×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৫ জুন ২০২১ ই-পেপার

ধোনি, ঋদ্ধি উইকেটের পিছনে নেই, ঋষভকে নিয়ে সমস্যা হচ্ছে অশ্বিনের

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ১৭ মার্চ ২০২১ ১৮:৩৩
পন্থের রিভিউ নেওয়া সিদ্ধান্তে খুশি নন অশ্বিন।

পন্থের রিভিউ নেওয়া সিদ্ধান্তে খুশি নন অশ্বিন।

মহেন্দ্র সিংহ ধোনি দলে থাকার সময় রিভিউ নিয়ে ভাবতেই হতো না ভারতকে। ভক্তরা ডিআরএস-এর নামই দিয়েছিলেন ধোনি রিভিউ সিস্টেম। ঋদ্ধিমান সাহা থাকতেও রিভিউ নিয়ে খুব বেশি অসুবিধা হয়নি রবিচন্দ্রন অশ্বিনের। ঋদ্ধিকে সরিয়ে নিয়মিত উইকেটরক্ষক এখন ঋষভ পন্থ। অস্ট্রেলিয়া এবং ইংল্যান্ডের বিরুদ্ধে তাঁর ব্যাটে রান সেই সুযোগ এনে দিয়েছে তাঁকে। তবে উইকেটরক্ষক পন্থকে নিয়ে খুব একটা খুশি হতে পারছেন না ভারতীয় টেস্ট দলের এক নম্বর স্পিনার অশ্বিন।

এক সংবাদ মাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে অশ্বিন বলেন, “রিভিউ নেওয়া নিয়ে অনেকেই আমার দিকে একটু অন্য দৃষ্টিতে তাকান। সেটা পাল্টানো দরকার। ইংল্যান্ড সিরিজের আগে আমার রিভিউয়ের সিদ্ধান্ত খুব ভুল হতো না। রিভিউ নেওয়ার ক্ষেত্রে উইকেটরক্ষকের ওপর নির্ভর করতে হয় অনেকটাই। পন্থের জন্য বেশ কিছু জায়গায় ভুল সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই জায়গায় উন্নতি প্রয়োজন।” প্রসঙ্গত, ইংল্যান্ডের বিরুদ্ধে গোটা টেস্ট সিরিজেই উইকেটরক্ষক ছিলেন পন্থ।

পন্থকে নাকি আলাদা ভাবে ডেকে এই বিষয় কথা বলেছেন অশ্বিন। তিনি বলেন, “পন্থকে আলাদা করে নিয়ে গিয়ে বলি যে রবি ভাই (রবি শাস্ত্রী) আমার রিভিউ নেওয়া নিয়ে অভিযোগ করছে। এলবিডবলু-র সময় আমি জানি বল পায়ের কোথায় লেগেছে, কিন্তু বল কোন দিকে যেতে পারে সেটা বোঝার জন্য উইকেটরক্ষকের ওপরেই ভরসা করতে হয়।”

Advertisement

নিজের এই জায়গায় উন্নতি প্রয়োজন বলে মনে করেন অশ্বিন। তবে শুধু তাঁর নয়, অশ্বিনের অভিযোগ অনুযায়ী উন্নতি প্রয়োজন পন্থেরও।

Advertisement