বল করে যেতে চান তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mukesh Choudhary CSK IPL 2022
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE