Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Tokyo Olympics 2020

Tokyo 2020: ক্ষয়ে যাচ্ছে টোকিয়ো অলিম্পিক্সের পদক? চিনা প্রতিযোগীর দাবিতে জল্পনা

টোকিয়ো অলিম্পিক্স শেষ হওয়ার পর সবে দু’সপ্তাহ কেটেছে। এর মধ্যেই পদকের গুণমান নিয়ে প্রশ্ন উঠে গেল।

এই পদকই নাকি ক্ষয়ে যাচ্ছে?

এই পদকই নাকি ক্ষয়ে যাচ্ছে? ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২৬ অগস্ট ২০২১ ২১:৩৯
Share: Save:

টোকিয়ো অলিম্পিক্স শেষ হওয়ার পর সবে দু’সপ্তাহ কেটেছে। এর মধ্যেই পদকের গুণমান নিয়ে প্রশ্ন উঠে গেল। চিনের এক প্রতিযোগী দাবি করেছেন, তাঁর জেতা সোনার পদক ইতিমধ্যেই ক্ষয়ে যেতে শুরু করেছে। সেই ছবিও পোস্ট করেছেন তিনি।

টোকিয়ো অলিম্পিক্সের পদক তৈরি হয়েছে বাতিল মোবাইল, ল্যাপটপ, কম্পিউটার পুনর্ব্যবহারযোগ্য করে তুলে। কিন্তু দু’সপ্তাহেই পদকের এই চেহারা দেখে অনেক তা নিয়ে প্রশ্ন তুলেছেন। তবে আন্তর্জাতিক অলিম্পিক্স কমিটি (আইওসি) এমন সম্ভাবনা উড়িয়ে দিয়েছে।

মহিলাদের ব্যক্তিগত ট্রাম্পোলিনে সোনা জিতেছেন চিনের ঝু জুইং। স্বর্ণ পদক রেখেছিলেন আলমারিতে। সম্প্রতি তা দেখতে গিয়ে ক্ষয়ে যাওয়ার বিষয়টি নজরে এসেছে তাঁর। চিনের নেটমাধ্যম ওয়েইবো-তে ঝু লিখেছেন, ‘এ ভাবে পদক ক্ষয়ে যেতে পারে না দেখলে বিশ্বাস হত না। প্রথমে ক্ষয়ে যাওয়ার ব্যাপারটা মানতে চাইনি। ভেবেছিলাম একটা ছোট দাগ রয়েছে। ধুলো হতে পারে ভেবে পরিষ্কার করতে গিয়ে দেখি সেই দাগ বড় হয়ে যাচ্ছে।” ঝু জানিয়েছেন, অন্য ক্রীড়াবিদদের অভিজ্ঞতা একই কি না সেটা জানতেই নেটমাধ্যমে ছবি পোস্ট করেছেন। তাঁর সেই পোস্ট মুহূর্তে ভাইরাল হয়েছে।

ক্ষয়ে যাওয়া অংশ (লাল দাগ দিয়ে চিহ্নিত)।

ক্ষয়ে যাওয়া অংশ (লাল দাগ দিয়ে চিহ্নিত)। ছবি টুইটার

তবে আইওসি-র দাবি, পদকের উপরে প্লাস্টিকের যে সুরক্ষাস্তর দেওয়া থাকে সেটিই উঠে আসছে। পদকে যাতে কোনও আঁচড় বা দাগ না লাগে তার জন্য এই প্লাস্টিকের স্তর দেওয়া হয়। পদকের গুণমানের সঙ্গে এর কোনও সম্পর্ক নেই। তারা এ-ও জানিয়েছেন, এখনও কেউ এ ধরনের কোনও অভিযোগ করেননি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Tokyo Olympics 2020 gold medal
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE