Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৯ জানুয়ারি ২০২২ ই-পেপার

‘ধোনি নয়, আমার মতে সেরা ক্যাপ্টেন দাদা’

সংখ্যার বিচারে সৌরভের চেয়ে এগিয়ে ধোনি। তবে পার্থিব মনে করেন ভারতীয় দল গড়ে তোলার ক্ষেত্রে বড় অবদান রয়েছে সৌরভের। আর তাই সেরা অধিনায়কের ভোট

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ২০ জুলাই ২০২০ ১১:০৮
মহেন্দ্র সিংহ ধোনি ও সৌরভ গঙ্গোপাধ্যায়।

মহেন্দ্র সিংহ ধোনি ও সৌরভ গঙ্গোপাধ্যায়।

কে সেরা অধিনায়ক? সৌরভ গঙ্গোপাধ্যায় নাকি মহেন্দ্র সিংহ ধোনি? ক্রিকেটবিশ্বে এই চর্চার যেন শেষ নেই। এই বিষয়েই এ বার মুখ খুললেন পার্থিব পটেল

এক চ্যানেলের ক্রিকেট শোয়ে এসে উইকেকিপার ব্যাটসম্যান বলেছেন, “এক জন ক্যাপ্টেন অনেক ট্রফি জিতেছেন। অন্য ক্যাপ্টেন তৈরি করেছেন দল। ২০০০ সালে সৌরভ গঙ্গোপাধ্যায় যখন অধিনায়ক হন, ভারতীয় ক্রিকেট তখন কঠিন একটা সময়ের মধ্যে দিয়ে যাচ্ছে। সেখান থেকেই সৌরভ এমন দল তৈরি করেছিলেন, যাঁরা টেস্ট বিদেশে জিতেছিলেন। এমন নয় যে আমরা তার আগে বিদেশে জিতিনি। কিন্তু সৌরভের আমলে আমরা হেডিংলিতে টেস্ট জিতেছি, টেস্ট জিতেছি অস্ট্রেলিয়ায়। পাকিস্তানে গিয়েও টেস্ট সিরিজ জিতেছি।”

আরও পড়ুন: থুতু লাগিয়ে ফেলেছি স্যর, বলটাকে স্যানিটাইজ় করুন​

Advertisement

আরও পড়ুন: কোহালি-স্মিথ-উইলিয়ামসন-রুটের মধ্যে সেরা কে? বেছে নিলেন শ্রীলঙ্কার প্রাক্তন অধিনায়ক

সৌরভের নেতৃত্বে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক করা পার্থিবের কথায়, “দক্ষিণ আফ্রিকায় ২০০৩ সালের বিশ্বকাপে কেউ ভাবতেই পারেনি যে ভারতীয় দল ফাইনালে উঠবে। অন্য দিকে, ধোনি আবার অনেক ট্রফি জিতেছে। ওই একমাত্র ক্যাপ্টেন যে এতগুলো ট্রফি জিতেছে। তবে আমাকে যদি ভোট দিতে বলা হয়, তবে দাদাকেই দেব। কারণ, শূন্য থেকে দল তৈরি করেছে সৌরভ।”

সংখ্যার বিচারে মহেন্দ্র সিংহ ধোনি অবশ্য সৌরভের চেয়ে এগিয়ে। ৬০ টেস্টে নেতৃত্ব দিয়ে ধোনি জিতেছেন ২৭টিতে, হেরেছেন ১৮টিতে। সৌরভ ৫০ টেস্টে নেতৃত্ব দিয়ে জিতেছেন ২১টিতে, হেরেছেন ১৩টিতে। এক দিনের ক্রিকেটে ১৪৬ ম্যাচে নেতৃত্ব দিয়ে সৌরভ জিতেছেন ৭৬টিতে। ২০০ ম্যাচে নেতৃত্ব দিয়ে ধোনি জিতেছেন ১১০টিতে। বিশ্বকাপ, টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতেছেন ধোনি। সৌরভের হাতে ওঠেনি বিশ্বকাপ।

আরও পড়ুন

Advertisement