• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

‘অবসরের সিদ্ধান্তটা ধোনির উপরেই ছেড়ে দিন না’

Mahendra Singh Dhoni
বিশ্বকাপের পর জাতীয় দলের জার্সিতে দেখা যায়নি ধোনিকে। ছবি: রয়টার্স।

মহেন্দ্র সিংহ ধোনির অবসর নিয়ে ক্রিকেটমহলে চলছে জল্পনা। তা নিয়ে এ বার মুখ খুললেন শিখর ধবন। সিনিয়র ওপেনারের মতে, অবসর নিয়ে সিদ্ধান্তটা এমএসডি-র উপরেই ছেড়ে দেওয়া ভাল। কারণ, গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়ার ব্যাপারে ধোনির দক্ষতা প্রশ্নাতীত।

ধোনির নেতৃত্বেই আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয়েছিল ধবনের। তাঁর মতে, প্রত্যেক ক্রিকেটারের শক্তি-দুর্বলতা বোঝার দুর্দান্ত ক্ষমতা রয়েছে ‘ক্যাপ্টেন কুল’-এর। 

৩৩ বছর বয়সি ধবন এক টিভি শোয়ে বলেছেন, “ধোনি দীর্ঘদিন ধরে খেলছেন। আমার মনে হয় কখন অবসর নিতে হবে সেটা ও বোঝে। অবসরের সিদ্ধান্তটা ধোনির নিজেরই হওয়া উচিত। কেরিয়ারে দেশের হয়ে অনেক গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত ও নিয়েছে। আমি নিশ্চিত, সময় এলে অবসরের ব্যাপারেও সিদ্ধান্ত ও-ই নেবে।” কোন ক্রিকেটারের কেমন ক্ষমতা, তা বোঝার ব্যাপারে ধোনির চেয়ে ভাল কেউ হয় না বলেও মন্তব্য করেছেন ধবন। তাঁর কথায়, “এটাই বড় নেতার গুণ। প্রত্যেক ক্রিকেটারের ক্ষমতা ধোনি জানে। জানে কতদূর পর্যন্ত সেই ক্রিকেটারকে সুযোগ দেওয়া উচিত। প্রত্যেক ক্রিকেটারের মধ্যে থেকে চ্যাম্পিয়নকে বের করে আনতে পারে। ওর নেতৃত্বে ভারতের সাফল্যই সেটা বলছে। ধোনির সবচেয়ে বড় গুণ হল নিয়ন্ত্রণ।”

আরও পড়ুন: শূন্য করলেন ওপেনার রোহিত, ব্যর্থ ঈশ্বরনও​

আরও পড়ুন: হায়দরাবাদ ক্রিকেট সংস্থার নতুন প্রেসিডেন্ট আজহার, শুরু করলেন নতুন ইনিংস​

শুধু তিনি নিজে নন, অধিনায়ক বিরাট কোহালিও যে ধোনিকে শ্রদ্ধা করেন, তা মনে করিয়ে দিয়েছেন ধবন। বাঁ-হাতি ওপেনারের মতে, “আমরা সবাই ধোনির প্রতি কৃতজ্ঞ। আর এটা বিরাটের ক্ষেত্রেও খাটে।” ধোনির সঙ্গে বিরাটের সম্পর্ক নিয়েও মুখ খুলেছেন ধবন। তিনি বলেছেন, “বিরাট যখন তরুণ ছিল, তখন ধোনি দারুণ গাইড করেছিল। এমনকি, বিরাট যখন ক্যাপ্টেন হল, তখনও ধোনি ওর পাশে ছিল। এটাই লিডারের লক্ষণ। ভাল লাগছে বিরাটও সেটা ধোনিকে ফিরিয়ে দিচ্ছে দেখে।”

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন