×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৬ ফেব্রুয়ারি ২০২১ ই-পেপার

পুনর্নির্বাচনের আর্জি, প্রধানমন্ত্রী ইমরানের হাত ধরে ফিরলেন ’৮৯-এর ক্রিকেট অধিনায়ক

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ২৩ ফেব্রুয়ারি ২০২১ ১৯:১৭
পাক প্রধানমন্ত্রী ইমরান খান।

পাক প্রধানমন্ত্রী ইমরান খান।
—ফাইল চিত্র

পাকিস্তানের এখনকার শাসক দল তেহরিক ই ইনসাফ (পিটিআই) নিজেরাই পুনর্নির্বাচনের আর্জি জানাল। উদ্যোগ পাক প্রধানমন্ত্রী ও পিটিআই দলের প্রধান ইমরান খানের। বিরোধীরাই এতদিন এই দাবি জানিয়ে আসছিল। সেই জায়গায় শাসক দলের প্রধান হয়েও পুনর্নির্বাচনের আর্জি জনানোর জন্য নেটমাধ্যমে ইমরান প্রশংসিত হয়েছেন। কেউ কেউ এর সঙ্গে ১৯৮৯ সালে ভারতের বিরুদ্ধে একদিনের ম্যাচে ইমরান যে খেলোয়াড়সুলভ মানসিকতার পরিচয় দিয়েছিলেন, তার তুলনা করেছেন।

সিয়ালকোটের এনএ-৭৫ আসনের উপ-নির্বাচনে পিটিআই এবং বিরোধী দল পিএমএল-এন কর্মীদের মধ্যে ব্যাপক মারামারি হয়। ২ জন নিহত হন। এর পরেই পিএমএল-এন জোর গলায় পুনর্নির্বাচনের দাবি জানিয়ে এসেছিল। এবার ইমরান নিজে ওই কেন্দ্রে আবার ভোট করার দাবি জানানোর জন্য তাঁর দলের প্রার্থীকে নির্দেশ দিয়েছেন। ইমরান টুইট করেন, ‘‘বরাবরই নিরপেক্ষ নির্বাচনের জন্য লড়াই করে এসেছি। যদিও আইনের দিক দিয়ে দেখলে আমরা পুনর্নির্বাচন করানোর জন্য বাধ্য নই, তবু আমরা এটা চাই। স্বচ্ছ্বতা বজায় থাকুক। ২০১৩ সালে ৪টে কেন্দ্রে আমরা ঠিক একই দাবি জানিয়েছিলাম। তখন আমাদের কথা শোনা হয়নি।’’

ইমরানের প্রশংসা করে একজন টুইট করেন, ‘‘আমাদের ১৯৮৯ সালের কথা মনে পড়ে যাচ্ছে।’’ সেবার লাহোরে ভারত-পাকিস্তান একদিনের ম্যাচে ওয়াকার ইউনিসের বলে কৃষ্ণমাচারী শ্রীকান্তকে এলবিডব্লিউ আউট দেন আম্পায়ার। প্রবল অসন্তোষ নিয়ে শ্রীকান্ত মাথা নাড়তে নাড়তে প্যাভিলিয়নের দিকে এগিয়ে যান। স্পষ্ট বোঝা যায়, আম্পায়ারের সিদ্ধান্তে খুশি নন তিনি। এরপর তৎকালীন পাকিস্তান অধিনায়ক ইমরান ডেকে নেন শ্রীকান্তকে। পরের বলেই অবশ্য উইকেটের পিছনে ক্যাচ দিয়ে ফেরেন শ্রীকান্ত। ইমরানের এই উদ্যোগ ক্রিকেটে বড় দৃষ্টান্ত হয়ে আছে। সেই ক্রিকেট অধিনায়ক ইমরানই আবার ফিরে এলেন প্রধানমন্ত্রী ইমরানের হাত ধরে।

Advertisement


Advertisement