Advertisement
২৬ এপ্রিল ২০২৪
joe root

দর্শক ফিরছে দ্বিতীয় টেস্টে,  মইনে আস্থা পানেসরের

ভারতের মাটিতে চারটি টেস্ট খেলবেন জো রুটেরা। প্রথম দু’টি চেন্নাইয়ে।

—ফাইল চিত্র

—ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০২ ফেব্রুয়ারি ২০২১ ০৯:০৫
Share: Save:

করোনা অতিমারির জেরে স্তব্ধ হয়ে গিয়েছিল ভারতের খেলার মাঠও। ইংল্যান্ডের ভারত সফর দিয়ে শুধু ক্রিকেটই ফিরছে না, দ্রুতই ফিরতে চলেছেন দর্শকেরাও। কেন্দ্রীয় সরকারের নতুন নির্দেশাবলীতে বলা হয়েছে, মাঠে একশো শতাংশ দর্শক রেখে ম্যাচ করা যেতে পারে। তার পরেই কথাবার্তা শুরু হয়েছে, চেন্নাইয়ে ১৩-১৭ ফেব্রুয়ারি দ্বিতীয় টেস্টে পঞ্চাশ শতাংশ দর্শক আসার অনুমতি দেওয়া নিয়ে।

ভারতের মাটিতে চারটি টেস্ট খেলবেন জো রুটেরা। প্রথম দু’টি চেন্নাইয়ে। পরের দু’টি টেস্ট আমদাবাদে। সেখানে দিনরাতের টেস্টও রয়েছে। আগে থেকেই কথাবার্তা হয়ে রয়েছে, দর্শক আসার অনুমতি দেওয়া হবে আমদাবাদে। যে-হেতু প্রথম টেস্ট শুরু হচ্ছে ৫ ফেব্রুয়ারি থেকে, তামিলনাড়ু ক্রিকেট সংস্থার হাতে এখন আর সময় নেই দর্শক-সহ ম্যাচ করার। জোরালো চেষ্টা হচ্ছে, দ্বিতীয় টেস্টেই গ্যালারিতে দর্শক ফেরানোর। তবে ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ডের এ নিয়ে কী মনোভাব, তা এখনও জানা যায়নি। জো রুটদের বোর্ড জানিয়েছে, ভারতীয় বোর্ডের পক্ষ থেকে সরকারি কোনও বিবৃতি না পেলে এ বিষয়ে মন্তব্য করা হবে না। অজিঙ্ক রাহানেরা সম্প্রতি অস্ট্রেলিয়ায় দর্শকদের সামনেই খেলে এসেছেন। তাই তাঁরা এই দৃশ্যের সঙ্গে পরিচিত।

চেন্নাইয়ে অবশ্য সিরিজের দামামা বেজে গিয়েছে। সোমবারেই দু’দলের সদস্যদের সকলের কোভিড পরীক্ষার ফল ‘নেগেটিভ’ আসার পরে মাঠে ছুটেছিলেন বিরাট কোহালি, রোহিত শর্মারা। তবে এ দিন হাল্কা ট্রেনিংই করেছেন তাঁরা। মঙ্গলবার থেকে জোরকদমে নেট প্র্যাক্টিস চালু হয়ে যাবে দু’দলেরই। ভারতে টেস্ট ম্যাচ যখন, যাবতীয় আকর্ষণের কেন্দ্রে স্পিনারেরা। রবীন্দ্র জাডেজাকে শুরুতে পাবে না ভারত। কিন্তু অশ্বিন, কুলদীপ যাদবেরা আছেন। ব্রিসবেনে সফল অভিষেক ঘটানো ওয়াশিংটন সুন্দর আছেন। দেশের মাঠে দুরন্ত ঘূর্ণিতে ফেলে ইংল্যান্ড-বধের ছক তৈরি হতেই পারে।

মন্টি পানেসর ২০১২-তে ভারতে ইংল্যান্ডের সিরিজ জয়ে বড় ভূমিকা নিয়েছিলেন। ইংল্যান্ডের প্রাক্তন বাঁ-হাতি স্পিনার মনে করছেন, মইন আলি সমস্যায় ফেলতে পারেন ভারতীয় ব্যাটসম্যানদের। শ্রীলঙ্কা সফরের সময়ে ব্রিটেনের নতুন করোনা সংক্রমণে আক্রান্ত হয়েছিলেন মইন। তবে ভারতে এসেছেন সুস্থ হয়ে। পানেসর বলছেন, ‘‘জ্যাক লিচ (বাঁ-হাতি স্পিনার) নিশ্চয়ই খেলবে কারণ ভারতের অনেক ডান-হাতি ব্যাটসম্যান রয়েছে। অফস্পিনার হিসেবে ডম বেস নয়, আমি মইন আলিকে দেখতে চাইব। মইন ভারতে ভাল বল করেছে, অভিজ্ঞতা রয়েছে। ব্যাটও করতে পারে।’’ সংবাদসংস্থা পিটিআই-কে তিনি আরও বলেছেন, ‘‘মইন তরতাজা আছে। ভারত চাইবে না মইনকে খেলতে, ওরা লিচ আর বেসকে খেলতে পারলেই খুশি হবে।’’ সাউদাম্পটনে মইনের অফস্পিনের সামনেই ভেঙে পড়ে টেস্ট ম্যাচ হেরেছিল কোহালির ভারত। ইংল্যান্ডের অনভিজ্ঞ স্পিন বোলিং আক্রমণের জন্য পানেসরের পরামর্শ, ‘‘ফ্লাইট করাও আর ভারতের ব্যাটসম্যানদের সামনের পায়েআসতে দাও।’’ ফিল্ডিং সাজানোর গুরুত্বের কথাও মনে করিয়ে দিয়েছেন তিনি। বলেছেন, ‘‘জো রুটের উচিত ভারতীয় ব্যাটসম্যানদের স্টেপ আউট করায় প্রলুব্ধ করা। যাতে ওরা বড় স্ট্রোকের জন্য যায়। সেই অনুযায়ী কাছাকাছি এবং আউটফিল্ডে ফিল্ডারও রাখতে হবে। ভারতীয় ব্যাটসম্যানেরা যত আক্রমণাত্মক হওয়ার চেষ্টা করবে, তত কিন্তু বোলারদেরসুযোগও বাড়বে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE