Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Novak Djokovic

কোভিড টিকা না নিলেও আগামী বছর অস্ট্রেলিয়ান ওপেন খেলতে পারেন জোকোভিচ, কী ভাবে সম্ভব

কোভিড টিকা না নেওয়ায় গত এ বছর অস্ট্রেলিয়ান ওপেন খেলতে পারেননি জোকোভিচ। খেলতে পারছেন না ইউএস ওপেনও। আগামী বছর খেলতে পারেন অস্ট্রেলিয়ান ওপেন। কোভিড বিধি শিথিল করছে অস্ট্রেলিয়া সরকার।

অস্ট্রেলিয়া সরকারের সিদ্ধান্ত স্বস্তি দেবে জোকোভিচকে।

অস্ট্রেলিয়া সরকারের সিদ্ধান্ত স্বস্তি দেবে জোকোভিচকে। ফাইল ছবি।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১১ সেপ্টেম্বর ২০২২ ২৩:৪৩
Share: Save:

স্বস্তির খবর নোভাক জোকোভিচের জন্য। কোভিড টিকা না নিলেও আগামী বছর সম্ভবত অস্ট্রেলিয়ান ওপেন খেলতে পারবেন তিনি। অস্ট্রেলিয়া সরকার কোভিড বিধি শিথিল করার কথা ভাবছে। অস্ট্রেলিয়ায় প্রবেশের ক্ষেত্রে জোকোভিচের উপর যে নিষেধাজ্ঞা রয়েছে, তা তুলে নেওয়া হতে পারে।

গত মে মাসে অস্ট্রেলিয়ার ক্ষমতা এসেছে নতুন সরকার। প্রধানমন্ত্রী হয়েছেন অ্যান্টনি অ্যালবানিজ। তার পরেই বদলেছে পরিস্থিতি। নতুন সরকার কোভিড বিধি শিথিল করার সিদ্ধান্ত নিয়েছে। অস্ট্রেলিয়ায় প্রবেশের ক্ষেত্রে কোভিড টিকা আর বাধ্যতামূলক রাখতে চাইছে না সরকার। পাশাপাশি, অস্ট্রেলিয়ায় প্রবেশের ক্ষেত্রে জোকোভিচের উপর তিন বছরের যে নিষেধাজ্ঞা রয়েছে তাও প্রত্যাহার করে নেওয়ার ইঙ্গিত দিয়েছেন নতুন অভিবাসন মন্ত্রী অ্যান্ড্রু জাইলস। জোকোভিচকে অস্ট্রেলিয়ান ওপেনে খেলতে দেওয়ার ব্যাপারেও সম্মত হয়েছেন। তাতেই আগামী বছর ২১ গ্র্যান্ড স্ল্যাম মালিকের অস্ট্রেলিয়ান ওপেন খেলার সম্ভাবনা উজ্জ্বল হয়েছে।

কোভিড টিকা না নেওয়ায় এ বছর অস্ট্রেলিয়ান ওপেন খেলা হয়নি জোকোভিচের। প্রতিযোগিতা খেলতে অস্ট্রেলিয়ায় পৌঁছলেও তাঁকে বিমানবন্দরে আটকে দেওয়া হয়। তাঁর অংশগ্রহণকে কেন্দ্র করে রাজনৈতিক বিতর্ক তৈরি হয়ে অস্ট্রেলিয়ায়। বিষয়টি আদালতে গড়ায়। রায় জোকোভিচের পক্ষে গেলেও শেষ রক্ষা হয়নি। রাজনৈতিক বিতর্ক ঠেকাতে অস্ট্রেলিয়ার অভিবাসন মন্ত্রী বিশেষ ক্ষমতা ব্যবহার করে তাঁর ভিসা বাতিল করে দেন। ভিসা বাতিল হওয়ার কারণে তিন বছরের জন্য অস্ট্রেলিয়ায় প্রবেশে নিষেধাজ্ঞার কবলে পড়েন জোকোভিচ।

উল্লেখ্য, কোভিড টিকা না নেওয়ার জন্য এ বছর ইউএস ওপেনেও খেলতে পারছেন না জোকোভিচ। ফ্রেঞ্চ ওপেনের কোয়ার্টার ফাইনালে হেরে যান রাফায়েল নাদালের কাছে। উইম্বলডন জিতলেও কোনও পয়েন্ট পাননি। ফলে এটিপি ক্রমতালিকাতেও প্রথম পাঁচের বাইরে বেরিয়ে গিয়েছেন তিনি। উল্লেখ্য, জোকোভিচ জানিয়ে দিয়েছেন তিনি টিকা নেবেন না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE