Advertisement
০২ মে ২০২৪
WTC

কোহলীদের জন্য কঠিন জৈব সুরক্ষা বলয় বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে

আগামী ১৮ জুন থেকে শুরু হচ্ছে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ। শোনা যাচ্ছে সেই ম্যাচ খেলতে নামার আগে ভারতীয় দলকে কঠিন জৈব সুরক্ষা বলয়ের মধ্যে থাকতে হবে।

বিরাট কোহলী।

বিরাট কোহলী।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৮ মার্চ ২০২১ ১৩:০৮
Share: Save:

আগামী ১৮ জুন থেকে শুরু হচ্ছে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ। শোনা যাচ্ছে সেই ম্যাচ খেলতে নামার আগে ভারতীয় দলকে কঠিন জৈব সুরক্ষা বলয়ের মধ্যে থাকতে হবে। লর্ডসের বদলে নিউজিল্যান্ডের বিরুদ্ধে সাউদাম্পটনের এজেস বোলে এই ফাইনাল আয়োজিত হতে পারে। আর সেইজন্য ১ থেকে ২৬ জুন পর্যন্ত কঠিন জৈব সুরক্ষা বলয় তৈরি করছে আইসিসি।

বিরাট কোহলী, রোহিত শর্মা, চেতেশ্বর পূজারা, অজিঙ্ক রাহানের মত সিনিয়র ক্রিকেটারদের সঙ্গে কথা বলে নিয়মমাফিক ১৪ দিনের কঠিন জৈব সুরক্ষা বলয়ের ব্যাপারে রাজি হয়েছে সৌরভ গঙ্গোপাধ্যায়ের ভারতীয় ক্রিকেট বোর্ড। তবে পরিস্থিতি স্বাভাবিক থাকলেই দলের ক্রিকেটাররা যাতে মাঠে নেমে গা ঘামাতে পারেন, সেটাও কিন্তু আইসিসি ও ইংল্যান্ড ক্রিকেট বোর্ডকে জানিয়ে রেখেছে বিসিসিআই। কারণ গত অস্ট্রেলিয়া সফরের পুনরাবৃত্তি চাইছে না বোর্ড। অজি সফরে গিয়ে এমনই কঠিন জৈব সুরক্ষা বলয় নিয়ে বেশ বিরক্ত প্রকাশ করেছিলেন একাধিক ভারতীয় ক্রিকেটার। রোহিতের মত সিনিয়র ক্রিকেটারকে শৌচাগারও পরিষ্কার করতে হয়েছিল বলে শোনা গিয়েছিল। এই খবর চাউর হতেই বিতর্ক বড় আকার ধারণ করে।

কিন্তু কেন ১৪ দিন কিংবা এর চেয়ে বেশি সময় ভারতীয় দলকে এমন কঠিন বলয়ের মধ্যে থাকতে হবে? জানা গিয়েছে ৩০ মে আইপিএল মিটে গেলেই জুন মাসের প্রথম সপ্তাহে বিলেতে রওনা হবে টিম ইন্ডিয়া। এই ফাইনাল লর্ডস থেকে সাউদাম্পটনের এজেস বোলে সরিয়ে নিয়ে যাওয়ার বড় কারণ হল স্টেডিয়ামের মধ্যেই হোটেল রয়েছে। গত বছর করোনা পরিস্থিতির মধ্যেও জৈব বলয় তৈরি করে ওয়েস্ট ইন্ডিজ ও পাকিস্তানের বিরুদ্ধে টেস্ট সিরিজ খেলেছিল ইংল্যান্ড। ভারত ও নিউজিল্যান্ডের বিরুদ্ধে এই ফাইনাল সুষ্ঠু ভাবে আয়োজন করার জন্য ১ থেকে ২৬ জুন পর্যন্ত কঠিন জৈব সুরক্ষা বলয় তৈরি করার সিদ্ধান্ত নিয়েছে আইসিসি। এমনকি ইংল্যান্ডের খামখেয়ালি আবহাওয়ার জন্য অতিরিক্ত এক দিন রাখা হয়েছে।

এরপর বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ মিটে গেলেও কিন্তু দেশে ফিরে আসছে না বিরাট বাহিনী। শোনা গিয়েছে তাঁদের রানীর দেশেই থাকতে হবে। কারণ আগামী ৪ অগস্ট থেকে শুরু হবে জো রুটের ইংল্যান্ডের বিরুদ্ধে পাঁচ ম্যাচের টেস্ট সিরিজ। ১৪ সেপ্টেম্বর পর্যন্ত চলবে সিরিজ। তাই ইংল্যান্ডের আবহাওয়ার সঙ্গে মানিয়ে নেওয়ার জন্যই এমন কঠিন সিদ্ধান্ত নিয়েছে বোর্ড।

অক্টোবরে ঘরের মাঠে টি-টোয়েন্টি বিশ্বকাপ। এর আগে বিশ্বকাপের মহড়া নেওয়ার জন্য দক্ষিণ আফ্রিকা ও নিউজিল্যান্ডের বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজ খেলবে ভারত। সঙ্গে আবার জুন মাসে এশিয়া কাপ। তবে এই সিরিজগুলোর মধ্যেও বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ও জো রুটদের বিরুদ্ধে তাঁদের দেশের মাটিতে পাঁচ টেস্টের সিরিজকে অনেক বেশি গুরুত্ব দিচ্ছে বিসিসিআই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Virat Kohli Team India WTC
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE