• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

বনগাঁ লোকালে সবজির ব্যাগে ৯৬ লাখ টাকার সোনার বিস্কুট! গ্রেফতার তিন

gold
বাজেয়াপ্ত করা সোনার বিস্কুট।- নিজস্ব চিত্র।

Advertisement

সবজির ব্যাগে লুকিয়ে সোনা পাচার করতে গিয়ে ধরা পড়লেন তিন জন। শুক্রবার সকালে শিয়ালদহগামী বনগাঁ লোকালে থেকে তাঁদের গ্রেফতার করে পুলিশ। ডিরেক্টরেট অব রেভেনিউ ইন্টেলিজেন্স (ডিআরআই) ৯৬ লাখ টাকার সেই সোনা বাজেয়াপ্ত করেছে।

পুলিশ সূত্রের খবর, ৯৬ লাখ টাকার যে সোনা বাজেয়াপ্ত হয়েছে, তার পুরোটাই সোনার বিস্কুট ছিল। এগুলো বাংলাদেশ থেকে পাচার হচ্ছিল। বৌবাজারে তা পাচার করা কথা ছিল। কার কাছে এই বিপুল পরিমাণে সোনা নিয়ে যাওয়া হচ্ছিল, তা জানার চেষ্টা চলছে।

সীমান্ত পেরিয়ে সোনা পাচারের ঘটনা নতুন নয়। এর আগেও একাধিকবার সোনা বাজেয়াপ্ত হয়েছে। কখনও আনাজের ব্যাগে, কখনও গাড়ির তেলের পাইপে, কখনও ইঞ্জিনের মধ্যে লুকিয়ে সোনা পাচারের চেষ্টা করা হয়েছে। অনেক সময় আবার দেখা গিয়েছে, বাংলাদেশ থেকে আগত বাসের চালকও টাকার বিনিময়ে এপারে সোনা পৌঁছে দেন। ২০১৮ সালে যেমন খুলনা থেকে কলকাতায় আসার সময়ে একটি বেসরকারি বাস থেকে সোনা পাচারের অভিযোগে তিন ব্যক্তিকে গ্রেফতার করেছিল ডিআরআই। তাঁদের মধ্যে দু’জন সেই বাসের চালক এবং সুপারভাইজার। গোয়েন্দাদের ধারণা, এই বাস চালক ও সুপারভাইজাররা যে হেতু নিয়মিত দু’দেশের মধ্যে যাতায়াত করছেন, তাই তাঁদের প্রলোভন দেখিয়ে ৫-১০ হাজার টাকার বিনিময়ে সোনা পাচারের কাজ করানো হয়ে থাকে।

আরও পড়ুন: সরকারি কর্মীদের কাজে মন নেই, ক্ষুব্ধ মুখ্যমন্ত্রী

গোয়েন্দা সূত্রে খবর, এতদিন বিদেশ থেকে সোনা আমদানি করার জন্য কলকাতা বিমানবন্দরই পাচারকারীদের করিডর ছিল। কিন্তু কলকাতা বিমানবন্দরের নিরাপত্তা ব্যবস্থা আরও আঁটোসাঁটো হওয়ায় কলকাতায় সোনা পাচারের জন্য পাচারকারীরা পরিবর্ত হিসাবে বনগাঁ সীমান্ত, হাওড়া স্টেশনকেই বেছে নিয়েছে।

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন
বাছাই খবর

সবাই যা পড়ছেন

আরও পড়ুন