Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৩ ডিসেম্বর ২০২১ ই-পেপার

কৃষক আন্দোলন নিয়ে এবার উদ্বিগ্ন কপিল দেব

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০৫ ফেব্রুয়ারি ২০২১ ১৫:৩৩
কেন্দ্রীয় সরকার ও কৃষকদের লড়াই দ্রুত মিটে যাবে। আশাবাদী কপিল।

কেন্দ্রীয় সরকার ও কৃষকদের লড়াই দ্রুত মিটে যাবে। আশাবাদী কপিল।
ফাইল চিত্র


এবার কৃষক আন্দোলন নিয়ে মন্তব্য করলেন কপিল দেব। মূলত পঞ্জাব, হরিয়ানা এবং উত্তরপ্রদেশের অসংখ্য কৃষক গত দুই মাস ধরে দিল্লির সীমান্তে নতুন কৃষি আইন নিয়ে প্রতিবাদ জানাচ্ছেন। ১৯৮৩-র প্রথম বিশ্বকাপ জয়ী অধিনায়ক কৃষকদের পক্ষে কিংবা বিপক্ষে মন্তব্য করেননি। তবে নেটমাধ্যমে ‘দ্বন্দ্ব’ কথাটির উল্লেখ করেছেন। পাশাপাশি তিনি মনে করেন খুব দ্রুত এই সমস্যা মিটে যাবে।

টুইটারে কপিল লিখেছেন, “আমি দেশকে খুবই ভালবাসি। আশা করি কেন্দ্রীয় সরকার ও কৃষকদের মধ্যে এই দ্বন্দ্ব খুব দ্রুত মিটে যাবে। এই সমস্যা মিটিয়ে ফেলার জন্য বিশেষজ্ঞরা কাজ করছেন। আর একটা কথা মনে রাখা উচিত, দেশ কিন্তু সবার আগে।”

শুক্রবার থেকে চেন্নাইয়ে ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজ অভিযান শুরু করেছে ভারত। তাই ‘কিং কোহালি’র টিম ইন্ডিয়াকেও শুভেচ্ছা জানালেন সর্বকালের অন্যতম সেরা অলরাউন্ডার। কপিল আরও লিখলেন, “ইংল্যান্ডের বিরুদ্ধে সিরিজ শুরু করার আগে আমার ভারতীয় দলকেও শুভেচ্ছা জানাই। আমার বিশ্বাস এই সিরিজে টিম ইন্ডিয়া ব্যাপক সাফল্য পাবে। জয় হিন্দ।”

কপিল ছাড়াও ভারতীয় দলের ড্রেসিংরুমেও কৃষক আন্দোলনের আঁচ লেগেছে। জো রুটদের হারানোর ছক তৈরি করার পাশাপাশি এই বিষয় নিয়ে বিরাট কোহালির সতীর্থরাও উদ্বিগ্ন। সেটা ম্যাচের আগে সাংবাদিক সম্মেলনে বলেছিলেন অধিনায়ক। ম্যাচ শুরুর আগের দিন বৃহস্পতিবার সাজঘরে কৃষক আন্দোলন নিয়ে আলোচনার কথা বললেও কোহালি অবশ্য এটাও জানিয়ে দেন, এই বিষয়ে বিস্তারিত কিছু বলবেন না তিনি। সাংবাদিক সম্মেলনে কোহালি বলেন, ‘‘আমাদের দলগত বৈঠকে এটা নিয়ে আলোচনা হয়েছে। সবাই নিজেদের মতামত জানিয়েছে। এটা নিয়ে এটুকুই বলতে পারি।’’

এমনকী বুধবার কৃষক আন্দোলন নিয়ে টুইটও করেন কোহালি। সেখানে লিখেছিলেন, “আসুন আমরা সকলে মতবিরোধের এই মুহূর্তে ঐক্যবদ্ধ থাকি। কৃষকরা আমাদের দেশের একটা অবিচ্ছেদ্য অঙ্গ। তাই আমি নিশ্চিত যে, শান্তি বজায় রাখতে ও একসঙ্গে এগিয়ে যাওয়ার জন্য সবার কাছে গ্রহণযোগ্য, এমন সিদ্ধান্তই নেওয়া হবে।”

আর এবার বর্তমানের পর প্রাক্তন ভারত অধিনায়কও এই স্পর্শকাতর বিষয় নিয়ে মন্তব্য করলেন। যদিও কেউই এই ব্যাপারে খোলামেলা মন্তব্য করতে রাজি হননি।

Advertisement

আরও পড়ুন

Advertisement