Advertisement
০৮ ডিসেম্বর ২০২২
US open

ইউএস ওপেনের ফাইনালে আফ্রিকার জাবেউর, বিপক্ষে বিশ্বের এক নম্বর শিয়নটেক

ইউএস ওপেনের ফাইনালে শিয়নটেক বনাম জাবেউর। প্রথম বার এই গ্র্যান্ড স্ল্যাম জয়ের লক্ষ্যে তাঁরা। উইম্বলডনের ব্যর্থতা ভুলতে চাইবেন দু’জনেই।

ইউএস ওপেনের ফাইনালে জাবেউর বনাম শিয়নটেক।

ইউএস ওপেনের ফাইনালে জাবেউর বনাম শিয়নটেক। —ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৯ সেপ্টেম্বর ২০২২ ১১:৪৩
Share: Save:

ইউএস ওপেনের সেমিফাইনালে সহজ জয় পেলেন ওন্স জাবেউর। উইম্বলডনের পর আরও এক গ্র্যান্ড স্ল্যামের ফাইনালে তিউনিশিয়ার টেনিস খেলোয়াড়। সবুজ ঘাসের কোর্টে পারেননি শেষ হাসি হাসতে, এ বার সেই সুযোগ রয়েছে। আমেরিকার সিনথেটিক কোর্টে তিনি হারালেন ক্যারোলিন গারসিয়াকে। ম্যাচের ফল জাবেউরের পক্ষে ৬-১, ৬-৩।

Advertisement

ইউএস ওপেনের ফাইনালে জাবেউর খেলবেন মেয়েদের টেনিসে ক্রমতালিকায় এক নম্বরে থাকা ইগা শিয়নটেকের বিরুদ্ধে। দু’জনেই প্রথম বার ইউএস ওপেনের ফাইনাল খেলতে নামবেন। শিয়নটেকের ঝুলিতে দু’টি ফরাসি ওপেন জয়ের কৃতিত্ব থাকলেও জাবেউরের পকেট ফাঁকা। তাঁর দু’চোখ জুড়ে শুধু জয়ের খিদে। সেমিফাইনালে গারসিয়াকে উড়িয়ে দিয়ে কোর্টেই শুয়ে পড়েছিলেন বছর ২৮-এর জাবেউর। বিশ্বাসই করতে পারছিলেন না যে তিনি পেরেছেন। আরও এক বার গ্র্যান্ড স্ল্যামের ফাইনালে উঠেছেন। কোর্টে বসে দু’হাত দিয়ে চাপড় মারতে লাগলেন। নিজেকে উজ্জীবিত করার চেষ্টা করলেন ফাইনালের জন্য। আর এক ব্যর্থ হতে যে তিনি রাজি নন। সেমিফাইনাল জিতে জাবেউর বলেন, “অসাধারণ লাগছে। উইম্বলডনের পর আমার উপর বিরাট চাপ ছিল। এখন আমি নিশ্চিন্ত। সিনথেটিক কোর্টে আমার মরসুমটা ভাল শুরু হয়নি। কিন্তু এখন ফাইনালে পৌঁছে আমি খুশি।”

জাবেউরের প্রতিপক্ষ শিয়নটেক হারান এরিনা সাবালেঙ্কাকে। তাঁর জয় যদিও সহজ ছিল না। প্রথম সেটে তিনি হেরে যান বিশ্ব ক্রমতালিকায় ষষ্ঠ স্থানে থাকা সাবালেঙ্কার কাছে। পরের দু’টি সেটে যদিও বিপক্ষকে প্রায় দাঁড়াতেই দিলেন না শিয়নটেক। ম্যাচের ফল ৩-৬, ৬-১, ৬-৪।

উইম্বলডনে তৃতীয় রাউন্ড থেকেই বিদায় নিয়েছিলেন শিয়নটেক। সেই ম্যাচে অ্যালিজ করনেটের কাছে স্ট্রেট সেটে হারের পর তিনি বলেছিলেন, “একদমই ভাল খেলতে পারিনি। ঠিক কোন কৌশল কাজে আসবে, সেটাই ঠিক করতে পারিনি। করনেট খুবই ভাল খেলোয়াড়। আমার থেকে অনেক ভাল খেলেছে।” নিজের ভুল বুঝতে পেরেছিলেন। শিক্ষা নিয়েছিলেন সেই ভুল থেকে। ফিরে এলেন ইউএস ওপেনে।

Advertisement

সেমিফাইনালে প্রথম সেটে হারার পর বিরতি নেন শিয়নটেক। ফিরে এসে পর পর দু’টি সেট জিতে নেন তিনি। ফাইনালে উঠে শিয়নটেক বলেন, “প্রথমত আমার প্রয়োজন ছিল। সেই জন্যই বিরতি নিয়েছিলাম। আগে হলে আমি ওই সময় বাথরুমে গিয়ে কাঁদতাম। কিন্তু এ বার নিজের সঙ্গে কথা বলি। নিজেকে বোঝাই। তাতেই সমস্যা মিটে যায়।”

এ বার সামনে জাবেউর। ক্রমতালিকায় বিশ্বের এক নম্বর শিয়নটেকের বিরুদ্ধে পাঁচ নম্বরে থাকা আফ্রিকার টেনিস খেলোয়াড়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.