Advertisement
১৯ এপ্রিল ২০২৪
sehwag

Virender Sehwag: কার কথা শুনতে গিয়ে ত্রিশতরানের বিশ্বরেকর্ড হাতছাড়া করেছিলেন সহবাগ, খোলসা করলেন মুরলী

টেস্টে তৃতীয় ত্রিশতরানের সুযোগ ছিল তাঁর সামনে। করে ফেলতে পারতেন বিশ্বরেকর্ড। কিন্তু মাত্র সাত রানের জন্য সেই সুযোগ হারান বীরেন্দ্র সহবাগ।

ওই ম্যাচে সহবাগকে অভিনন্দন জানাচ্ছেন মুরলী।

ওই ম্যাচে সহবাগকে অভিনন্দন জানাচ্ছেন মুরলী। ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২১ অগস্ট ২০২১ ১২:১২
Share: Save:

টেস্টে তৃতীয় ত্রিশতরানের সুযোগ ছিল তাঁর সামনে। করে ফেলতে পারতেন বিশ্বরেকর্ড। কিন্তু মাত্র সাত রানের জন্য সেই সুযোগ হারান বীরেন্দ্র সহবাগ। শ্রীলঙ্কার বিরুদ্ধে ২০০৯ সালের সেই টেস্টে ২৯৩ করে ফিরে গিয়েছিলেন তিনি। রাহুল দ্রাবিড়ের পরামর্শ মেনে খেলতে গিয়েই ত্রিশতরান ফস্কান বীরু।

ত্রিশতরান হাতছাড়া করার পর তাঁকে কী বলেছিলেন সহবাগ, তা সম্প্রতি এক সাক্ষাৎকারে ফাঁস করেছেন মুথাইয়া মুরলীধরন। জানিয়েছেন, রাহুল দ্রাবিড় সহবাগকে আক্রমণাত্মক খেলতে বললেও, মুরলীথরনকে ধরে খেলতে বলেছিলেন। আর সেটা করতে গিয়েই আউট হন তিনি।

মুরলীর কথা,, “আমার মনে আছে মুম্বইয়ের সেই ম্যাচে ও ২৯০ রানে ব্যাট করছিল। রাহুল দ্রাবিড় ওকে এসে বলে সে দিনের মতো ধরে খেলে পরের দিন সকালে ৩০০ পূরণ করতে। পর দিন ও আমার বিরুদ্ধে রক্ষণাত্মক খেলতে গিয়ে ক্যাচ তুলে দেয়। তারপর আমাকে বলেছিল, ‘দ্রাবিড়ের কথা না শুনে আমার উচিত ছিল তোমার বোলিংয়ে আক্রমণ করা’।”

দেখুন সহবাগের সেই ইনিংস।

তবে সহবাগের ব্যাটিংয়ের প্রশংসা করেছেন মুরলীধরন। বলেছেন, “আমি কী পরিকল্পনা নিয়ে বোলিং করছি তা বুঝতে এবং খেলতে পারত সহবাগ। বাকিদের তুলনায় ও আমাকে খেলতে অন্য ভাবে। আগেও বার বার বলেছি, ও প্রচণ্ড আক্রমণাত্মক খেলত। নিজের দিনে ও পৃথিবীর যে কোনও বোলারকে আক্রমণ করতে পারে। ওর জন্য তাই রক্ষণাত্মক ফিল্ডিং সেট করতাম এবং ভুলের অপেক্ষায় থাকতাম।”

টেস্টে দুটি করে ত্রিশতরানের নজির রয়েছে স্যর ডন ব্র্যাডম্যান, ব্রায়ান লারা এবং ক্রিস গেলের। সহবাগ সেই ম্যাচে ত্রিশতরান করলে বিশ্বের প্রথম ক্রিকেটার হিসেবে টেস্টে তিনটি ত্রিশতরান হত তাঁর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE