Advertisement
১১ মে ২০২৪
Lords

আইপিএলকে গুরুত্ব, পিছিয়ে যাচ্ছে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল

আইসিসি-র এই সিদ্ধান্ত থেকে পরিষ্কার, আন্তর্জাতিক ক্রিকেট সূচিতে আইপিএল ক্রমশ তার জায়গা পাকা করে নিচ্ছে।

লর্ডসে হওয়ার কথা বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল। ফাইল ছবি

লর্ডসে হওয়ার কথা বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল। ফাইল ছবি

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৫ জানুয়ারি ২০২১ ১৮:৫৩
Share: Save:

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল সম্ভবত পিছিয়ে যাচ্ছে। প্রথমে ঠিক ছিল লর্ডসে এই ম্যাচ হবে ১০ থেকে ১৪ জুন। কিন্তু সংবাদ সংস্থার খবর, এবার এই ম্যাচ হবে ১৮ থেকে ২২ জুন। পরের দিন, অর্থাৎ ২৩ জুন রিজার্ভ ডে হিসেবে রাখা হয়েছে। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল এবং ২০২১ সালের আইপিএল ফাইনালের মধ্যে যাতে সঙ্ঘাত না হয়, সেই কারণেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

আইসিসি-র এই সিদ্ধান্ত থেকে পরিষ্কার, আন্তর্জাতিক ক্রিকেট সূচিতে আইপিএল ক্রমশ তার জায়গা পাকা করে নিচ্ছে। এখনও আইপিএলের দিন ঘোষণা না হলেও আইসিসি আগে থেকেই এই ক্রিকেট লিগের জন্য নিজেদের তৈরি রাখতে শুরু করেছে। পাশাপাশি আইসিসি চাইছে, তাদের স্বপ্নের ফসল বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপও যেন আলাদা গুরুত্ব পাক।

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে এখন শীর্ষে রয়েছে ভারত। তাদের জয়ের শতকরা হার ৭১.৭। এরপর রয়েছে নিউজিল্যান্ড (৭০ শতাংশ), অস্ট্রেলিয়া (৬৯.২), ইংল্যান্ড (৬৮.৭ শতাংশ)। করোনার জন্য একাধিক সিরিজ বাতিল হওয়ায় আইসিসি ঠিক করেছে, টেস্ট চ্যাম্পিয়নশিপের ক্ষেত্রে জয়ের শতকরা হার ব্যবহার করা হবে। টেস্টের বিশ্ব চ্যাম্পিয়নশিপের অঙ্গ হিসেবে ভারত আর একটি সিরিজ খেলবে। সেটি ইংল্যান্ডের সঙ্গে। অন্যদিকে অস্ট্রেলিয়া খেলবে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে। ফাইনালে উঠতে গেলে টিম পেনের দলকে ওই সিরিজে জিততেই হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE