Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Asian Games 2023

ভারত-চিন লড়াই এশিয়ান গেমসেও, ভিসা পেলেন না অরুণাচলের তিন, প্রতিবাদে সফর বাতিল ক্রীড়ামন্ত্রীর

অরুণাচল প্রদেশের তিন খেলোয়াড়কে ভিসা দেয়নি চিন। প্রতিবাদে সফর বাতিল করলেন ভারতের ক্রীড়ামন্ত্রী অনুরাগ ঠাকুর। আগেও ওই তিন খেলোয়াড়ের ভিসা বাতিল করা হয়েছিল।

anurag thakur

ক্রীড়ামন্ত্রী অনুরাগ ঠাকুরের চিন সফর বাতিল। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২২ সেপ্টেম্বর ২০২৩ ১৭:৫৬
Share: Save:

চিন সফর বাতিল করলেন অনুরাগ ঠাকুর। ভারতের তিন খেলোয়াড়কে চিনে যাওয়ার ভিসা না দেওয়ায় প্রতিবাদে সফর বাতিল করলেন ভারতের ক্রীড়ামন্ত্রী। অরুণাচল প্রদেশের তিন খেলোয়াড়কে ভিসা দেয়নি চিন। এশিয়ান গেমসে খেলতে যেতে পারেননি ভারতের উশু (এক ধরনের মার্শাল আর্ট) দলের তিন মহিলা খেলোয়াড়। সেই কারণেই প্রতিবাদী অনুরাগ।

বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচি বলেন, “নয়াদিল্লি থেকে চরম প্রতিবাদ জানানো হচ্ছে। সেই সঙ্গে বেজিংয়ে ভারতের দূতাবাস থেকেও প্রতিবাদ জানানো হয়েছে। চিন ইচ্ছাকৃত ভাবে আমাদের খেলোয়াড়দের যেতে দেয়নি। এশিয়ান গেমসের নিয়ম ভেঙেছে ওরা।”

এ বারের এশিয়ান গেমস হচ্ছে চিনের হাংজু শহরে। ভারতের তিন মহিলা উশু খেলোয়াড় নেইমান ওয়াংসু, ওনিলু তেগা এবং মেপুং লামগুকে ভিসা দেয়নি চিন। ১১ জনের উশু দলের এশিয়ান গেমস খেলতে যাওয়ার কথা ছিল। সাত জন পুরুষ এবং চার জন মহিলা খেলোয়াড় ছিলেন সেই দলে। বুধবার রাতে বিমান ছিল তাঁদের। কিন্তু ওই তিন খেলোয়াড় তাঁদের ছাড়পত্র পাননি। দলের সঙ্গে বিমানে উঠতে না পারা ওই তিন খেলোয়াড়কে দিল্লির হস্টেলে রাখা হয়েছে। ২৪ সেপ্টেম্বর থেকে উশু প্রতিযোগিতা শুরু। চলবে ২৮ সেপ্টেম্বর পর্যন্ত।

এই বছর জুলাই মাসেও এমন সমস্যা হয়েছিল। বিশ্ব বিশ্ববিদ্যালয় গেমসে অংশ নিতে চিনের চেংদু যাওয়ার কথা ছিল ভারতের উশু দলের। সে বারও এই তিন খেলোয়াড়ের ভিসা দেয়নি চিন। দিল্লি থেকে চিনগামী বিমানে ওঠার কথা ছিল ভারতের আট খেলোয়াড়ের। বিমানে ওঠার কয়েক মিনিট আগে দিল্লি বিমানবন্দরে আটকে দেওয়া হয় গোটা দলকে। সেই দলে থাকা পাঁচ খেলোয়াড়, দুই সাপোর্ট স্টাফ এবং কোচ রাঘবেন্দ্র সিংহের কেউই অরুণাচলের বাসিন্দা ছিলেন না। কিন্তু শুরুতে অরুণাচলের বাসিন্দা ওই তিন উশু খেলোয়াড়েরও যাওয়ার কথা ছিল। গত ১৬ জুলাই চিনের ভিসার জন্য আবেদন করে গোটা দল। সকলের ভিসা মঞ্জুর করা হলেও অরুণাচলের ওই তিন খেলোয়াড়ের ভিসা মঞ্জুর করেননি চিন কর্তৃপক্ষ। ওই তিন খেলোয়াড়কে পরে আবার ভিসার আবেদন করার জন্য বলে চিনের দূতাবাস। তাঁদের তখন স্ট্যাপলড ভিসা (স্বাভাবিক ভিসা নয়) দেওয়া হয়।

এশিয়ান গেমসেও ইচ্ছাকৃত ভাবে ওই তিন খেলোয়াড়কে ভিসা দেওয়া হয়নি বলে মনে করছে ভারত। অরিন্দম বলেন, “অরুণাচলের কিছু খেলোয়াড়কে ইচ্ছাকৃত ভাবে ভিসা দেওয়া হয়নি। এটা চিন আগে থেকেই ঠিক করে রেখেছিল। ভারতের বাকি খেলোয়াড়দের সঙ্গে অরুণাচলের এই খেলোয়াড়দের আলাদা করে দেখার প্রতিবাদ করছি আমরা। অরুণাচল আমাদের দেশের অবিচ্ছেদ্য অংশ। দেশের স্বার্থ মাথায় রেখে পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE