Advertisement
০৫ মে ২০২৪
Tokyo Olympics

Tokyo Olympics: অলিম্পিক্স হকিতে এক ডজন পদক হয়ে গেল ভারতের, ধারে কাছে নেই আর কোনও দেশ

১৯৮০ সালের পর থেকে পদকের খরা চলছিল। দীর্ঘ ৪১ বছর সাফল্য না থাকলেও সব মিলিয়ে অলিম্পিক্স হকিতে মোট পদক জয়ে ভারতের ধারে কাছে কেউ নেই।

অলিম্পিক্সে মোট ৮টি সোনা জিতেছে ভারত।

অলিম্পিক্সে মোট ৮টি সোনা জিতেছে ভারত। ছবি: রয়টার্স

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০৫ অগস্ট ২০২১ ০৯:৩৪
Share: Save:

দীর্ঘ ৪১ বছরের খরা। ১৯৮০ সালের পর আবার অলিম্পিক্স হকিতে পদক পেল ভারতের ছেলেরা। সেই সঙ্গে অলিম্পিক্সে হকি থেকে এক ডজন পদক হয়ে গেল ভারতের। মাঝের সময়টায় পদকের খরা থাকলেও সব মিলিয়ে অলিম্পিক্স হকিতে মোট পদক জয়ে ভারতই বিশ্বের সেরা।

অলিম্পিক্সে মোট ৮টি সোনা জিতেছে ভারত। সেগুলি ১৯২৮, ১৯৩২, ১৯৩৬, ১৯৪৮, ১৯৫২, ১৯৫৬, ১৯৬৪, ১৯৮০ সালে। রুপো জয় এক বার, ১৯৬০ সালে। ব্রোঞ্জ এসেছে এই নিয়ে তিন বার। আগের দু’ বার, ১৯৬৮ ও ১৯৭২ সালে। ভারতের মোট পদক সংখ্য ১২।

হকিতে সোনা জয়ে ভারতের ধারে কাছে কেউ নেই। এরপরেই এই তালিকায় রয়েছে জার্মানি। তারা চার বার অলিম্পিক্স হকিতে সোনা জিতেছে। ১৯৭২, ১৯৯২, ২০০৮ এবং ২০১২ সালে জার্মানি অলিম্পিক্স হকিতে চ্যাম্পিয়ন হয়েছে। তাদের মোট পদক সংখ্যা ১১। তারা তিন বার রুপো (১৯৩৬, ১৯৮৪, ১৯৮৮) এবং চার বার ব্রোঞ্জ (১৯২৮, ১৯৫৬, ২০০৪, ২০১৬) জিতেছে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ

সোনা জয়ে ভারত আর জার্মানির পরে রয়েছে পাকিস্তান ও গ্রেট ব্রিটেন। তিনটি করে সোনা পেয়েছে দুটি দলই। এরপর রয়েছে নেদারল্যান্ডস। তারা দু’বার অলিম্পিক্স হকিতে চ্যাম্পিয়ন হয়েছে। অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড ও আর্জেন্টিনা এক বার করে চ্যাম্পিয়ন হয়েছে। এদের মধ্যে আর্জেন্টিনা গত বারের চ্যাম্পিয়ন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

hockey Team India Tokyo Olympics
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE