×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৩ জানুয়ারি ২০২১ ই-পেপার

১২২ বলে ১৩১! বিজয় হাজারে ট্রফিতে দুরন্ত সেঞ্চুরি লোকেশ রাহুলের

সংবাদ সংস্থা
বেঙ্গালুরু২৮ সেপ্টেম্বর ২০১৯ ১৭:৩২
এই শতরান নিশ্চিত ভাবেই স্বস্তি দেবে রাহুলকে। ছবি: পিটিআই।

এই শতরান নিশ্চিত ভাবেই স্বস্তি দেবে রাহুলকে। ছবি: পিটিআই।

টেস্টে রান পাচ্ছিলেন না। ওয়েস্ট ইন্ডিজ সফরের পর দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ঘরের মাঠে টেস্ট সিরিজের দল থেকে বাদও পড়েছিলেন। কিন্তু শনিবার বিজয় হাজারে ট্রফিতে দুরন্ত সেঞ্চুরি করলেন লোকেশ রাহুল

কেরলের বিরুদ্ধে ১২২ বলে ১৩১ রান করলেন তিনি। ওপেন করে মারলেন ১০টি চার ও চারটি ছয়। তাঁর দাপটেই ৪৯.৫ ওভারে ২৯৪ রান তুলল কর্নাটক। পঞ্চম উইকেটে শ্রেয়াস গোপালের সঙ্গে ৯৮ রানের জুটিতে তিনশো পেরিয়ে যাওয়ার সম্ভাবনা জাগিয়েছিলেন রাহুল। কিন্তু, তা হয়নি। তবে তাঁর শতরানের সুবাদেই কেরলকে ৬০ রানে হারাল কর্নাটক। ২৯৫ রানের জয়ের লক্ষ্য তাড়া করতে নেমে কেরল থামল ২৩৪ রানে।

এই ইনিংস রাহুলকে নিশ্চিত ভাবেই আত্মবিশ্বাস জোগাল। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে দুই টেস্টের সিরিজ ভাল যায়নি তাঁর। চার ইনিংসে করেছিলেন ৪৪, ৩৮, ১৩ ও ৬। উইকেট ছুড়ে দেওয়ার অভিযোগ উঠেছে তাঁর বিরুদ্ধে। ক্রিজে জমে গিয়েও তা বড় ইনিংসে পরিণত করতে পারেননি রাহুল। তাই দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টেস্ট সিরিজে রোহিত শর্মাকে ওপেনার হিসেবে খেলানোর সিদ্ধান্ত নিয়েছেন নির্বাচকরা। টেস্ট স্কোয়াডে এসেছেন নবাগত শুবমন গিল।

Advertisement

আরও পড়ুন: ‘অবসরের সিদ্ধান্তটা ধোনির উপরেই ছেড়ে দিন না’​

আরও পড়ুন: শূন্য করলেন ওপেনার রোহিত, ব্যর্থ ঈশ্বরনও

মজার হল, যেদিন রাহুল সেঞ্চুরি করলেন, সেদিনই ভিজিয়ানাগ্রামে সফরকারী দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে বোর্ড প্রেসিডেন্টের হয়ে ব্যর্থ হলেন রোহিত শর্মা। দুই বলে কোনও রান না করে আউট হলেন মুম্বইকর। টেস্টে ওপেন করার আগে এটাই ছিল রোহিতের সামনে মানিয়ে নেওয়ার একমাত্র সুযোগ। তিনি শূন্য করার পর সোশ্যাল মিডিয়ায় ট্রোলডও হয়েছেন। আর সেই দিনই শতরান পেলেন রাহুল। 

Advertisement