Advertisement
৩০ মে ২০২৪
French Open 2024

ফিটনেসের সঙ্গে লড়ছেন নাদাল, প্রিয় ফরাসি ওপেন থেকেও নাম প্রত্যাহারের ইঙ্গিত

২০২৩ সালের অস্ট্রেলিয়ান ওপেনের প্রথম রাউন্ডে চোটের জন্য ম্যাচ ছেড়ে দিতে বাধ্য হয়েছিলেন নাদাল। অস্ত্রোপচার করিয়ে ২০২৪ সালের শুরুতে কোর্টে ফিরলেও অভিজ্ঞতা সুখের হয়নি।

picture of Rafael Nadal

রাফায়েল নাদাল। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৪ এপ্রিল ২০২৪ ২২:৩৩
Share: Save:

প্রিয় ফরাসি ওপেন থেকেও নাম প্রত্যাহারের ইঙ্গিত দিলেন রাফায়েল নাদাল। ১০০ শতাংশ ফিট না থাকলে সরে দাঁড়াতে চান বিশ্বের প্রাক্তন এক নম্বর পুরুষ টেনিস খেলোয়াড়। গত দেড় বছর ধরে চোটে জর্জরিত স্পেনের টেনিস তারকা। তিনি এখন লড়াই করছেন ফিটনেস এবং সময়ের সঙ্গে।

২০২৩ সালের অস্ট্রেলিয়ান ওপেনের প্রথম রাউন্ডে চোটের জন্য ম্যাচ ছেড়ে দিতে বাধ্য হয়েছিলেন নাদাল। অস্ত্রোপচার করিয়ে ২০২৪ সালের শুরুতে কোর্টে ফিরলেও অভিজ্ঞতা সুখের হয়নি ২২টি গ্র্যান্ড স্ল্যামজয়ীর। অস্ট্রেলিয়ান ওপেন-সহ প্রায় কোনও প্রতিযোগিতাতেই খেলতে পারেননি চোটের জন্য। কয়েক দিন আগে বার্সেলোনা ওপেনে কোর্টে ফিরলেও দ্বিতীয় রাউন্ডেই হেরে গিয়েছেন। মন চাইলেও শরীর সঙ্গ দিচ্ছে না নাদালের। এই পরিস্থিতিতে প্যারিসে না খেলার কথা ভাবছেন। তবে আর কয়েক দিন অপেক্ষা করে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন নাদাল।

আগামী ২৫ এপ্রিল থেকে মাদ্রিদ ওপেন খেলার কথা নাদালের। তার আগে সর্বোচ্চ পর্যায়ে লড়াই করার মতো ১০০ শতাংশ ফিট নন বলে মনে করছেন তিনি। দু’দিন আগেই আগামী সেপ্টেম্বরে লেভার কাপ খেলার কথা বলেছিলেন। বুধবার নাদাল বলেছেন, ‘‘প্যারিসে পৌঁছে সিদ্ধান্ত নেব। পরিস্থিতি যদি এখনকার মতোই থাকে, তা হলে খেলব না। সর্বোচ্চ পর্যায়ে লড়াই করতে পারব মনে করলেই কোর্টে নামব। না হলে সেটা বিশ্বের শেষ প্রতিযোগিতা হবে না। আমার টেনিসজীবনও শেষ হয়ে যাবে না। যদিও ফরাসি ওপেন, প্যারিস অলিম্পিক্স এবং তার পর কয়েকটি প্রতিযোগিতায় খেলার লক্ষ্য রয়েছে আমার।’’

প্রিয় ফরাসি ওপেনের আগে নাদালকে উদ্বেগে রেখেছে ফিটনেস। শরীর সায় না দিলে ফরাসি ওপেন থেকেও সরে দাঁড়ানোর কথা বলেছেন নাদাল। তিনি বলেছেন, ‘‘আমার লক্ষ্য মাদ্রিদের প্রতিযোগিতা ভাল ভাবে শেষ করা। শারীরিক এবং মানসিক ভাবে ভাল জায়গায় থেকে শেষ করতে চাই। খেলাধুলায় সব কিছু খুব দ্রুত পরিবর্তন হয়। তার জন্য নিজেকে চেষ্টা করতে হয়। তাই নিজেকে মাদ্রিদে আরও একটা সুযোগ দিচ্ছি। দেখে নিতে চাই টেনিসের সর্বোচ্চ পর্যায়ে লড়াই করার মতো অবস্থায় রয়েছি কিনা। তার পর সিদ্ধান্ত নেব। তবে এখনই আশা হারাচ্ছি না।’’

গত বছর পাঁচটি ম্যাচ খেলতে পেরেছিলেন নাদাল। এ বছরও দু’টি মাত্র প্রতিযোগিতায় নামতে পেরেছেন এখনও পর্যন্ত। পায়ের পাতা, পেটের পেশি-সহ একাধিক চোটে জর্জরিত নাদাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Rafael Nadal Tennis Fitness
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE