Advertisement
১০ মে ২০২৪
Tokyo Olympics

Tokyo Olympics: বক্সিংয়ে পদক জিততে শনিবার পূজা নামছেন বাস্কেটবল খেলোয়াড়ের বিরুদ্ধে!

বক্সার নয়, লি হতে পারতেন বাস্কেটবল খেলোয়াড়।

পূজা বনাম লি।

পূজা বনাম লি।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ৩১ জুলাই ২০২১ ১০:৩০
Share: Save:

টোকিয়ো অলিম্পিক্সে বক্সার পূজা রানি একটি ম্যাচ জিতলেই আরও একটি পদক নিশ্চিত ভারতের। লভলিনা বড়গোহাঁইয়ের পর বক্সিং থেকে আরও একটি পদক আসতে পারে ভারতের ঝুলিতে। তবে পূজার সামনে কঠিন লড়াই। চিনের লি কিয়ানকে হারাতে হবে তাঁকে।

রিয়ো অলিম্পক্সে ব্রোঞ্জ জিতেছিলেন লি। এ বার টোকিয়োতে সেই পদকের রং বদলাতে চাইবেন প্রায় ছয় ফুট লম্বা এই ‘চিনের প্রাচীর’। প্রি কোয়ার্টার ফাইনালে ওঠার লড়াইয়ে পূজার মতোই ৫-০ ফলে বিপক্ষে উড়িয়ে দিয়ে এসেছেন লি। এশিয়ান চ্যাম্পিয়নশিপ (২০১৭, ২০১৯) এবং বিশ্ব চ্যাম্পিয়নশিপে (২০১৮) সোনাজয়ী লি এ বার চাইবেন অলিম্পিক্সেও সোনা জিততে।

তবে বক্সার নয়, লি হতে পারতেন বাস্কেটবল খেলোয়াড়। ৩১ বছরের লি ছোটবেলায় স্কুলে বাস্কেটবলই খেলতেন। কিন্তু তাঁর উচ্চতা এবং লম্বা হাত নজর কাড়ে চিনের বক্সিং দলের প্রশিক্ষক হা দাবাতেরের। লি-কে বক্সিংয়ে নিয়ে আসেন তিনিই। ২০০৭ সালে মঙ্গোলিয়ার বক্সিং দলে খেলতে শুরু করেন লি।

সেই শুরু। ১৪ বছর পর এখন বিশ্বের তিন নম্বর এবং এ বারের অলিম্পিক্সে দু’নম্বর বাছাই লি। ২০১৪ সালে এশিয়ান গেমসে প্রথম নজর কাড়েন তিনি। সে বারই প্রথম পূজাকে হারিয়েছিলেন লি। এ বার লড়াই অলিম্পিক্সের কোয়ার্টার ফাইনালে। এই বছরের এশিয়ান চ্যাম্পিয়নশিপ জয়ী পূজা যে এই প্রাচীর ভাঙতে চাইবেন, তা বলাই বাহুল্য। তবে হার না মানা ব্রত নিয়ে লড়াই করবেন লি। দুই অন্যতম সেরা বক্সারের লড়াই দেখতে মুখিয়ে থাকবেন সমর্থকরাও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

boxing Tokyo Olympics Puja Rani
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE